অপচয় বনাম অবচয়: লোপচিহ্ন, লক্ষ লক্ষ্য শব্দশেষে ‘ও’ ‘ই’

ড. মোহাম্মদ আমীন

অপচয় বনাম অবচয়
 
সংস্কৃত অপচয় (অপ+√চি+অ) অর্থ— বিশেষ্যে অপ্রয়োজনীয় ব্যয়, অপব্যয়; হ্রাস, ক্ষয়। অপচয় দুঃখের কারণ ঘটায়। যে অপচয় করে সে অপচয়ী। অপচয়ী ব্যক্তিকে অভাবে পড়তে হয়। যা অপচয় করা হয় তা অপচায়িত বা অপব্যয়িত। অপচায়িত খাবারগুলো ভিক্ষুকদের দিয়ে দাও।
 
অবচয়: সংস্কৃত অবচয় (অব+√চি+অ) অর্থ (বিশেষ্যে) পুষ্পচয়ন, অপচয়, মূল্যহ্রাস। নিচে শব্দটির অর্থগুলোর প্রয়োগ দেখুন:
অবচয় (পুষ্পচয়ন): রোজি বাগান থেকে অবচয় করে আসুক। তারপর পুজো শুরু করো।
 
অবচয় (অপচয়): অবচয় করা মানে নিজের পায়ে নিজে কুড়োল মারা।
অবচয় (মূল্যহ্রাস): করোনার পর থেকে বিলাসী দ্রব্যের অবচয় লক্ষণীয়।
 
অর্থ বিশ্লেষণে দেখা যায়, অপচয় ও অবচয় বাক্যভেদে সমার্থক হতে পারে। যেমন: অপচয় করলে অভাবে পড়বে। অবচয় করলে অভাবে পড়বে। এই বাক্য-দুটোয় অপচয় ও অবচয় সমার্থক। হঠাৎ পণ্যের অবচয় হওয়ার ব্যবসায় তার বহু টাকা ক্ষতি হয়ে গেল। এই বাক্যে অপচয় ও অবচয় সমার্থক হবে না।
 
 লক্ষ, লক্ষ্য
‘লক্ষ করা’ একটি ক্রিয়াপদ। এর অর্থ ‘খেয়াল করা’, ‘দেখা’ ইত্যাদি। এতে য-ফলা নেই। যেমন―কদিন ধরেই লক্ষ করছি তোমার মনটা খুব খারাপ। ‘লক্ষ’ শব্দের অন্য অর্থ একশ হাজার। অন্যদিকে, ‘লক্ষ্য’ একটি বিশেষ্যপদ। এর অর্থ ‘উদ্দেশ্য’, ‘নিশানা’। এতে য-ফলা আছে। যেমন―‘জীবনের লক্ষ্য হওয়া উচিত মানবতার জন্য কাজ করা।’ ‘গাছ লক্ষ্য করে ঢিল ছুড়লাম, ফল পড়ল না।’
 
লোপচিহ্ন (’)
লোপচিহ্নের ব্যবহার যথাসম্ভব কম হবে। সংখ্যাবাচক শব্দের সংক্ষিপ্ত রূপের পরে লোপচিহ্ন ব্যবহারের প্রয়োজন নেই। যেমন―নটা বাজে। ছশ টাকা দাও। কখনও কখনও অর্থ স্পষ্ট করার প্রয়োজনে লোপচিহ্ন ব্যবহার করা যেতে পারে। যেমন― মা’র হাতের রান্না সবসময় সুস্বাদু হয়।
 
 শব্দশেষে ‘ও’, ‘ই’
অধিকন্তু অর্থে শব্দশেষের ‘ও’ প্রত্যয় ও-কার ( ো ) হিসেবে নয়, ‘-ও’ হিসেবেই যুক্ত হবে। যেমন―কোনও (‘কোনো’ নয়), আরও (‘আরো’ নয়), আজও(‘আজো’ নয়), এবারও (‘এবারো’ নয়)। নিশ্চয়তা অর্থে ‘ই’-ও অনুরূপভাবে ব্যবহৃত হবে। যেমন―আজিই (‘আজি’ নয়), তোমারই (‘তোমারি’ নয়) ইত্যাদি। তবে বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, কোনো, আরো এবারো প্রমিত হিসেবে ব্যবহৃত হয়। সুতরাং এক্ষেত্রে আলোচ্য পুস্তকের এই বিধি অনুসরণ না করলেও চলে।
 
 
লিংক: https://draminbd.com/অপচয়-বনাম-অবচয়-লোপচিহ্ন-ল/
 
সূত্র: ড. মোহাম্মদ আমীন; কোথায় কী লিখবেন বাংলা বানান প্রয়োগ ও অপপ্রয়োগ, পাঞ্জেরী পাবলিকেশন্স লি.
 
 

 

error: Content is protected !!