//

//

ভাষা নদীর মতো নয় প্রকৃতির মতো

ভাষা প্রকৃতির মতো নদীর মতো নয়
ড. মোহাম্মদ আমীর
অনেকে মনে করেন ভাষা চলমান নদীর মতো। আসলে তা ঠিক নয়, ভাষা হচ্ছে চলমান প্রকৃতির মতো এবং নদী সেই চলমান প্রকৃতির অসংখ্য উপাদানের ক্ষুদ্রাতিক্ষুদ্র একটি মাত্র। নদী ব্যক্তিবিশেষ খননও করতে পারে, কিন্তু ভাষা ব্যক্তিবিশেষ আবিষ্কার করতে পারে না।নদী মরে যেতে পারে, নদী মরে গেলে প্রকৃতির ক্ষতি হয়তো কিছুটা হয়, কিন্তু প্রকৃতি মরে না। তবে, প্রকৃতি মরে গেলে পৃথিবীও সঙ্গে সঙ্গে ধ্বংস হয়ে যাবে।
নদীকে নানা কলাকৌশলে কিছুটা হলেও নিয়ন্ত্রণ করা যায়, কিন্তু প্রকৃতিকে নিয়ন্ত্রণ করা মানুষের পক্ষে সম্ভব নয়। প্রকৃতির মতো বলে ভাষাকেও নিয়ন্ত্রণ করা মানুষের পক্ষে সম্ভব নয়।যারা ভাষাকে নদীর মতো মনে করেন, তারাই ভাষাকে নিয়ন্ত্রণের কথা বলে থাকেন। আসলে এটি সম্ভব নয়। ভাষাকে নিয়ন্ত্রণ করতে গেলে এটি হয়তো নিয়ন্ত্রককে শেষ করে দেবে নতুবা নিজেই শেষ হয়ে যাবে; অথবা দুটোই শেষ হয়ে যাবে। এমন প্রমাণ বিশ্বে বিরল নয়।
মানুষের আবিষ্কৃত বিষয়সমূহের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ, জটিল, বিস্তৃত এবং অত্যাবশ্যক হচ্ছে ভাষা। এই ভাষাই মানুষ আর পশুর বিস্তৃত পার্থক্যের নিপুণ সীমারেখা। মনন, ধ্যান-ধারণা, যোগাযোগ, জ্ঞানবিজ্ঞান, চিন্তাচেতনা, ভালো-মন্দ, বৈশ্বিক-অবৈশ্বিক পরিজ্ঞান, গ্রন্থরাজি, শিক্ষালয় সবকিছু মানুষে আনত হয়েছে ভাষার কারণে। অন্যান্য আবিষ্কারের মতো ভাষা নির্দিষ্ট কোনো ব্যক্তি বা ব্যক্তিসমষ্টির আবিষ্কার নয়। এটি পুরো মানবজাতির সমন্বিত ক্রিয়াপ্রতিক্রিয়ার অনবদ্য আবিষ্কার। সমগ্র মানবজাতি এককভাবে যদি কিছু আবিষ্কার করে থাকে, সেটি হচ্ছে ভাষা।
তাই প্রকৃতির সামগ্রিক স্বরূপে আবির্ভূত আলো-অগ্নির ন্যায় সর্বব্যাপী বিস্তৃত ভাষাকে নদীর মতো সামান্য মনে করে নিয়ন্ত্রণ করা কখনো সম্ভব নয়। ভাষা প্রকৃতির মতো নিজ খেয়ালে আমাদের জন্য আমাদের সুবিধায় পরিবর্তিত হবে। জোর করে পরিবর্তন করতে গেলে তা ধর্ষণের মতো বিভীষিকাময় হয়ে ওঠবে।
———————————————————————————————————————————————————–

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/১

কি না  বনাম কিনা এবং না কি বনাম নাকি

মত বনাম মতো : কোথায় কোনটি এবং কেন লিখবেন

ভূ ভূমি ভূগোল ভূতল ভূলোক কিন্তু ত্রিভুবন : ত্রিভুবনের প্রিয় মোহাম্মদ

মত বনাম মতো : কোথায় কোনটি এবং কেন লিখবেন

শুদ্ধ বানান চর্চা লিংক/১

দৈনন্দিন বিজ্ঞান লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

শুদ্ধ বানান চর্চা লিংক/৪

Share This
Language
error: Content is protected !!