অর্ধচন্দ্র কথার জন্মকাহিনি: কৌতুকে কৌতূহল

ড. মোহাম্মদ আমীন

অর্ধচন্দ্র কথার জন্মকাহিনি: কৌতুকে কৌতূহল

সংযোগ: https://draminbd.com/অর্ধচন্দ্র-কথার-জন্মকাহি/

পূর্ণিমার রাতে দুই বিজ্ঞ পণ্ডিতের মধ্যে বাগ্‌ধারা নিয়ে তর্ক চলছে। বিচারক শ্রীশ্রী মহাপণ্ডিত মহামহোপাধ্যায় নবকৃষ্ণ চূড়ামণি বাগ্‌বিশারদ তর্করত্ন।
প্রথম পণ্ডিত দ্বিতীয় পণ্ডিতকে প্রথম প্রশ্ন করলেন, উনিশ বিশ মানে কী?
দ্বিতীয় পণ্ডিত হেসে বললেন, যোগ না বিয়োগ? যোগ করলে উনচল্লিশ, বিয়োগ করলে এক। সন্ধি করলে এক হাজার নয়শ বিশ, গুণ করলে তিনশ আশি।
: ঠিক বলেছেন। এবার আপনি প্রশ্ন করুন আমাকে।
দ্বিতীয় পণ্ডিত প্রথম পণ্ডিতকে বললেন, আঠারো মাসে বছর অর্থ কী?
প্রথম পণ্ডিত: বারো মাসে এক বছর। যে বছর গোনার ভুলে দেড় বছর হয়ে যায় সেটিই আঠারো মাসে বছর। ঠিক বলেছি না?
: ঠিক বলেছেন।
প্রথম পণ্ডিত দ্বিতীয় পণ্ডিতকে বললেন: ছানাবড়া মানে কী?
দ্বিতীয় পণ্ডিত: ছানা আর বড়া মিশিয়ে প্রস্তুত এক প্রকার মিষ্টি। এটাতে যখন চিনি খুব বেশি হয় তখন চক্ষু ছানাবড়া হয়ে যায়। বলুন তো – ‘চক্ষু চড়ক গাছ’ অর্থ কী?
প্রথম পণ্ডিত বললেন, আপনার ছানাবড়ায় যখন আপনার পত্নী চিনির পরিবর্তে খুব বেশি লবণ দিয়ে আপনাকে খেতে দেন তখন চক্ষু চড়কগাছ হয়ে যায়।
বিচারক পণ্ডিত এতক্ষণ চুপচাপ উভয়ের কথা শুনছিলেন। এবার বিরক্ত হয়ে বললেন: আপনারা উভয়ে জ্ঞানী ও মহাপণ্ডিত। ত্রিভুবনে এমন ব্রহ্মজ্ঞান ও দিব্যচোখের অধিকারী পণ্ডিত আর দেখিনি। আপনাদের তর্ক দেখে চন্দ্র পর্যন্ত থেমে গেছে। ওই যে দেখুন আকাশে পূর্ণিমার চাঁদ স্থির হয়ে অবাক নয়নে আপনাদের তর্ক শুনছেন।
পণ্ডিতদ্বয় একসঙ্গে বললেন: কে জিতেছে?
বিচারক পণ্ডিত বললেন: দুজনে সমান নম্বর পেয়েছেন। উভয়ের উনপঞ্চাশ বায়ু। তর্কে আমার কাছে এমন নম্বর এ পর্যন্ত কেউ পায়নি। আপনাদের মতো এমন বিজ্ঞ তার্কিক দেখিনি। তাই আমার বিচারে আকাশের ওই চন্দ্রটিই আপনাদের প্রাপ্য। কিন্তু চন্দ্র মাত্র একটি, দুজনকে কীভাবে দিই? আমার কিছু করার নেই। তাই আপনাদের দুজনকে অর্ধচন্দ্র দিয়ে বিদায় করতে বাধ্য হচ্ছি।
অতঃপর মহাপণ্ডিত দুই তার্কিককে অর্ধচন্দ্র দিয়ে বিদায় করে দিলেন।
সূত্র: বাঙালির বাংলা হাসি, ড. মোহাম্মদ আমীন, পুথিনিলয়, বাংলাবাজার।
গলাধাক্কা অর্ধচন্দ্র কেন: কাউকে যখন গলাধাক্কা দেওয়া হয় তখন হাতের ভঙ্গি ( করতল) হয় অর্ধেক চাঁদের মতো, তাই বাগধারা ‘অর্ধচন্দ্র দান’ দিয়ে গলাধাক্কা বোঝানো হয় ।
————–
কয়েকটি গুরুত্বপূর্ণ সংযোগ:
বাংলা বানান কোথায় কী লিখবেন : স্বর্ণগর্ভ স্বর্ণগর্ভা বনাম স্বর্ণ চোরাচালান
error: Content is protected !!