//

//

রবীন্দ্রনাথের রাজা

ড. মোহাম্মদ আমীন

রবীন্দ্রনাথের রাজা ১৯১০ খ্রিষ্টাব্দে রচিত একটি “রূপক-সাংকেতিক নাটক।  অনুপম শৈলী আর চৌকশ সংলাপে পরিবেশিত নাটকটি শুধু মনকে নয়, ভাষা আর চেতনাকেও দ্যোতিত করে নতুন পরশের প্রাণবন্ত মহিমায়। সুকুমার সেনের মতে রাজা  রবীন্দ্রনাথের প্রথম যথার্থ সাংকেতিক নাটক। নাটকের মূল উপজীব্য বিষয় হল মানুষের হৃদয়ে ঈশ্বরের গোপন ক্রিয়া। রাজা নাটকের আখ্যানভাগ মহাবস্তু গ্রন্থের রাজা কুশের বৌদ্ধ কাহিনি অবলম্বনে রচিত নাটকটি রাজনীতিক নাটকের ইতিহাসে একটি অনবদ্য সংযোজন। অরূপ থেকে রূপ খুঁজে বের করা  এবং জীবনের দুঃখময় পথ অতিক্রম করতে পারলেই সত্য ও শান্তির জগৎ উন্মোচিত হয়- এ দুটি বিষয় ‘রাজা’ নাটক আমাদের সামনে বেশ নান্দনিক কৌশলে অথচ সহজবোধ্যভাবে তুলে ধরে।  পেতে হলে সাধনার প্রয়োজন, সাধনায় প্রয়োজন একাগ্রতা, একাগ্রতায় প্রয়োজন নিষ্ঠাময় আদর্শ আর আদর্শে প্রয়োজন সর্বজনীন কল্যাণবোধ- রাজা নাটকের এ শিক্ষা জীবনের পার্থিব বিষয়কে অপার্থিব মমতাতেও আবেশিত করে রাখে।  

রবীন্দ্রনাথ রাজা নাটকের বিষয়ে লিখেছেন, “সুদর্শনা রাজাকে বাহিরে খুঁজিয়াছিল। যেখানে বস্তুকে চোখে দেখা যায়, হাতে ছোঁয়া যায়, ভান্ডারে সঞ্চয় করা যায়, যেখানে ধন-জন-খ্যাতি, সেইখানে সে বরমাল্য পাঠাইয়াছিল। বুদ্ধির অভিমানে সে নিশ্চয় স্থির করিয়াছিল যে, বুদ্ধির জোরে সে বাহিরেই সার্থকতা লাভ করিবে। তাহার সঙ্গিনী সুরঙ্গমা তাহাকে বলিয়াছিল, অন্তরে নিভৃত কক্ষে যেখানে প্রভু স্বয়ং আসিয়া আহ্‌বান করেন সেখানে তাঁহাকে চিনিয়া লইলে তবেই বাহিরে সর্বত্র তাঁহাকে চিনিয়া লইতে ভুল হইবে না; নহিলে যাহারা মায়ার দ্বারা চোখে ভোলায় তাহাদিগকে রাজা বলিয়া ভুল হইবে। সুদর্শনা এ কথা মানিল না। সে সুবর্ণের রূপ দেখিয়া তাহার কাছে মনে মনে আত্নসমর্পণ করিল। তখন কেমন করিয়া তাহার চিরিদিকে আগুন লাগিল, অন্তরের রাজাকে ছাড়িতেই কেমন করিয়া তাহাকে লইয়া বাহিরে নানা মিথ্যা রাজার দলে লড়াই বাধিয়া গেল, সেই অগ্নিদাহের ভিতর দিয়া কেমন করিয়া আপন রাজার সহিত তাহার পরিচয় ঘটিল, কেমন করিয়া দুঃখের আঘাতে তাহার অভিমান ক্ষয় হইল এবং অবশেষে কেমন করিয়া হার মানিয়া প্রাসাদ ছাড়িয়া পথে দাঁড়াইয়া তবে সে তাহার সেই প্রভুর সঙ্গলাভ করিল যে প্রভু সকল দেশে, সকল কালে, সকল রূপে – আপন অন্তরের আনন্দ রসে যাঁহাকে উপলব্ধি করা যায়, এ নাটকে তাহাই বর্ণিত হইয়াছে।” এখানে রয়েছে রাজনীতিক বিষয়ও। তাছাড়া  ‘রাজা’ নাটকে ভক্ত-ভগবানের অবিচ্ছেদ্য প্রণয়াসক্ত বন্ধনের তত্ত্বে পাওয়া যায় ঈশ্বর আর মানুষের বৈচিত্র্যময় সম্পর্কের বহুমুখী লীলার প্রেময়ময় সৌকর্য। 


বিসিএস প্রিলি থেকে ভাইভা কৃতকার্য কৌশল

ড. মোহাম্মদ আমীনের লেখা বইয়ের তালিকা

বাংলা সাহিত্যবিষয়ক লিংক

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/১

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/২

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন /৩

কীভাবে হলো দেশের নাম

শুদ্ধ বানান চর্চা লিংক/১

দৈনন্দিন বিজ্ঞান লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

শুদ্ধ বানান চর্চা লিংক/৪

কীভাবে হলো দেশের নাম

সাধারণ জ্ঞান সমগ্র/১

সাধারণ জ্ঞান সমগ্র/২

বাংলাদেশের তারিখ

শুদ্ধ বানান চর্চা প্রমিত বাংলা বানান বিধি : বানান শেখার বই

কি না  বনাম কিনা এবং না কি বনাম নাকি

মত বনাম মতো : কোথায় কোনটি এবং কেন লিখবেন

ভূ ভূমি ভূগোল ভূতল ভূলোক কিন্তু ত্রিভুবন : ত্রিভুবনের প্রিয় মোহাম্মদ

Share This
Language
error: Content is protected !!