অনিওম্যানিয়া: ক্রয়োন্মত্ততা বা ক্রয়োন্মাদনা

ড. মোহাম্মদ আমীন

অনিওম্যানিয়া: ক্রয়োন্মত্ততা বা ক্রয়োন্মাদনা

ইংরেজি অভিধানমতে, অনিওম্যানিয়া অর্থ— An uncontrollable desire to buy things. অর্থাৎ, দ্রব্যাদি ক্রয়ের লাগামহীন বাতিক, অত্যধিক ক্রয়াসক্তি। চিকিৎসা বিজ্ঞানে এটি একটি মারাত্মক রোগ হিসেবে চিহ্নিত।

যাদের এমন বাতিক রয়েছে বা যারা এই বাতিকে আক্রান্ত তাদের বলা হয় Oniomaniac, বাংলায় বলা যায়: ক্রয়োন্মাদ। প্রয়োজন থাক বা না থাক যা দেখে তা কেনার জন্য উন্মাদ হয়ে যাওয়া— এ রোগের অন্যতম লক্ষণ। এই উন্মত্ততা এত প্রবল যে, রোধ করা সম্ভব হয় না। ক্রয়োন্মাদদের জীবনের অধিকাংশই কাটে বাজারে-বাজারে।তাদের ক্রয়-ইচ্ছায় বাধা দিলে সৃষ্টি হয় সংঘর্ষ।

পুরুষের চেয়ে নারীদের মধ্যে এমন রোগী বেশি দেখা যায়। এটি প্রথমে শরীরকে আঘাত করে না, মনকে আঘাত করে। ক্রমশ ক্রয়োন্মত্ততা এমন জটিল পর্যায়ে পৌঁছে যায় যে, ক্রয় করতে না পারলে শারীরিকভাবেও দুর্বল হয়ে পারে। যার স্ত্রী-কন্যা এই রোগে আক্রান্ত তার চেয়ে দুর্বিষহ জীবন আর হতে পারে না। ক্রয়োন্মাদরা সংসার ও নিজেকে আর্থিক এবং মানসিকভাবে ফতুর করে দেয়। এদের নিয়ে কোথাও বের হওয়া যায় না। শুধু কিনতে চায় আর কিনতে চায়। অনেকে এ রোগ হতে বাঁচার জন্য ঘুম আসে এমন কিছু খেয়ে ঘুমানোর অভ্যাস রপ্ত করার চেষ্টা করে।

এমন অনেক লোক আছে যারা এই রোগে এত বেশি আক্রান্ত যে, সারাদিন বিভিন্ন মার্কেটে-মার্কেটে ঘুরাঘুরি করে  এবং রাতের বেলা বাসায় ফিরে কী ক্রয় করা হলো তা দেখে। রাত কাটতে না কাটতে তাদের আবার ক্রয়েচ্ছা জেগে উঠে। ভোর হতে না হতে আবার প্রস্তুতি নেয় মার্কেটে যাওয়ার।

শুবাচির প্রশ্ন থেকে শুবাচির উত্তর সমগ্র

অনিওম্যানিয়া: ক্রয়োন্মত্ততা বা ক্রয়োন্মাদনা

লিংক: https://draminbd.com/অনিওম্যানিয়া-বা-ক্রয়োন্ম/

শুবাচ গ্রুপের লিংক: www.draminbd.com

All Link : শুবাচে প্রকাশিত গুরুত্বপূর্ণ লেখা

All Link

All Links/1

All Links/2

শুবাচির প্রশ্ন থেকে উত্তরAll Links/3

error: Content is protected !!