//

//

চীন থেকে চিনি মিশর থেকে মিছরি

চিনি মিছরি আনারস ও চৌবাচ্চা

ড. মোহাম্মদ আমীন

চিনি:  ‘চিনি’ অতি পরিচিত দানাদার একটি শর্করা। খ্রিস্টীয় সপ্তম শতকের প্রারম্ভে চিনে (China) প্রথম চিনি প্রস্তুত হয়। প্রাগৈতিহাসিক কাল থেকে বাংলাদেশ গুড়ের দেশ। তবে গুড় থেকে এক প্রকার শর্করা তৈরির হবার প্রমাণ রয়েছে। কিন্তু এটাকে চিনি বলা হতো না। আদি মধ্যযুগের বাংলা কাব্য শ্রীকৃষ্ণকীর্তনে চিনির উল্লেখ নেই। তবে শর্করা শব্দের তদ্ভব রূপ ‘শাকর’ পাওয়া যায়। এটি প্রমাণ করে যে, চিনি দেশীয় শব্দ নয়। বাংলাদেশে চিনি নামে পরিচিতি শর্করার সঙ্গে গণপ্রজাতন্ত্রী চিন-এর স্মৃতি জড়িত। চিনদেশ থেকে প্রাপ্ত ও চিনদেশীয় পদ্ধতিতে সংস্কার হয়েছে বলে বাঙালি পরিশুদ্ধ শর্করাগুলো এখনও চিনি নামে পরিচিত। চিনা ভাষায় চিনির নাম থাওঁ।

মিছরি:  বাংলাদেশে বহুল প্রচলিত মিছরি নামটি মিসর দেশের নাম থেকে গৃহীত। মিশরে প্রথম শ্বেতবর্ণের শর্করা বা মিছরি খণ্ড আবিষ্কৃত হয়। তাই আমাদের দেশে এটি মিছরি হয়ে মিশরের স্মৃতি বহন করে চলছে। যেমন চিনি বহন করে যাচ্ছে চায়নার স্মৃতি। শুধু বাংলায় নয়, হিন্দি, উর্দু প্রভৃতি ভাষায়ও এটি মিছরি বা মিশ্রি।

আনারস: আনারস শব্দটি এসেছে পর্তুগিজ ananas শব্দ থেকে। আগমনকালে এর নাম ছিল আনাস, রস শব্দটি ছিল।পরবর্তীকালে বঙ্গীয়করণের ফলে আনাস শব্দের পাশে রস লেগে হয়ে যায় আনারস। যার অর্থ আন রস। 

চৌবাচ্চা মানে চারটি বাচ্চা নয়: শব্দ সাধারণত প্রায়োগিক অর্থ দিয়ে বিচার্য, গাঠনিক অর্থ দিয়ে নয়। এজন্য গাঠনিক অর্থ ও প্রায়োগিক অর্থ সবসময় সামঞ্জস্যপূর্ণ হয় না। তাই চৌবাচ্চা মানে চারটি বাচ্চা বা চারটি শিশু নয়, বরং চারকোনা জলাধার। কোথায় বাচ্চা আর কোথায় জলাধার। পাঠশালা মানে শালাদের পাঠস্থান নয়, শিশুদের পাঠস্থান। কোথায় শালা আর কোথায় শিশু- এ যেন চণ্ডীপাঠে গোমাংস। তেমনি, ভগ্নী অর্থ ভগ-এর অধিকারী নয়, এর প্রায়োগিক অর্থ বোন। এরূপ আরো অনেক শব্দ আছে। আপনার জানা থাকলে জানান- আমরা শিখি।

বাদামের নাম কেন চীনাবাদাম: চীনাবাদাম (Arachis hypogea), লেগাম গোত্রের একটি সুপরিচিত উদ্ভিদ। উৎপত্তিস্থল দক্ষিণ আমেরিকা, মধ্য আমেরিকা এবং মেক্সিকো। আদি উৎস আমেরিকা হলেও বর্তমানে ভারতীয় উপমহাদেশ, চীন, জাপান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, মধ্য আফ্রিকা, মাদাগাস্কারসহ  অনেক উষ্ণমণ্ডলীয় দেশে চীনাবাদামের চাষ হয়। স্পেনিস নাবিকরা প্রথম আমেরিকা থেকে এই বাাদাম আনেন। তবে উপমহাদেশে বাদামটি আসে চীন হয়ে। তাই আমাদের দেশে এর নাম চীনাবাদাম। চীনাবাদাম হচ্ছে সয়াবিনের পর সর্বাপেক্ষা বেশি তেল প্রদায়ী ফসল।


বিসিএস প্রিলি থেকে ভাইভা কৃতকার্য কৌশল

ড. মোহাম্মদ আমীনের লেখা বইয়ের তালিকা

All Link

বাংলা সাহিত্যবিষয়ক লিংক

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/১

Share This
Language
error: Content is protected !!