আওয়ারা, আকদ রুসুমাত, আকিকা, আম্মা, আলবত, আস্তে আস্তে

ড. মোহাম্মদ আমীন

আওয়ারা, আকদ রুসুমাত, আকিকা, আম্মা, আলবত, আস্তে আস্তে

আওয়ারা: ফারসি আওয়ারাহ হতে উদ্ভূত  আওয়ারা অর্থ (বিশেষ্যে) ঘরবাড়িহীন, ঠিকানাহীন; উদ্‌বাস্তু, ভবঘুরে। নদীভাঙনের কবলে পড়ে অনেক সচ্ছল কৃষক আওয়ারা হয়ে যাচ্ছে প্রতিবছর।

আকদ রুসমাত: রুসুমাত বা রুসমাত আরবি হতে আগত। বাক্যে বিশেষ্যে হিসেবে ব্যবহৃত রুসুমাত শব্দের অর্থ (মুসলমানদের বিবাহ অনুষ্ঠানে) বর-কনের প্রথম পরস্পর মুখ দেখার সংস্কার; শুভদৃষ্টি।অর্থাৎ শুভদৃষ্টি ও রুসুমাত পরস্পর সমার্থক। বিবাহবন্ধন ও বিবাহপূর্ব সামাজিক অনুষ্ঠানকে আকদ রুসমাত বলা হয়। আরবি রসমিয়াহ থেকে রুসমান বা রুসুমাত শব্দের উদ্ভব।

আকিকা:  আরবি আক্বিক্বাহ হতে আকিকা শব্দের উদ্ভব। এর অর্থ (বিশেষ্যে) নবজাত শিশুর নামকরণ অনুষ্ঠানে পশু জবাই করে প্রতিবেশী, আত্মীয়স্বজন ও দীন-দুঃখীদের মধ্যে মাংস বণ্টন। প্রয়োগ: আসিল আকিকা-উৎসবে প্রিয় বন্ধু স্বজন যত (নজরুল ইসলাম)।

আম্মা: আরবি উম্ থেকে উদ্ভূত আম্মা অর্থ (বিশেষ্যে) জননী, মাতা, আম্মাজান প্রভৃতি।  প্রয়োগ: নীল সিয়া আসমান, লালে লাল দুনিয়া/ আম্মা লাল তেরি খুন কিয়া খুনিয়। (নজরুল ইসলাম)। বাংলায় কন্যা বা কন্যাস্থানীয়াদেরও আদর করে আম্মা ডাকা হয়। তবে, আরাবি আম্মার থেকে উদ্ভূত আম্মার অর্থ নির্দেশদাতা, মন্ত্রণাদাতা, নির্মাণশিল্পী।

আলবত: আরবি আল্‌বত্তাহ্‌ থেকে উদ্ভূত আলবত অর্থ (অব্যয়ে) অবশ্য, নিশ্চয়। প্রয়োগ: কাজী সাহেব বলে উঠলেন, আলবত হুজুর, আলবত। আলবত যাব।

আস্তে আস্তে: ফারসি আহিস্তাহ আহিস্তাহ হতে উদ্ভূত আস্তে আস্তে অর্থ— (বিশেষ্যে) ধীরে ধীরে,  সন্তর্পণে, সাবধানতার সঙ্গে, যত্নের সঙ্গে। গাড়িঘোড়ার পথ তাড়াহুড়ো করো না, আস্তে আস্তে যাবে। আস্তে আস্তে করো, ভুল হলে বিপদ। আস্তে অর্থ ধীরে, লঘুপদে ও ধীরে, সযত্নে, সন্তর্পণে, অনুচ্চকণ্ঠে, মৃদুস্বরে।

প্রয়োজনীয় কিছু লিংক

শুদ্ধ বানান চর্চা (শুবাচ) প্রমিত বানানবিধি

শুদ্ধ বানান চর্চা (শুবাচ) প্রমিত বানানবিধি
শুবাচ আধুনিক প্রমিত বাংলা বানান অভিধান
 
এক মিনিট সময় দিন বানানগুলো শিখে নিন
 
error: Content is protected !!