আজীবন বনাম আমরণ

আজীবন বনাম আমরণ

ড. মোহাম্মদ আমীন

আজীবনআমরণ দুটোই শুদ্ধ এবং অর্থবহ। তবে ভিন্নার্থ ধারণ করে অভিধান নামের শব্দগুদামে  পৃথক মোড়কে পরিবেশিত। বাংলা একাডেমির ব্যবহারিক

পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

বাংলা অভিধানে আজীবন মানে  ‘যাবজ্জীবন’ বা সমগ্র জীবনব্যাপী এবং আমরণ অর্থ— মৃত্যু পর্যন্ত স্থায়ী বা মরণ অবধি । হরিচরণ বন্দ্যোপাধ্যায়ের ‘বঙ্গীয় শব্দকোষ’ গ্রন্থেও একই অর্থ দেওয়া আছে । শব্দদুটো  প্রথমে সমার্থক মনে হলেও কোনো অভিধানে  আজীবন-এর অর্থে আমরণ কিংবা আমরণ-এর অর্থে আজীবন লেখা হয়নি । তবে ‘আজীবন’ এবং ‘আমরণ’ কথায় নিহিত ঘটনা জীবন থেকে মরণ পর্যন্ত স্থায়ী চঞ্চল ও  ঘুর্ণায়মান কক্ষপথে চলতে চলতে কোনো একসময় উভয়ে মিলেমিশে একাকার হয়ে যায় মহাকালের অসীম গহ্বরে। তাই ‘আজীবন’ ও ‘আমরণ’ শব্দের  আভিধানিক অর্থ  অভেদের দিক থেকে দেখলে একরকম আর ভেদের দিক থেকে দেখলে অন্যরকম মনে হয় । সাধারণভাবে বলা হয়, আজীবন=আমরণ। তবে  একটি কথা মনে রাখতে হবে যে, শব্দের অর্থ কেবল অভিধানের বর্ণনার ওপর নির্ভর করে না। বাক্যের উদ্দেশ্যের ওপর নির্ভর করে। বাক্যে গেলে একটি শব্দ নানা অর্থ এমনকি বিপরীত অর্থও দ্যোতিত করতে পারে। তাই আজীবন ও আমরণ  শব্দ দুটির অর্থ কী হবে তা শব্দদুটোর  ব্যবহারের সময় প্রাসঙ্গিকতা, ভিত্তি প্রভৃতির ওপর নির্ভর করে।  যেমন:

(১) যতিন দাশ আমরণ অনশন করেছিলেন। বাক্যটির অর্থ যতীন দাশ মৃত্যু অবধি অনশন করছিলেন। কখন থেকে মৃত্যু অবধি? যেদিন থেকে তিনি অনশন শুরু করেছিলেন সেদিন থেকে মৃত্যু অবধি। এক্ষেত্রে “যতিন দাশ আজীবন অনশন করেছিলেন।” বলা সমীচীন হবে না। তাহলে  তাঁর অনশন-পূর্ব জীবনকালও অনশনের আওতায় এসে যায়। যা আদৌ সত্য নয়। অতএব, আমরণ-এর স্থলে আজীবন সমার্থক হিসেবে বিবেচনা করা যায় না।

 (২) আমি আমরণ বাক্‌স্বাধীনতার পক্ষে থাকব। বাক্যটির অর্থ  আমি বজ্জীবন বা সমগ্র জীবন বাক্‌স্বাধীনতার পক্ষে থাকব। এখানে যদি বলা হয়: আমি আজীবন বাকস্বাধীনতার পক্ষে থাকব। সেক্ষেত্রে আমরণ ও আজীবনকে সম্ভত সমার্থক বিবেচনা করা যেতে পারে।   

বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, আজীবন (আ+জীব্‌+অন) অর্থ—  (ক্রিয়াবিশেষণে) জীবনভর, যাবজ্জীবন। সংস্কৃত আমরণ (আ+মরণ) অর্থ— (ক্রিয়াবিশেষণে) মরণ অবধি এবং (বিশেষণে) মরণকাল পর্যন্ত বিস্তৃত। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, আজীবন (আ+জীব্‌+অন) অর্থ—  (ক্রিয়াবিশেষণে) জীবনভর, যাবজ্জীবন। সংস্কৃত আমরণ (আ+মরণ) অর্থ— (ক্রিয়াবিশেষণে) মরণ অবধি এবং (বিশেষণে) মরণকাল পর্যন্ত বিস্তৃত।

উৎস: বাংলা ভাষার মজা, ড. মোহাম্মদ আমীন,পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

Leave a Comment

You cannot copy content of this page

poodleköpek ilanlarıankara gülüş tasarımıantika alanlarPlak alanlarantika eşya alanlarAntika mobilya alanlarAntika alan yerler
Casibomataşehir escortjojobetbetturkey