অনুষ্ঠিতব্য অনুষ্ঠেয় অনুষ্ঠাতব্য এবং হৃৎপিণ্ড ও হৃদযন্ত্র

ড. মোহাম্মদ আমীন

অনুষ্ঠাতব্য অনুষ্ঠিতব্য নয় 
‘অনুষ্ঠাতব্য’ শব্দের অর্থ অনুষ্ঠেয়, করতে হবে এমন, আচরণীয় প্রভৃতি। ‘ভবিষ্যতে অনুষ্ঠিত হবে’ অর্থ প্রকাশে ‘অনুষ্ঠিতব্য’ শব্দের প্রয়োগ অশুদ্ধ, লিখুন ‘অনুষ্ঠেয়’ বা ‘অনুষ্ঠাতব্য’। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে ‘অনুষ্ঠিতব্য’ শব্দের অস্তিত্ব নেই।কারণ ব্যুৎপত্তিতে তা আসে না।

ব্যুৎপত্তি :
অনু+√স্থা + অন = অনুষ্ঠান
অনু+ √স্থা + ত= অনুষ্ঠিত
অনু+√স্থা+তব্য = অনুষ্ঠাতব্য
অনু+ √স্থা +য = অনুষ্ঠেয়

মনে করা হয়, ‘প্রকাশিতব্য’ শব্দের অনুকরণে ‘অনুষ্ঠিতব্য’ শব্দটির প্রচলন হয়েছে। কিন্তু শব্দ দুটির ব্যুৎপত্তি অভিন্ন নয়। সাধারণ মানুষ অত ব্যুৎপত্তি বিচার করে না। অনুষ্ঠিতব্য শব্দটির প্রচলন এত বেশি যে, তাকে আর রোধ করা যাবে না। যাকে রোধ করা যায় না, তাকে রোধ করার বৃথা চেষ্টা না-করে ইজ্জতের সঙ্গে মেনে নেওয়াই সমীচীন।

হৃৎপিণ্ড কিন্তু হৃদযন্ত্র কেন?

হৃৎ দিয়ে গঠিত কয়েকটি শব্দ দেখুন : হৃৎকমল, হৃৎকম্প, হৃৎপতি, হৃৎপতন, হৃৎপদ্ম, হৃৎপিণ্ড, হৃৎপীড়া, হৃৎশুল, হৃৎস্পন্দন।এবার দেখুন ‘হৃদ’ দিয়ে গঠিত কয়েকটি শব্দ : হৃদ্‌গত, হৃদ্‌রোগ, হৃদ্‌রোগবিশেষজ্ঞ, হৃদ্‌যন্ত্র, হৃদ্‌দেশ, হৃদমর্ম, হৃদ্‌বন্ধন, হৃদমন্দির, হৃদসরোবর, হৃদ্‌বোধ, হদ্‌তন্ত্র ।
বানানে এই পার্থক্য কেন?
কারণ : সমাসের নিয়মানুসারে ‘হৃৎ’-এর পর ক/খ, ত/থ, প/ফ, বা ‘দন্ত্য-স’ থাকলে ৎ (খণ্ড-ত) অবিকল থাকে, অন্যথায় তা পরিবর্তিত হয়ে ‘দ্’ হয়।

error: Content is protected !!