অ্যালকোহল মুসলিম ও রাশিয়া

অ্যালকোহল নিষিদ্ধ করতে গিয়ে রাশিয়া হারাল মুসলিম
ড. মোহাম্মদ আমীন

ভ্লাদিমির দ্যা গ্রেট ছিলেন রাশিয়ার, তৎকালীন কিয়েভ রাস এর শাসক। তিনি সেইন্ট ভ্লাদিমির নামেও পরিচিত। প্রাক্তন সোভিয়েত ইউনিয়নের সিংহ ভাগই ছিল তার শাসনাধীন। ভ্লাদিমিরের পিতা সিটোসলাস (Sviatoslav) ছিলেন রুরাক রাজবংশের শাসক। তিনি ৯৮০ খ্রিষ্টাব্দের ১১ই জুন থেকে ১০১৫ খ্রিষ্টাব্দের ১৫ জুলাই পর্যন্ত রাশিয়ার শাসক ছিলেন। ভ্লাদিমির ৯৫৮ খ্রিষ্টাব্দে জন্মগ্রহণ করেন এবং ১০১৫ খ্রিষ্টাব্দের ১৫ই জুলাই মারা যান। জন্মগতভাবে তিনি ছিলেন প্যাগান। চতুর্থ শতকে পাগান শব্দটির উদ্ভব।তখন পাগান বলতে রোমান সাম্রাজ্যের সেসব লোকদের বোঝানো হতো, যারা একাধিক দেব-দেবী এবং একাধিক ঈশ্বর বিশ্বাস করতেন। এখন সাধারণভাবে নন- আব্রাহামিক বা স্বল্প-পরিচিত ধর্মানুসারীদের প্যাগান বলা হয়। বলা বহুল্য, ইহুদি, খ্রিষ্টান এবং মুসলিমদের নন-প্যাগান বা আব্রাহামিক ধর্মানুসারী বল হতো

৯৮৭ খ্রিষ্টাব্দে ভ্লাদিমির প্যাগান ধর্ম ত্যাগ করে আব্রাহামিক ধর্মীয় বিশ্বাস গ্রহণে অনুপ্রাণিত হন এবং ওই ধর্মটিকে রাশিয়ার জাতীয় ধর্ম ঘোষণার সিদ্ধান্ত নেন। । জাতীয় ধর্ম ঘোষণার বিষয়টি নিয়ে আলোচনার জন্য ভ্লাদিমির তাঁর বয়ারগণকে ডাকলেন। উল্লেখ্য, আঞ্চলিক শাসক, সামরিক নেতা উচ্চপদস্থ রাজকীয় কর্মকর্তা ও অভিজাতদের বয়ার বলা হতো। ভ্লাদিমির, আব্রাহামিক ধর্মগুলো সম্পর্কে বিস্তারিত জানার জন্য প্রতিবেশি রাষ্ট্রসমূহে প্রতিনিধি প্রেরণ করার সিদ্ধান্ত নিলেন।প্রতিনিধি দলের নেতাদের এটাও নির্দেশ দিলেন যে, রাশিয়া ফেরত আসার সময় যেন সংশ্লিষ্ট ধর্ম সম্পর্কে অভিজ্ঞ, স্বীকৃত ও খ্যাতিমান একজন নেতা নিয়ে আসেন।

তখন ভলগা রাজ্য হিসেবে পরিচিত ভূখণ্ডটি ছিল মুসলিম প্রভাবাধীন। সপ্তম হতে ত্রয়োদশ শতক পর্যন্ত স্থায়ী রাজ্যটি ভলগা ও কামা নদীর ঐশ্বর্যকে ঘিরে গড়ে ওঠেছিল। বস্তুত বর্তমানে উরোপীয়ান রাশিয়া হিসেবে পরিচিত বিশাল ভূখণ্ডটিই ছিল তৎকালীন ভলগা রাজ্য। কিছুদিন পর দূতগণ ফেরত এলেন।

ভ্লাদিমির দ্যা গ্রেট ইহুদি ধর্ম সম্পর্কে জানার জন্য ইহুদিদের কাছে প্রেরিত দূতকে তলব করলেন। দূত বললেন, আব্রাহামিক ধর্মসমূহের মধ্যে এটিই প্রথম। তাদের ঈশ্বরকে জেওভা বলা হয়। জেরুজালেম ইহুদিদের ধর্মীয় পবিত্রতম স্থান। তবে এটি এখন মুসলমানদের দখলে।
দূতের কথা শুনে ভ্লাদিমির বললেন, জেরুজালেম হতে ইহুদিরা বিতিাড়িত হয়েছে। এটি প্রমাণ করে যে, জেওভাও তাদের পরিত্যাগ করেছে। অতএব, ইহুদি ধর্ম রাশিয়ার জাতীয় ধর্ম হওয়ার যোগ্যতা রাখে না।

এরপর খ্রিষ্টানদের কাছে প্রেরিত দূতকে ডাকা হলো। দূত বললেন, ল্যাটিন আচার-অনুসারী খ্রিষ্টানদের চার্চগুলো আকর্ষণীয় নয়। তারা পশ্চাৎমুখী। রোমান সাম্রাজ্যের রাজধানী কন্সটানটিনোপল-এ অবস্থিত চার্চগুলো বেশ আকর্ষণীয়। বাইজেন্টাইনের শাসক, আপনার প্রতি সম্মানস্বরূপ উপহার পাঠিয়েছেন। তিনি জানিয়েছেন ভবিষ্যতে কোনো প্রয়োজনে আপনার পাশে থাকবেন। খ্রিষ্টান অর্থডক্স ধর্মীয় পুরোহিতও আপনার জন্য স্মারক উপহার পাঠিয়েছেন। হাগিয়া সোফিয়ায় অবস্থিত যিশু খ্রিষ্টের গ্রেট চার্চ পৃথিবীর সেরা ধর্মীয় প্রতিষ্ঠান। তারা ঈশ্বরকে গড বলে। দেখুন : বিসিএস বাংলা সাধারণ জ্ঞান

দূতের কাছে হাগিয়া সোফিয়ায় অবস্থিত যিশু খ্রিষ্টের গ্রেট চার্চের বিবরণ শুনে ভ্লাদিমির চমৎকৃত হলেন।তিনি উপহারগুলো, নিয়ে মুসলিমদের কাছে প্রেরিত দূতকে তার অভিজ্ঞানের বিবরণ প্রদানের নির্দেশ দিলেন।
মুসলিমদের কাছে প্রেরিত দূত বললেন, মুসলিমদের মধ্যে আনন্দ-উচ্ছ্বাস নেই। পার্থিব জীবনকে তারা স্বর্গীয় শান্তির প্রত্যাশায় দুঃখময় ও অস্থির করে রাখে। তবে ইসলাম খুব দ্রুত সম্প্রসারিত হচ্ছে। এখন পৃথিবীতে তারা সবচেয়ে বেশি প্রভাবশালী, ক্ষমতাবান এবং আগ্রাসী। যে কোনো রাজ্য সহজে দখল করে ফেলার সামর্থ্য তাদের আছে। তারে ঈশ্বরের নামন আল্লাহ।
ভ্লাদিমির বললেন, ইসলাম দ্রুত সম্প্রারিত হচ্ছে, মুসলিমগণ রাজ্যের পর রাজ্য দখল করছে- তার মানে আল্লাহ তাদের সঙ্গে আছেন।
ভ্লাদিমির বয়ারগণের সঙ্গে আলোচনা করে ইসলামকে রাশিয়ার জাতীয় ধর্ম হিসেবে ঘোষণার সিদ্ধান্ত নিলেন। প্রাথমিক কার্যাবলি সম্পন্ন করার বিষয়ে অভিমত নেওয়ার জন্য ভ্লাদিমির, মুসলিম রাষ্ট্র থেকে আগত ইসলাম ধর্মীয় প্রতিনিধির সঙ্গে আলোচনা শুরু করলেন।
ভ্লাদিমির ইসলাম ধর্মীয় প্রতিনিধিকে বললেন, আমার রাজ্যধর্ম হবে ইসলাম। আমরা সবাই একযোগে ইসলাম গ্রহণ করাব। আমাদের কী করতে হবে বলুন?
প্রতিনিধি বললেন, আপনার রাজ্যে মদের ছড়াছড়ি। ইসলাম ধর্মে অ্যালকোহল পান নিষিদ্ধ। অতএব আপনার রাজ্যে এটি নিষিদ্ধ ঘোষণা করুন।
ভ্লাদিমির বললেন, অ্যালকোহল পান রাশিয়ানদের একটি আনন্দ। আনন্দ ছাড়া আমরা বাঁচতে পারব না। প্রজা সাধারণ বিষয়টি মেনে নিতে পারবে না। আপনি বরং অন্য কিছু বলুন।
প্রতিনিধি বললেন, আগে অ্যালকোহল পান নিষিদ্ধ করুন।
ভ্লাদিমির দ্যা গ্রেট তাঁর বয়ারদের সঙ্গে আলাপ করে বললেন, তাৎক্ষণিকভাবে অ্যালকোহল পান নিষিদ্ধ করা সম্ভব হবে না। জনগণ ক্ষুব্ধ হবে, রাষ্ট্রের নিরাপত্তা বিঘ্নিত হবে। জনগণের আনন্দের বিষয়কে এত দ্রুত নতুন কোনো ধর্মীয় বিধি দিয়ে নিষিদ্ধ করলে বিরূপ প্রতিক্রিয়া হতে পারে। আগে ইসলামকে রাষ্ট্রীয় ধর্ম ঘোষণা করে দিই। পরে অ্যালকোহলের বিষয়টি ধীরে ধীরে বিবেচনা করা হবে।
মুসলিম প্রতিনিধি বললেন, আগে অ্যালকোহল পান নিষিদ্ধ করুন। নইলে জাতীয় ধর্ম হিসেবে ইসলামকে প্রতিষ্ঠিত করা যাবে না।
এরপর ভ্লাদিমির, অর্থডক্স খ্রিষ্টানের প্রতিনিধিকে ডেকে বললেন, আমি আমার রাজ্যে অর্থডক্স খ্রিষ্টানিটিকে জাতীয় ধর্ম ঘোষণা করতে চাই। আমরা সবাই আপনার ধর্ম গ্রহণ করব। আমাদের কী করতে হবে বলুন?
খ্রিষ্টান প্রতিনিধি বললেন, আগে আপনি অর্থডক্স খ্রিষ্টানিটিকে রাষ্ট্রীয় ধর্ম হিসেবে ঘোষণা করুন। তারপর ধীরে ধীরে আপনার জনগণের ইচ্ছা, রাষ্ট্রীয় নীতি এবং ধর্মীয় বিধিবিধানের সমন্বয় করা যাবে। দীর্ঘদিন চলে আসা প্রথা, আচরণ এবং অভ্যাসকে দ্রুত পরিবর্তন আমার ধর্মীয় বিধানের পরিপন্থী।
ভ্লাদিমির বললেন, অ্যালকোহল পান করা যাবে?
পাদ্রি বললেন, ঈশ্বরপুত্র যিশু অ্যালকোহল পান নিষিদ্ধ করেননি।সবার আগে আমাদের পার্থিব জীবনকে সমৃদ্ধ ও আনন্দময় করতে হবে। তারপর স্বর্গ।

খ্রিষ্টান প্রতিনিধির কথা শুনে ভ্লাদিমির খুশি হলেন এবং ইসলামের পরিবর্তে অর্থডক্স খ্রিষ্টানিটিকে জাতীয় ধর্ম ঘোষণা করেন।এরপর থেকে রাশিয়ায় ইসলাম ধর্ম কোনঠাসা হতে শুরু করে অবশেষে একদম প্রভাবশূন্য হয়ে যায়।
—————————————————————————-
খ্রিষ্টান ইতিহাসবেত্তা এ্যান্টিয়স-এর ইয়াহিয়া, আল-মকিন, মুসলিম ভুগোলবিদ ও ইতিহাসবেত্তা আল দিমাস্কি এবং ইবনে আল আথির বর্ণনায় ভ্লাদিমির দ্যা গ্রেট-এর ধর্মগ্রহণের বিবরণ পাওয়া যায়। দিমাস্কি ছিলেন মামলুক সুলতান বেইবারস (Baibars) এর সামসময়িক। তার ডাক নাম আবু আল ফুথু। তিনি ক্রুসেডারদের বিরুদ্ধে সংঘটিত যুদ্ধে মুসলিম বাহিনীর সর্বাধিনায়ক ছিলেন।

 দেখুন : সাধারণ জ্ঞান সমগ্র

ড্রাইভিং লাইসেন্স ও সনদ

error: Content is protected !!