অনিশ্চয়তা ও সম্ভাবনা: পার্থক্য কী উভয়ের

ড. মোহাম্মদ আমীন

অনিশ্চয়তা ও সম্ভাবনা: পার্থক্য কী উভয়ের

সংস্কৃত অনিশ্চয়তা (অনিশ্চয়+তা) অর্থ— বিশেষ্যে নিশ্চয়তার অভাব। অনিশ্চয় অর্থ— সন্দেহ, সংশয়, অধ্রুবতা। সংস্কৃত সম্ভাবনা অর্থ— (বিশেষ্যে) ভবিষ্যৎ সম্পর্কে ধারণা, ভবিষ্যতে ঘটতে পারে এমন অবস্থা, ভবিষ্যতের আশা। আশা অর্থ— কাঙ্ক্ষিত কিছু পাওয়ার বাসনা; প্রত্যাশা, আশ্বাস, ভরসা।
সম্ভাবনায় প্রত্যাশিত বিষয়টি লাভের বা প্রাপ্তির ভাগ অপ্রাপ্তির চেয়ে প্রবল কিংবা অধিক থাকে। সম্ভাবনা সর্বদা প্রত্যশার প্রতিনিধি। সে হতাশাকে তাড়িয়ে দিয়ে মনকে বারবার সজীব করে তুলতে চায়।
অনিশ্চয়তায় প্রত্যাশা ও হতাশা দুটোই সমভাবে বিদ্যমান থাকে। তবে অপ্রাপ্তির বিষয়টি মনের মধ্যে বারবার কষ্ট দিয়ে যায়। সে প্রত্যাশাকে দলিত করে মনের মধ্যে শঙ্কা সৃষ্টির প্রয়াস নেয়। এক্ষেত্রে মনের প্রতিনিধিত্ব করার জন্য প্রত্যাশা ও হতাশা পরস্পরের মধ্যে চলে প্রবল দ্বন্দ্ব।
সম্ভবাবনায় মনের মধ্যে প্রফুল্লতা অধিক বিরাজ করে, অনিশ্চয়তায় মনের বেশিটা অংশ জুড়ে থাকে শঙ্কা।

তনয় তনয়া

তনয় শব্দের আভিধানিক অর্থ: পুত্র, নন্দন, ছেলে, সন্তান প্রভৃতি। ‘তনয়’ সংস্কৃত শব্দ। সংস্কৃত ভাষায় তনয় অর্থ: বংশবিস্তারক, বংশবিস্তারকারী। যার মাধ্যমে বংশবিস্তার ঘটে সংস্কৃত ভাষায় তাকে বলা হয় তনয়তনয় শব্দের স্ত্রীলিঙ্গ তনয়া। তনয় ও তনয়ার মাধ্যমে বংশবিস্তার ঘটে। তাই তনয় শব্দের বাংলা অর্থ পুত্র এবং তনয়া অর্থ কন্যা।
অবশ্য তনয় বা তনয়া দ্বারা বংশবিস্তার না-ও ঘটতে পারে। তাই বর্তমানে তনয় বা তনায়া শব্দের সঙ্গে বংশবিস্তারের কোনো সম্পর্ক নেই। এখন তনয় বলতে পুত্র এবং তনয়া বলতে কন্যাকে বোঝানো হয়।

তেল

তেল বিশ্বব্যাপী পরিচিত অতি প্রয়োজনীয় একটি চর্বিজাতীয় তরল পদার্থ। বিশেষ ধরনের উদ্ভিজ্জ দানা বা শস্য হতে তরলটি তৈরি করা হয়। খাদ্য তৈরিতে এর অধিক ব্যবহার লক্ষণীয়। তিল নাম থেকে তেল শব্দের উদ্ভব। একসময় আমাদের দেশে তিলই ছিল তেল তৈরির বহুল পরিচিত ও জনপ্রিয় উৎস। তাই তিলের নির্যাস তেল নামে পরিচিতি পায়। এখন তিল, সরিষা, নারিকেল, তিসি, সয়াবিন, বাদাম, কদুর, পশুর চর্বি, রাসায়নিক দ্রব্য প্রভৃতি-সহ আরও অনেক কিছু হতে তেল তৈরি হয়। এ অনুষঙ্গে যে উদ্ভিদেরই নির্যাস থেকে পদার্থটি তৈরি হোক না কেন, তা-ও তেল নামে পারিচিত।
Language
error: Content is protected !!