অমর একুশে গ্রন্থমেলা: বইমেলা: বই মেলা: গ্রন্থ মেলা

ড. মোহাম্মদ আমীন
অভিধানমতে, বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত ও আরবি ‘বহি’ থেকে উদ্ভূত ‘বই’ শব্দের অর্থ— একসঙ্গে গেঁথে সেলাই করা বা আঠা দিয়ে জোড়া এবং মোড়কে আবৃত লিখিত বা মুদ্রিত পৃষ্ঠার সংকলন, পুস্তক, গ্রন্থ(বিজ্ঞানের বই), খাতা(হিসাবের বই) ইত্যাদি। অন্যদিকে, সংস্কৃত গ্রন্থ শব্দের অর্থ— বই,

পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

শাস্ত্র প্রভৃতি। সুতরাং, বই ও গ্রন্থ পরস্পর সমার্থক। বাংলা ‘বই’ ও সংস্কৃত ‘মেলা’ শব্দের মিলনে গঠিত ‘বইমেলা’ শব্দের অর্থ— গ্রন্থ প্রদর্শনী ও বিক্রয়ের স্থান। প্রসঙ্গত, বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে কেবল ‘বইমেলা’ শব্দটি রয়েছে। অন্যদিকে, একই অভিধানমতে, ‘গ্রন্থমেলা’ শব্দের অর্থ— বিক্রয় ও প্রচারের উদ্দেশ্যে পুস্তকের প্রদর্শনী, বইমেলা ইত্যাদি। সুতরাং বই আর গ্রন্থ শব্দের মতো ‘বইমেলা’‘গ্রন্থেমেলা’ শব্দও পরস্পর অভিন্নভাবে সমার্থক এবং নির্বিচারে অভিন্নার্থে প্রয়োগযোগ্য। প্রসঙ্গত, বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে ‘বই মেলা’‘গ্রন্থ মেলা’ কথাগুলো ভুক্ত করা হয়নি। তবে অনেকে লিখেন, বই মেলা। এক্ষেত্রে ‘মেলা’ শব্দের উপযুক্ত প্রায়োগিক অর্থ বিবেচনায় ‘বই মেলা’ বা ‘গ্রন্থ মেলা’ কথাটির অর্থ হয়ে যায়— প্রচুর বই বা প্রচুর গ্রন্থ কিংবা বিছানো বই, ছড়ানো বই, ছিটানো বই,  বই জোটা, বই পাওয়া ইত্যাদি।

অভিধানে ‘মেলা’ শব্দের চারটি পৃথক ভুক্তি রয়েছে। প্রথম ভুক্তি অনুযায়ী সংস্কৃত ‘মেলা’ শব্দের অর্থ— উৎসব উপলক্ষ্যে আয়োজিত আমোদ-প্রমোদের ব্যবস্থা-সহ ক্রয়বিক্রয়ের অস্থায়ী হাট (বৈশাখী মেলা), প্রচার ও বিক্রি বা উভয় উদ্দেশ্যে আয়োজিত অস্থায়ী প্রদর্শনী (বইমেলা), জনসমাগম। দ্বিতীয় ভুক্তিমতে, বাক্যে বিশেষণ হিসেবে ব্যবহৃত দেশি ‘মেলা’ শব্দের অর্থ— বহু, অনেক, প্রচুর। তৃতীয় ভুক্তিমতে, বাক্যে ক্রিয়াবিশেষ্য হিসেবে ব্যবহৃত বাংলা ‘মেলা’ শব্দের অর্থ— মিলিত হওয়া, একসঙ্গে অবস্থান করা, জোটা (চাকুরি মেলা),

পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

সদৃশ হওয়া (জুড়ি মেলা), শুদ্ধ হওয়া (অঙ্কের উত্তর মেলা), তুলনা করা (মিলিয়ে দেখা), অভিন্নতা পরীক্ষা করা (স্বাক্ষর মেলানো)। এই ভুক্তিমতে, ‘বই মেলা’ কথার অর্থ হয়— বই জোটা, বই পাওয়া ইত্যাদি। চতুর্থ ভুক্তিমতে, বাক্যে ক্রিয়াবিশেষ্য হিসেবে ব্যবহৃত বাংলা ‘মেলা’ শব্দের অর্থ— উন্মীলিত করা (চোখ মেলা), বিছানো (চাদর মেলা), ছড়ানো (বই মেলা)। এ ‘মেলা’ শব্দের সঙ্গে ‘বই মেলা’ শব্দের অর্থ সমধিক যুক্তিপূর্ণ। সেক্ষেত্রে  ‘বই মেলা’ বা গ্রন্থ মেলা কথার অর্থ হয়— বই খোলা, ছড়ানো বই, ছিটানো কিংবা বিছানো বই। অতএব, বই বিক্রি বা প্রদর্শনী প্রকাশে ‘বই মেলা’ বা ‘গ্রন্থ মেলা’ লেখা শুদ্ধ হবে না। দুটো পরস্পর সেঁটে লিখতে হবে যথাক্রমে ‘বইমেলা’ ও ‘গ্রন্থমেলা’।

এবার দেখা যাক ‘গ্রন্থমেলা’ নামে নিবন্ধিত কোনো শব্দকে সমার্থকতা কিংবা সহজ উচ্চারণ প্রভৃতির অজুহাতে ‘বইমেলা’ বলা যাবে কি না। বই আর গ্রন্থ পরস্পর সমার্থক হলেও নামের ক্ষেত্রে তা নয়। তাই কোনো প্রতিষ্ঠানের নাম ‘বই নিলয়’ রাখা হলে সেটিকে `Book House’ বলা যায় না, তেমনি বলা যায় না ‘গ্রন্থ নিলয়’। কেননা, ‘নাম’ হচ্ছে ব্যক্তি বা প্রতিষ্ঠানের একমাত্র পরিচায়ক, এর কোনো ভাষান্তর সাধারণত হয় না। এটি কেবল সংশ্লিষ্ট ব্যক্তি বা বস্তুকেই নির্দেশ করে। সমার্থ শব্দ নিয়ে কোনো নামকে প্রকাশ করা মানে, ওই নামকে বিকৃত করা।কোনো প্রতিষ্ঠানের নাম ‘বইঘর’ হলে তাকে কেউ ‘গ্রন্থঘর’ বলে না, বলা হয় না ‘পুস্তকঘর’ কিংবা পুথিঘর বা বুকহাউজ, এমন বলাও উচিত নয়; কিন্তু ফেব্রুয়ারি মাসে বাংলা একাডেমির উদ্যোগে পরিচালিত ‘অমর একুশে গ্রন্থমেলা’ আমাদের অনেকের মুখে ‘বইমেলা’ হয়ে যায়।
প্রচার মাধ্যমেওে দেখা যায় ‘বইমেলা’।‘অমর একুশে গ্রন্থমেলা’ একটি নাম। এটাকে বিকৃত করে ‘বইমেলা’ বলা সমীচীন নয়। তারপরও বলে যাচ্ছি। এটি আমাদের ঐতিহ্য ও স্বকীয়তার দুর্বল একটা দিক। তবে ঢাকায় বইমেলা হয়, চট্টগ্রামেও বইমেলা হয় এবং ওই মেলাগুলোা সে নামেই নিবন্ধিত।
————————–

All Link

বিসিএস প্রিলি থেকে ভাইভা কৃতকার্য কৌশল

ড. মোহাম্মদ আমীনের লেখা বইয়ের তালিকা

বাংলা সাহিত্যবিষয়ক লিংক

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/১

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/২

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন /৩

কীভাবে হলো দেশের নাম

ইউরোপ মহাদেশ : ইতিহাস ও নামকরণ লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/১

দৈনন্দিন বিজ্ঞান লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

শুদ্ধ বানান চর্চা লিংক/৪

কীভাবে হলো দেশের নাম

সাধারণ জ্ঞান সমগ্র

সাধারণ জ্ঞান সমগ্র/১

সাধারণ জ্ঞান সমগ্র/২

বাংলাদেশের তারিখ

ব্যাবহারিক বাংলা বানান সমগ্র : পাঞ্জেরী পবিলেকশন্স লি.

শুদ্ধ বানান চর্চা প্রমিত বাংলা বানান বিধি : বানান শেখার বই

কি না  বনাম কিনা এবং না কি বনাম নাকি

মত বনাম মতো : কোথায় কোনটি এবং কেন লিখবেন

ভূ ভূমি ভূগোল ভূতল ভূলোক কিন্তু ত্রিভুবন : ত্রিভুবনের প্রিয় মোহাম্মদ

মত বনাম মতো : কোথায় কোনটি এবং কেন লিখবেন

প্রশাসনিক প্রাশাসনিক  ও সমসাময়িক ও সামসময়িক

error: Content is protected !!