অবাক শব্দের সবাকরূপ/১

ড. মোহাম্মদ আমীন

বর্তমানে পৃথিবীতে ভাষার সংখ্যা প্রায় ৬ হাজার ৫১১। এতগুলো ভাষার এক শতাংশ শব্দার্থও মানুষের জানা নেই। অজানা ভাষার কোনো শব্দের অর্থ জানতে হলে আগ্রহী ব্যক্তি সাধারণত ইংরেজির ওপর নির্ভর করে, ইংরেজি অভিধান দেখে। কারণ অনেকে বলেন, পৃথিবীতে এমন বিষয়-বস্তু বা ঘটনা নেই যার প্রতিশব্দ ইংরেজিতে নেই। কথাটি কিন্তু বহুলাংশে সত্য হলেও পুরো সত্য নয়। পৃথিবীতে নানা ভাষায় এমন অনেক শব্দ আছে যার প্রতিশব্দ ইংরেজিতে নেই। দেখুন এরূপ কিছু শব্দ। তবে ইতোমধ্যে অন্তর্ভুক্ত হয়ে থাকলে জানাবেন। কৃতজ্ঞ হব।

১.অ্যাবিয়োকো: এটি খাস ইতালীয় শব্দ।কেউ ভরপেট খেল। খাওয়ার পর যদি তার ঘুমে ঢুলু ঢুলু ভাব আসে কিন্তু ঘুমায় না তখন ওই ভাবটিকে ইতালীয় ভাষায় অ্যাবিয়োকো বলা হয়।ইংরেজিতে এর প্রতিশব্দ নেই।

Dr.AMIN
ড. মোহাম্মদ আমীন

২. ইউটেপিলস: এটি নরওয়ে ভাষার শব্দ। শব্দটি বেশ প্রচলিত। যে বিয়ার বাড়ির বাইরে খাওয়া হয় এবং বাড়ির বাইরে খাওয়ার জন্য কেনা তাকে নরওয়ে ভাষায় ইউটেপিলস। ইংরেজিতে এর প্রতিশব্দ নেই।

৩. এলএস্পিরিট-দে-লেসকেলিয়ার: এটি ফরাসি শব্দ। ঘর থেকে বের হয়ে আসার সময় সিঁড়িতে দাঁড়িয়ে শেষ মুহূর্তে কারও সঙ্গে যদি আসাধারণ কিছু কথোপকথন করা হয় তাকে ফরাসি ভাষায় এলএস্পিরিট-দে-লেসকেলিয়ার বলে। কথাটি বেশ রোমান্টিক।

৪. এজওতোরি: এটি জাপানি শব্দ। চুল কাটার পর যদি কাউকে দেখতে বাজে লাগে তাকে জাপানি ভাষায় এজওতোরি বলা হয়। ইংরেজি ভাষায় এর প্রতিশব্দ নেই।

৫. এনটারটের: এটিফরাসি শব্দ। ধরুন আপনি একটা অক্ষত বা আস্ত কেক কারও মুখে ছুঁড়ে দিলেন। ঘটনাটি ইংরেজিতে প্রকাশ করার কোনো শব্দ নেই। ফরাসি ভাষায় এই ঘটনাটিকে বলা হয় এনটারটের।

৬. কোমোরেবি: এটি জাপানি শব্দ।অনেকগুলো গাছের ওপর সূর্যরশ্মি পড়লে গাছের ফাঁক দিয়ে যে পরিমাণ রশ্মি দেখা যায় ঠিক সেই পরিমাণ রশ্মিকে জাপানি ভাষায় কোমোরেবি বলা হয়। ইংরেজি ভাষায় এর প্রতিশব্দ নেই।

৭. ক্যাফিউনে (পর্তুগিজ): পোর্তুগিজ শব্দ। এর অর্থ— নিজের আঙুল অন্যের চুলের মধ্যে এমনভাবে চালানো যাতে মাথা স্পর্শ না করে। ইংরেজি ভাষায় এর প্রতিশব্দ নেই।

৮. গিগিল: এটি ফিলিপাইন ভাষার শব্দ। ফিলিপাইন ভাষায় রচিত সাহিত্যকর্মে শব্দটির দেখা পাওয়া যায়।দেখতে খুব মিষ্টি এবং মনোরম এমন কোনো কিছু যদি টেপার ইচ্ছা হয় তাহলে তাকে ফিলিপাইন ভাষায় গিগিল বলে।

৯. ঝাঘঝাঘ: শব্দটি পারসি। ইরানেই তার জন্ম। প্রচণ্ড ঠান্ডায় দাঁতে দাঁত লেগে যাওয়ার শব্দকে ঝাঘঝাঘ বলা হয়। ইংরেজি ভাষায় এর প্রতিশব্দ নেই।

১০.ট্যারটেল: এটি স্কটিশ শব্দ। কোনো মানুষের নাম মনে করতে না পারলে তার সঙ্গে হ্যান্ডশেক করার সময় মনের মধ্যে যে দ্বিধাভাবের উন্মেষ ঘটে তাকে স্কটিশ ভাষায় ট্যারটেল বলে। ইংরেজিতে এই শব্দটির কোনো প্রতিশব্দ নেই।

১১. পচেমুচকা: এটি রাশিয়ান। যে ব্যক্তি খুব বেশি প্রশ্ন করে এবং প্রশ্ন করা হতে বিরত রাখা কষ্টকর তাকে রাশিয়ান ভাষায় পচেমুচকা বলে। ইংরেজিতে এর প্রতিশব্দ নেই।

১২. প্রজভোনিট (চেক): এটি চেকোশ্লাভাকিয়ার একটি বহুল প্রচলিত শব্দ। আপনার পরিচিত কেউ আপনার রিং ধরছে না। তখন নিজের ফোন বাদ দিয়ে অন্যের নম্বর দিয়ে ফোন করা এবং কেবল একটা রিং হওয়ার পর কেটে দেওয়া যাতে অচেনা নম্বর দেখে সে ফোন করে।

১৩. বাকুশান (জাপানি): এটি জাপানি শব্দ। যে মহিলাকে কেবল পেছন থেকে সুন্দরী এবং আকর্ষণীয় ও আবেদময়ী মনে হয় তাকে বাকুশান বলে। ইংরেজি ভাষায় এর কোনো প্রতিশব্দ নেই।

১৪. বিলিতা পাশ (কঙ্গো): কঙ্গো ভাষার শব্দ। কাব্যে এবং সাহিত্যে শব্দটির রোমান্টিক ব্যবহার রয়েছে।সকালে দেখা খুব আনন্দদায়ক একটা স্বপ্ন যা পুরো দিনটাকে সুন্দর এবং ফুরফুরে করে রাখে থাকে বিলিতা পাশ বলা হয়। ইংরেজি ভাষায় এর কোনো প্রতিশব্দ নেই।

১৫. ব্যাকপেইফেঞ্জেসিথ: শব্দটি জর্মন। অনেকটা গালির মতো। জর্মন ভাষায় শব্দটির অর্থ ঘুষি খাওয়ার যোগ্য মুখ। ইংরেজি ভাষায় এর প্রতিশব্দ নেই।

১৬. ভার্স্কলিমবেসার্ন (জার্মান): শব্দটি জর্মন।আপনি একটা ভালো কিছু করতে চাইছেন, কিন্তু কেউ সেটাকে খারাপ করে দিতে চাইছে। এমন অনাকাঙ্ক্ষিত ঘটনাকে জর্মন ভাষায় ভার্স্কলিমবেসার্ন বলা হয়।

১৭. সানদকু: এটি জাপানি শব্দ। যে বই কেনা হয়েছে, কিন্তু কখনো পড়া হয়নি সে বইকে জাপানি ভাষায় সানদকু বলা হয়। ইংরেজি ভাষায় এর প্রতিশব্দ নেই।

১৮. সেগনেয়্যুর-টেরাসেস (ফরাসি): শব্দটি ফরাসি।যখন কোনো ব্যক্তির অন্য কিছু কেনার থাকে না, তখন ওই ব্যক্তি রেস্টুরন্টে বা ক্যাফেতে বসে কফির কাপে যদি চুমুক দেয় তাহলে ওই চুমুক দেওয়ার ঘটনাকে ফরাসি ভাষায় সেগনেয়্যুর-টেরাসেস বলা হয়।

১৯. স্কন্যাপসাইড: এটি জর্মন শব্দ। মাতাল কিংবা নেশা করা অবস্থায় কোনো ব্যক্তির মন থেকে কোনও আসাধারণ ধারণা বের হয়ে এলে ওই ধারণাটিকে জর্মন ভাষায় স্কন্যাপসাইড বলা হয়।

অবাক শব্দের সবাক রূপ

ড. মোহাম্মদ আমীনের পোস্ট: শুবাচ

শুবাচ গ্রুপের লিংক: www.draminbd.com

All Link : শুবাচে প্রকাশিত গুরুত্বপূর্ণ লেখা

All Link

All Links/1

All Links/2

শুবাচির প্রশ্ন থেকে উত্তর

All Links/3

 
 
error: Content is protected !!