অংশগ্রহণ ও অংশীদারত্ব এবং আন্তর্জাতিক ও আন্তর্দেশিক

ড. মোহাম্মদ আমীন

আন্তর্জাতিক শব্দের অর্থ: অপপ্রয়োগ ও প্রমিত প্রয়োগ

অনেকে মনে করেন, আন্তর্জাতিক শব্দটির আভিধানিক অর্থ— জাতির অন্তর্গত বা জাতির অভ্যন্তরীণ বিষয় সম্পর্কিত। এজন্য কেউ কেউ মনে করেন— International, বিভিন্ন রাষ্ট্রসম্বন্ধীয় প্রভৃতি অর্থে ‘আন্তর্জাতিক’ শব্দটির ব্যবহার শুদ্ধ নয়। তাদের এ দাবি সম্পূর্ণ ভুল এবং হাস্যকর। তারা কোত্থেকে

পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

এই ভ্রান্ত তথ্য পেয়েছে আমি জানি না।

বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, সংস্কৃত ‘আন্তর্জাতিক(অন্তর্জাতি+ইক)’ শব্দের অর্থ— বিশেষণে বিভিন্ন রাষ্ট্রসম্বন্ধনীয় (International)। যেমন: জেনেভায় অনুষ্ঠিত আন্তর্জাতিক[বিভিন্ন রাষ্ট্রসম্বন্ধনীয় (International)] সভায় বাংলাদেশের প্রতিনিধি ছিলেন মোস্তফা ফারুক মোহাম্মদ। একই অভিধানমতে, বাংলায় আন্তর্জাতিক শব্দটির অর্থ— ‘সার্বরাষ্ট্রিক’। যেমন: জাতিসংঘ একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান।
প্রসঙ্গত, বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, ‘আন্তর্জাতীয়(অন্তর্জাত+ঈয়)’ শব্দের অর্থ— নানা জাতিসংবলিত, সার্বরাষ্ট্রিক। একই অভিধানমতে, সংস্কৃত ‘আন্তর্দেশিক(অন্তর্দেশ+ ইক)’ শব্দের অর্থ— আন্তর্দেশীয় এবং ‘আন্তর্দেশীয়(অন্তর্দেশ+ঈয়) শব্দের অর্থ— দুই বা ততোধিক দেশ সর্ম্পকীয়। তেমনি ‘আন্তর্মহাদেশীয়’ শব্দের অর্থ— দুই বা ততোধিক মহাদেশ সম্পর্কীয়।
সুতরাং, বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, International অর্থে ‘আন্তর্জাতিক’ শব্দের প্রয়োগ ব্যাকরণ ও অভিধানমতে শুদ্ধ, সিদ্ধ ও প্রমিত।
অংশগ্রহণ ও অংশীদারত্ব
‘অংশ’ ও ‘গ্রহণ’ শব্দ যুক্ত হয়ে অংশগ্রহণ শব্দ গঠিত হয়েছে। বাক্যে বিশেষ্য হিসেব ব্যবহৃত সংস্কৃত ‘অংশগ্রহণ’ শব্দের অর্থ যোগদান। যেমন: (১) তিনি জাতীয় বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন। (২) সভায় হাজার হাজার লোক অংশগ্রহণ করেছে। কোথাও বা কোনো বিষয়ে যোগদান করলেই তা

পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

অংশগ্রহণ হয়ে যায়, এজন্য  কার্যক্রমে সক্রিয় অংশ নিতে হয় না। অংশগ্রহণের জন্য যোগদানই যথেষ্ট এবং এজন্য কোনো মালিকানা, ব্যবস্থাপনা কিংবা সিদ্ধান্তগ্রহণে স্বাধীন ভূমিকা রাখা কোনো শর্ত নয়।
অন্যদিকে, ‘অংশী’ ও ‘দার’ শব্দ যুক্ত হয়ে গঠিত হয়েছে ‘অংশীদার’। ‘অংশী’ সংস্কৃত শব্দ, কিন্তু, ‘দার’ ফারসি শব্দ। ‘অংশীদারত্ব’ অর্থ সম্পত্তি বা ব্যবসায় যার অংশ আছে; কোনো বিষয়, বস্তু বা কার্যক্রমে কিংবা সম্পত্তি বা ব্যবসায় স্বত্ব আছে এমন ব্যক্তি। কোনো বিষয়ে মালিকের মতো দায়িত্ব নিয়ে অংশগ্রহণপূর্বক স্বাধীনভাবে সিদ্ধান্তগ্রহণ এবং ব্যবস্থাপনায় মৌলিক ভূমিকা রাখা কিংবা অনুরূপ অধিকারকে অংশীদারত্ব বলা হয়। যেমন: অংশীদারত্ব, দায়িত্ববান হওয়ার অন্যতম শর্ত। কোম্পানিতে তার অংশীদারত্ব নিশ্চিত করেছে আদালত।

————-

All Link

বিসিএস প্রিলি থেকে ভাইভা কৃতকার্য কৌশল

ড. মোহাম্মদ আমীনের লেখা বইয়ের তালিকা

বাংলা সাহিত্যবিষয়ক লিংক

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/১

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/২

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন /৩

কীভাবে হলো দেশের নাম

ইউরোপ মহাদেশ : ইতিহাস ও নামকরণ লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/১

দৈনন্দিন বিজ্ঞান লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

শুদ্ধ বানান চর্চা লিংক/৪

কীভাবে হলো দেশের নাম

সাধারণ জ্ঞান সমগ্র

সাধারণ জ্ঞান সমগ্র/১

সাধারণ জ্ঞান সমগ্র/২

বাংলাদেশের তারিখ

ব্যাবহারিক বাংলা বানান সমগ্র : পাঞ্জেরী পবিলেকশন্স লি.

শুদ্ধ বানান চর্চা প্রমিত বাংলা বানান বিধি : বানান শেখার বই

কি না  বনাম কিনা এবং না কি বনাম নাকি

মত বনাম মতো : কোথায় কোনটি এবং কেন লিখবেন

ভূ ভূমি ভূগোল ভূতল ভূলোক কিন্তু ত্রিভুবন : ত্রিভুবনের প্রিয় মোহাম্মদ

মত বনাম মতো : কোথায় কোনটি এবং কেন লিখবেন

error: Content is protected !!