অর্হণা: অর্হণাবাণী: অপরিমেয় অকৃত্রিম অনুভূতি

তাহসিন ঐশী

অর্হণাবাণী: অপরিমেয় অকৃত্রিম অনুভূতি

সংযোগ: https://draminbd.com/অর্হণা-অর্হণাবাণী-অপরিম/

‘অর্হণা’ ড. মোহাম্মদ আমীনের লেখা স্যমন্তক সিরিজের দ্বিতীয় উপন্যাস। এটি একটি বহুমাত্রিক বিষয় এবং বৌদ্ধিক সংলাপে সমৃদ্ধ উপন্যাস। উপন্যাসটি পড়তে শুরু করলে এর

তাহসিন ঐশী

অসংখ্য সংলাপ পাঠককে বারেবারে অভিভূত করবে, তার্কিক হয়ে উঠতে বাধ্য করবে। পাঠক সেসব সংলাপের পক্ষ নিক কিংবা বিরোধিতা করুক আর যাই করুক, অভিনবত্ব ও বাস্তবতার ব্যাপারটি মেনে না-নিয়ে পারবে না; আমিও পারিনি। অর্হণা পড়তে গিয়ে অভিনবত্বের সৌন্দর্যে মোহিত হয়ে আমি বেশ কিছু সংলাপ পথচলার রসদ হিসেবে অভিজ্ঞতার ঝোলায় পুরে নিয়েছি। তা থেকে কিছু প্রিয় শুবাচিদের সঙ্গে ভাগাভাগি করার উদ্দেশ্যেই এই লেখা। চলুন তবে, কিছু অর্হণাবাণী আজমানো যাক—

‘এক ঘণ্টা রোমাঞ্চের জন্য এক দিনকে অপেক্ষার হাহাকারে বিলিয়ে দিতে রাজি থাকলে গার্লফ্রেন্ড বা বয়ফ্রেন্ড রাখুন। যদি অনাগত ভবিষ্যতের প্রত্যাশিত সুখের জন্য পুরো বর্তমানকে যন্ত্রণার গহ্বরে বিসর্জন দিতে চান তাহলে একটা বিয়ে করুন।’
‘ উপযুক্ত সময়ের জন্য অপেক্ষা করা বুদ্ধিমানের কাজ হতে পারে না। বরং সময়কে আপনার জন্য উপযুক্ত করে তুলতে হবে।
‘ইতিহাস পরাজিতের কুৎসায় ভর্তি বিজয়ীর প্রশংসামূলক স্মৃতিচারণ।’
‘কলম, ইতিহাস আর টাকা কুকুরের মতো। যার কাছে যায়, তার দাস হয়ে পড়ে।’
‘মানুষ বিশ্বাস ভঙ্গকারী এবং বিভাজনের উৎস।’
‘সুখের জন্যই মানুষকে সুখহীন হয়ে যেতে হয়।’
তুমি আমার হৃদয়কে বহন কর, ধারণ কর, বরণ কর। তাই আমার দুঃখের কথা ভেবে তোমার মনটা শঙ্কিত হয়ে উঠত। এটাই ভালোবাসা।’
ভালোবাসা অনেকটা চর্বির মতো। বাড়লেও জ্বালা কমলেও জ্বালা। পরিমিত চর্বি সৌন্দর্যের অপরিহার্য উপাদান।’
‘যে জাতি নিজের ঐতিহ্য নিয়ে আস্থাহীনতায় ভোগে, সে জাতি আসলে কোনো জাতিই নয়।’
‘আমরা নিজের মায়ের অপমান করে অন্যের মাকে মাথায় তুলে নাচি। ইংরেজি আয়ত্তের জন্য মাতৃভাষাকে রাজাকারদের মতো দলিত-মথিত করি। বেহায়ার মতো।’
‘বিদেশে, দেশি চামারও স্যার। দেশে, মহান স্যারও কখনো কখনো চামার।’
স্যমন্তক সিরিজের, দ্বিতীয় উপন্যাস। পুথিনিলয়

‘ধর্ম আর সংস্কৃতি সাংঘর্ষিক হলে ওই জাতির আত্মমর্যাদা থাকে না।’

নির্মল মিথ্যা সত্যের চেয়েও মধুর, ভালোবাসার চেয়েও কোমল।’
‘ভালোভাবে করতে পারলে ডাকাতিও ডাক্তারের মতো সম্মানের।
‘আত্মরক্ষার অযোগ্যতাই অত্যাচারীকে অত্যাচার করার সুযোগ দেয়।’
‘প্রয়োজন অভ্যাসের জনক আর অভ্যাস কালচারের জনক।’
‘আবেগ ভালোবাসার লবণ। আবেগহীন ভালোবাসা লবণহীন তরকারির মতো পানসে। পড়ে থাকে অবহেলায়। আবেগ আছে বলেই ভালোবাসার এত বেগ।’
‘ভালোবাসা উদ্দেশ্য হাসিলের শৈল্পিক কৌশল।’
‘শরীর ও মন, গৃহ ও গৃহিণীর মতো। গৃহিণীর সাহচর্য পেতে হলে গৃহে ঢুকতে হবে। গৃহিণীর মন জয় করতে পারলে সে নিজেই দরজা খুলে দেবে। অন্যথায় দরজা ভেঙে ঢুকতে হবে। দরজা ভেঙে ঢোকে ডাকাত। ভীতু মানুষ বড়োজোর চোর হতে পারে— ডাকাত নয়।’
‘শেকড় শুধু জল টানার জন্য মাটির গভীরে ঢোকে না, শক্তভাবে দাঁড়িয়ে থাকার জন্যও তাকে গভীরে যাওয়ার কষ্ট সহ্য করতে হয়।
‘মেয়েরা সহজে ক্ষমা করতে পারে কিন্তু ভুলতে পারে না।’
‘মৃত্যু্ জীবনের সঙ্গী। জীবন আসে মৃত্যু নিয়ে। ভালোবাসা আসে ঘৃণা নিয়ে। উত্থানে যেমন পতন অনিবার্য তেমন প্রেমে অনিবার্য বিচ্ছেদ।’
‘ভালোবাসা বহুরূপী। সময়ে বদলায়, অসময়ে বদলায়। কারণে বদলায়, অকারণে বদলায়। নানাজনের কাছে নানারূপে কাঙ্ক্ষিত হয়ে ওঠে।’
‘বিদায়ের কষ্টের মধ্যে এক অনুপম উপহার লুকিয়ে থাকে। বিদায়ের কষ্ট শেষ হওয়ামাত্র আবার আগমন-প্রত্যাশার আনন্দ ক্রমশ বড়ো হতে থাকে।’
‘ভালোবাসা আমার ভালো লাগে না। যখন আসে তখন চারদিক হতে কোরবানির মাংসের ন্যায় অবাঞ্ছিতের মতো চলে আসে। যখন প্রয়োজন তখন আসে না।’
‘যোগ্যতা না থাকলেও সনদ পাওয়া যায় কিন্তু সনদ না থাকলে যোগ্যতার মূল্য পাওয়া যায় না। অযোগ্য সনদপ্রাপ্ত ব্যক্তির যোগ্যতা প্রতিষ্ঠা করার জন্য সনদহীন হাজার হাজার যোগ্য লোক ঘুরঘুর করে।’
‘The deepest feeling always shows itself in silence.’
‘অধিকাংশ বাঙালি ইংরেজি বচনের প্রশংসাকে বাংলা বচনের পুজোর চেয়ে অধিক সম্মানের মনে করে। বাঙালির মতো এত স্ববিরোধী জাতি আর নেই।’
‘We have just enough religion to make us hate but not enough to make us love one another.’
‘আমাদের প্রেম হলো প্রকৃতি এবং প্রকৃতির প্রেম হলো মানুষ। দুজনের প্রেমের ফসল পৃথিবী ও পরিবেশ। মানুষ যখন প্রেমের পরিবর্তে প্রকৃতির ওপর জোর খাটাতে যায়, তখন পৃথিবী ঝঞ্ঝাবিক্ষুব্ধ হয়ে ওঠে।’
‘কালো চাদর দিয়ে চোখ ঢেকে রাখলে তুমি কিছু দেখতে পাবে? পাবে না। এ অবস্থায় তুমি যদি চলাফেরা কর তাহলে কী হবে? সামনে যা পড়ে তা ভেঙে যাবে, তুমি নিজেও ধ্বংস হয়ে যাবে। ধর্ম যখন কালো চাদরের মতো মানুষের চিন্তা-চেতনা আর বিবেককে ঢেকে দেয় তখন মানুষ ধর্মান্ধ হয়ে ওঠে।’
‘প্রাপ্তির আনন্দ প্রবল কিন্তু স্মরণশক্তি বড়ো দুর্বল। হারানোর কষ্ট বেশ প্রবল, তার চেয়ে প্রবল এর স্মরণশক্তি। তাই মানুষ আনন্দের কথা সহজে ভুলে গেলেও কষ্টের কথা সহজে ভুলতে পারে না। কষ্ট একা আসে না, সঙ্গে একঝাঁক স্মৃতি নিয়ে আসে। সহজে ভোলা যায় না।’
‘শুধু যোগ্যতা থাকলে হয় না, যোগ্যতাকে যথোপযুক্তভাবে উপস্থাপনের জন্য উপযুক্ত পাত্র থাকতে হয়। নইলে যোগ্যতা ব্যক্তির মগজে ঘুরপাক খেতে খেতে একদিন ওখানেই মরে যায়। এজন্য বলা হয়, চেয়ার মেইকস দ্যা পারসন।’
‘বন্ধুত্ব হচ্ছে, যৌক্তিক কারণ বিদূষিত যৌনতামুক্ত ভালোবাসা। আর ভালোবাসা হলো যৌক্তিক কারণবিহীন যৌনতাশ্রিত বন্ধুত্ব।‘

অর্হণা শব্দের অর্থ কী
অর্হ থেকে অর্হণা। অর্হ অর্থ  উপযুক্ত, পূজ্য, পূজার যোগ্য, শ্রদ্ধার যোগ্য ইত্যাদি। অর্হণ  অর্থ অর্চনা, আরাধনা, উপাসনা, নৈপুণ্য, পূজা, ভজনা, শ্রদ্ধা, সম্মান ইত্যাদি। অর্হণা অর্থ অনুরাগ, অভিবন্দনা, ক্ষমতা, নিপুণতা, ভজন, মর্যাদা, যোগ্যতা, সম্মানপ্রদর্শন ইত্যাদি।  অভিধানমতে, তৎসম অর্হণা (অর্হ্‌+অন+আ) অর্থ: পূজা, সম্মান,  যোগ্যতা; অনুরাগ, অভিবন্দনা, ক্ষমতা, নিপুণতা, ভজন, মর্যাদা, সম্মানপ্রদর্শন প্রভৃতি।
error: Content is protected !!