অতৎসম শব্দে ই-কার, ই ঈ এবং উ ঊ উভয় শুদ্ধ হলে করণীয়

ড. মোহাম্মদ আমীন

অতৎসম শব্দে ই-কার, ই ঈ এবং উ ঊ উভয় শুদ্ধ হলে করণীয়

অতৎসম শব্দের বানানে ই-কার: ‘বাংলা একাডেমি প্রমিত বাংলা বানানের নিয়ম’ পুস্তিকার ২.১ অনুচ্ছেদে বলা হয়েছে,সকল অতৎসম অর্থাৎ তদ্ভব, দেশি, বিদেশি, মিশ্র শব্দে কেবল ই এবং তার কারচিহ্ন ি হবে।” কিন্তু নিম্নবর্ণিত ক্ষেত্রে অতৎসম হলেও শব্দের বানানে ঈ-কার।

পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

১. ‘কী’ সংস্কৃত ‘কীম্’ থেকে উদ্ভূত অতৎসম শব্দ। তবু  সর্বনাম, বিশেষণ, ক্রিয়াবিশেষণ ও যোজক পদরূপে ‘কী’ শব্দটি ঈ-কার দিয়ে লেখা হয়। যেমন; এটা কী মাছ? কী আনন্দ আকাশে বাতাসে! কি আর দেখব? কী করে যাব? কী পেলে? কী জানি? কী দুঃখ! তাতে তোমার কী! কী ভাগ্য নিয়ে এসেছিলে! কী করো? কী যে বলি! কী দেশ কী বিদেশ সর্বত্র তিনি খ্যাত।

২. কীভাবে, কীরকম, কীরূপ, কীরূপে, কীসে, কীসের অতৎসম শব্দ হলেও বানানে ঈ-কার ব্যবহৃত হয়।

৩. কী-বোর্ড ইংরেজি ‘keyboard’ থেকে উদ্ভূত বিদেশি শব্দ। তবু তার বাংলা বানানে ঈ-কার।

ই ঈ এবং উ ঊ উভয় শুদ্ধ হলে করণীয়: কিংবদন্তি, খঞ্জনি, চিৎকার, চুল্লি, তরণি, ধমনি, ধরণি, নাড়ি, পঞ্জি, পদবি, পল্লি, ভঙ্গি, মঞ্জরি, মসি, যুবতি, রচনাবলি, লহরি, শ্রেণি, সরণি, সূচিপত্র, প্রভৃতি তৎসম শব্দ। সংস্কৃত ব্যাকরণের রীতি অনুযায়ী এসব শব্দের বানান  ই-কার ও ঈ-কার উভয়ে শুদ্ধ। তবে, বাংলা একডেমি প্রমিত বাংলা বানানের নিয়ম অনুসারে এসব শব্দের বানান কেবল ই-কার দিয়ে লিখতে হবে। কারণ, বাংলা একডেমি প্রমিত বাংলা বানানের নিয়ম পুস্তিকার ১.২ অনুচ্ছেদে বলা হয়েছে, “যেসব তৎসম শব্দের বানানে ই ঈ বা উ ঊ উভয় শুদ্ধ সেসব শব্দের বানানে কেবল ই বা উ এবং তার কারচিহ্ন  ি ‍ু হবে।

২. উর্ণা, উষা তৎসম শব্দ। সংস্কৃত ব্যাকরণমতে  শব্দদুটির বানানে উ ও ঊ উভয় শুদ্ধ। তবে আধুনিক বাংলায় শব্দদুটির বানানে কেবল উ হবে। কারণ, বাংলা একডেমি প্রমিত বাংলা বানানের নিয়ম পুস্তিকার ১.২ অনুচ্ছেদে বলা হয়েছে, “যেসব তৎসম শব্দের বানানে ই ঈ বা উ ঊ উভয় শুদ্ধ সেসব শব্দের বানানে কেবল ই বা উ এবং তার কারচিহ্ন  ি ‍ু হবে।” তাই শব্দদুটির বানানে উ পরিহার্য।

ৎস: ব্যাবহারিক প্রমিত বাংলা বানান সমগ্র, ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পাবলিকেশন্স লি.।

ফেসবুক, ফেসবুক-এর বাংলা, ফেসবুক ওয়াল-এর বাংলা; খন্দকার বনাম খোন্দকার

#subach

Leave a Comment

You cannot copy content of this page

poodleköpek ilanlarıankara gülüş tasarımıantika alanlarPlak alanlarantika eşya alanlarAntika mobilya alanlarAntika alan yerler
Casibomataşehir escortjojobetbetturkey