//

//

রবীন্দ্রনাথের চতুরঙ্গ

ড. মোহাম্মদ আমীন
চতুরঙ্গ রবীন্দ্রনাথের একটি ব্যতিক্রমধর্মী ও সমাজ সচেতনমূলক উপন্যাস। এ উপন্যাসের প্রধান চরিত্র দামিনী। দামিনীর মাধ্যমে রবীন্দ্রনাথ এমন একজন নারীকে বাংলা সাহিত্যে উপস্থাপনের প্রয়াস নিয়েছেন, যে নারী নিজের ভাগ্য নিজেই জয় করার অদম্য ইচ্ছে নিয়ে অনড় হিমালয়ের মতো দাঁড়িয়ে থাকবে। আজ থেকে শতাধিক বছর পূর্বে বঙ্গদেশে এমন একজন নারী চরিত্র অঙ্কন শুধু অভিনব নয়, দুঃসাহসের কাজও ছিল।রবীন্দ্রনাথ  সেসময়  বিধবা দামিনীর বিয়ে দেওয়ার যে  সাহস দেখিয়েছিলেন তা বাংলার নারী সমাজ পুরুষের চিন্তাচেতনার পক্ষে-বিপক্ষে ছিল একটি অনন্ত বিপ্লবের রাজসিক সূচনা। ভূদেব চৌধুরীর ভাষায়, ‘‘চতুরঙ্গ বাংলা উপন্যাসের এক নতুন রূপান্তরের দিক চিহ্ন’’। শুধু তাই নয়, উপন্যাসটি বাঙালীর ইতিহাসে  জীবনান্তরের একটি বজ্র দলিল, যার মাধ্যমে বাঙালি জাতি তার আত্মচেতনার মৌলিক ও মূল বিষয়সমূহে দৃষ্টিপাত করার প্রথম চেতনার সন্ধান পেয়েছিল। 
অনেক বিশ্লেষকের মতে, চতুরঙ্গ রবীন্দ্রনাথ ঠাকুরের একটি নীরিক্ষামূলক উপন্যাস। কেবল জীবনদর্শনের প্রশ্নে নয়, প্রকৃতি ও স্বরূপগতভাবেও ‘চতুরঙ্গ’ একটি নিরীক্ষামূলক উপন্যাস। জীবনদর্শনের নিগূঢ় জটিলতা, ব্যক্তিক অভিপ্রায়ের বহুমুখীনতা, সামষ্টিক ইচ্ছার সমন্বয়হীনতা এবং সমাজ, কাল ও পারিবেশিক অবস্থা আর সংস্কৃতি ও সভ্যতার মর্মমূলস্পর্শী ঘটনাপ্রবাহের অপরূপ বর্ণন চতুরঙ্গ উপন্যাসকে করেছে চিরন্তন ও কালজয়ী। ‘চতুরঙ্গ’ উপন্যাসের অন্যতম চরিত্র শচীশ-দামিনী ও শ্রীবিলাসের সম্পর্ক, পারস্পরিক অস্তিত্ব, চারিত্রিক স্বাতন্ত্র্য এবং প্রাপ্তি-অপ্রাপ্তির মাধ্যমে চিত্রিত হয়েছে আধুনিক জীবনবৈচিত্রের সার্বিক নির্দেশনা। সে হিসেবে চতুরঙ্গ ছিল তৎকালীন সমাজের প্রতি  রবীন্দ্রনাথের একটি শ্রেষ্ঠ ও কার্যকর উপহার।
অনবদ্য শৈল্পিক মুগ্ধতায় রচিত  রবীন্দ্রনাথ ঠাকুরের সম্পূর্ণ ভিন্নমাত্রার উপন্যাস ‘চতুরঙ্গ’ শুধু বাঙালি সমাজের নয়, তৎকালীন বিশ্ব সমাজেও প্রেক্ষাপট বিবেচনাতেও ছিল এক অনুপম সাহিত্যকর্ম। যুগের অনিবার্য আহ্বান, নারীচেতনায় অত্যাবশকতার যৌক্তিকতার পরিস্ফুটন, সমাজ পরিবর্তনের বলিষ্ঠ প্রত্যয় সর্বোপরি পশ্চাৎপদ সমাজের বিরুদ্ধে বর্তমানের দীপ্ত লড়াইয়ের উদ্দীপ্ত বোধ চতুরঙ্গকে করে তুলেছে কালজয়ী যোগ্যতা ভূষিক একটি বৈশ্বিক দলিল।  ‘চতুরঙ্গ’ রবীন্দ্রনাথ রচিত একদম ভিন্ন প্রকৃতির এমন একটি উপন্যাস, যা নব সূচনার লক্ষ্যে বাঙালি জাতির প্রাচীন কুসংস্কার, অনড় চিন্তা আর পশ্চাৎপদ ভাবনায়  এক বিশাল কুঠারাঘাত।
—————————————————————————————————-

বিসিএস প্রিলি থেকে ভাইভা কৃতকার্য কৌশল

ড. মোহাম্মদ আমীনের লেখা বইয়ের তালিকা

বাংলা সাহিত্যবিষয়ক লিংক

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/১

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/২

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন /৩

কীভাবে হলো দেশের নাম

শুদ্ধ বানান চর্চা লিংক/১

দৈনন্দিন বিজ্ঞান লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

শুদ্ধ বানান চর্চা লিংক/৪

কীভাবে হলো দেশের নাম

সাধারণ জ্ঞান সমগ্র/১

সাধারণ জ্ঞান সমগ্র/২

বাংলাদেশের তারিখ

শুদ্ধ বানান চর্চা প্রমিত বাংলা বানান বিধি : বানান শেখার বই

কি না  বনাম কিনা এবং না কি বনাম নাকি

মত বনাম মতো : কোথায় কোনটি এবং কেন লিখবেন

ভূ ভূমি ভূগোল ভূতল ভূলোক কিন্তু ত্রিভুবন : ত্রিভুবনের প্রিয় মোহাম্মদ

মত বনাম মতো : কোথায় কোনটি এবং কেন লিখবেন

সাধারণ জ্ঞান সমগ্র

প্রশাসনিক প্রাশাসনিক  ও সমসাময়িক ও সামসময়িক

বিবিধ এবং হযবরল : জ্ঞান কোষ

সেবা কিন্তু পরিষেবা কেন

ভাষা নদীর মতো নয় প্রকৃতির মতো

এককথায় প্রকাশ

শব্দের বানানে অভিধানের ভূমিকা

আফসোস নিয়ে আফসোস

লক্ষ বনাম লক্ষ্য : বাংলা বানান কোথায় কী লিখবেন

ব্যাঘ্র শব্দের অর্থ এবং পাণিনির মৃত্যু

যুক্তবর্ণ সরলীকরণ আন্দোলন : হাস্যকর অবতারণা

প্রায়শ ভুল হয় এমন কিছু শব্দের বানান/২

Share This
Language
error: Content is protected !!