অষ্টকলাই আটকড়াই: আটকড়াই শব্দের উদ্ভব

ড. মোহাম্মদ আমীন
ড. মোহাম্মদ আমীন
সংযোগ: https://draminbd.com/অষ্টকলাই-আটকড়াই-আটকড়াই-শ/
 অষ্টকলাই আটকড়াই: অষ্টকলাই মিলে অষ্টকলাই এবং আটকড়াই মিলে আটকড়াই। অষ্ট ও আট এবং কলাই ও কড়াই সমার্থক। সুতরাং, অষ্টকলাই ও আটকড়াই শব্দ  দুটোও সমার্থক। বাংলায় এর বহুল পরিচিত নাম আটকড়াই। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান মতে, বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত বাংলা আটকড়াই অর্থ সন্তান জন্মের অষ্টম দিবসে পালনীয় আট প্রকার কলাইভাজা বিতরণের সংস্কারবিশেষ।
 
আট রকম ভাজা কলাই বা ভাজা কড়াই মিশিয়ে এটি তৈরি করা হয়। তাই এর নাম আটকড়াই। বিশ্বনাথ জোয়ারদার সংকলিত অচলন্তিকা মতে, এই আট রকম কলাই বা কড়াই হচ্ছে “কলাই মুগ ছোলা তিল মটর খই চিঁড়ে চালভাজা বা মুড়ি।” আটকড়াইয়ে যে, একদম ঠিক ঠিক যে আট রকম কলাই/কড়াই থাকতে হবে তা না। এর কম বেশিও হতে পারে। তারপরও তা আটকলাই বা আটকড়াই নামে পরিচিত। তবে সন্তান জন্মের অষ্টম দিবস উপলক্ষ্যে বিতরণের জন্য নির্ধারিত আটকড়াইয়ে সাধারণত অষ্টম দিবসের সঙ্গে মিল রেখে আট রকম কলাই বা কড়াই রাখা হতো।
 
 শিশুর জন্মের অষ্টম দিনে সন্ধ্যার সময় বর্ণিত আট প্রকার কলাই বা কড়াই ভাজা মিশিয়ে বিতরণ করা ছিল দীর্ঘকাল হতে করণীয় লৌকিক সংস্কার। কথিত হয়, ধর্ম্মকেতুর নির্দেশনা অনুসারে অনেক কাল পূর্ব  হতে এই সংস্কার চালু হয়।  কবিকঙ্কণ-চণ্ডী বঙ্গবাসীতে লিখেছেন, “অষ্টদিনে অষ্টকলাই কৈল ধর্ম্মকেতু।” এই সংস্কারে সাধারণত আট প্রকার কলাই বা কড়াই ভাজা মিশিয়ে বিতরণ করা হতো। অষ্টম দিনে অষ্ট কলাই বা  আট রকম কড়াই বিতরণের সংস্কার হতে অষ্টকলাই বা আটকড়াই শব্দের উদ্ভব।  
বঙ্গীয় সাহিত্য পরিষৎ-প্রকাশিত নবদ্বীপ-পরিক্রমায় লেখা হয়েছে, “এথা অষ্টদিনে অষ্ট-কলাই বিলায়।” 
জানা অজানা অনেক মজার বিষয়: https://draminbd.com/?s=অজানা+অনেক+মজার+বিষয়
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
আমি শুবাচ থেকে বলছি
error: Content is protected !!