অগ্রিম ধন্যবাদ: অগ্রিম ও ধন্যবাদ

ড. মোহাম্মদ আমীন
এই পেজের লিংক: https://draminbd.com/অগ্রিম-ধন্যবাদ-অগ্রিম-ও-ধ/
অগ্রিম ধন্যবাদ: সংস্কৃত অগ্রিম (অগ্র+ইম্‌) অর্থ বিশেষণে প্রথম, জ্যেষ্ঠ, অগ্রে দেয়, আগাম। যেমন: অগ্রিম মূল্য দিলে দশ ভাগ অতিরিক্ত কমিশন পাওয়া যাবে। অগ্রিম কথাটি সাধারণত বস্তুগত বিষয়ে প্রয়োগ করা হয়। যেমন: মালিক তাকে অগ্রিম এক মাসের বেতন দিলেন। অগ্রিম টাকা তিন মাসের মধ্যে শোধ করতে হবে।  বিশেষণ হিসেবে ব্যবহৃত সংস্কৃত ‘ধন্য (ধন+য)’ অর্থ— সাধুবাদের যোগ্য, সৌভাগ্যশীল, কৃতার্থ, ধন্যবাদ। বিশেষ্য হিসেবে ব্যবহৃত এবং সংস্কৃত ‘বাদি’ হতে ‍উদ্ভূত ‘বাদি’ অর্থ— কথন, মঞ্জুভাষ, ভাষণ, সাধুবাদ-উক্তি, কৃতজ্ঞতা প্রকাশ। ধন্যবাদ কোনো বস্তু নয়, সাধুবাদ। 
 
 ‘ধন্যবাদ’ শব্দের আগে ‘অগ্রিম’ লেখা কতটুকু সংগত? মোটেও সংগত নয়। ধন্যবাদ নিত্য বর্তমান দ্যোতক অবস্তুগত শব্দ/পদ। ধন্যবাদ’ কেবল বর্তমানকে কেন্দ্র করে বর্তমানে অবস্থান করে সর্বকালে আবর্তিত হয়। এর জ্ঞাপন সর্বদা বর্তমানকে নির্দেশ করে। তাই ‘ধন্যবাদ’ শব্দের আগে ‘অগ্রিম’ লেখা বাহুল্য এবং অনেকটা হাস্যকর। কেউ বস্তুগত সম্পদের মতো ধন্যবাদের অপেক্ষায় থাকে না। এক্ষেত্রে কেবল ধন্যবাদ লেখাই সংগত। 
অগ্রিম কথাটি সাধারণত বস্তুগত বিষয়ে প্রয়োগ করা হয়। ধন্যবাদ কোনো বস্তু বা প্রতিশ্রুতি নয় যে, বস্তুর মতো অগ্রিম দেওয়ার শর্ত যুক্ত করতে হবে। তাছাড়া এটি আর্থিক বা শারীরিক বিষয় কিংবা উইল বা শপথ নয় যে,  হিসেব করে আগাম দিতে হবে। নইলে পরে দেওয়ার সামর্থ্য চলে যেতে পারে। তাই অগ্রিম বাদ দিয়ে কেবল ধন্যবাদ লিখুন।  অগ্রিম বিষয় ব্যাহত হওয়ার আশঙ্কা থাকে।
 
সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে লিখে থাকেনঅগ্রিম ধন্যবাদ। এটি একটি হাস্যকর  এবং একই সঙ্গে অর্থহীন ও অপ্রয়োজনীয় কথা। অনেকে মনে করেন, এটি অতি বিনয়। কিন্তু অগ্রিম কেন? ধন্যবাদের মতো বিনয়ও নিত্য বর্তমান দ্যোতক শব্দ। যারা অগ্রিম ধন্যবাদ দেন, তারা ধন্যবাদ শব্দের সঙ্গে অগ্রিম শব্দটি লাগিয়ে  অতি বিনীয় প্রকাশ করতে গিয়ে অতি ভক্তি  চোরের লক্ষণ প্রবাদে পরিণত হন। ধন্যবাদ এমন একটি মানসিক বিষয় বা প্রকাশ যা আগে বা পরে যখনই দেওয়া হোক না, তার আগে আগ্রিম লেখা হাস্যকর এবং লেখকের ভাষিক দীনতা আর  চিন্তার সীমাবদ্ধতার প্রকাশ; আত্মবিশ্বাসহীনতাও বটে। কারণ, এটি কখনো আগে দেওয়া যায় না।
 
 
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
আমি শুবাচ থেকে বলছি
 
— — — — — — — — — — — — — — — — —
প্রতিদিন খসড়া
error: Content is protected !!