আত্তীকরণ ও আত্মীকরণ

ড. মোহাম্মদ আমীন
‘আত্ত’ থেকে ‘আত্তীকরণ’। বাক্যে বিশেষণ হিসেবে ব্যবহৃত এবং সংস্কৃত ‘আয়ত্ত’ শব্দ থেকে উদ্ভূত ‘আত্ত’ শব্দের অর্থ— অধীন, বশীভূত, লব্ধ ইত্যাদি। বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত সংস্কৃত ‘আত্তীকরণ(আত্ত+চ্ব+কৃত)’ শব্দের অর্থ—অঙ্গীভূতকরণ। মানে নিজের অঙ্গ হিসেবে গ্রহণ, নিজের পরিচর্যায় বা নিজের লালনে নিয়ে আসা। এটি করা হয় কল্যাণের উদ্দেশ্যে, ব্যবস্থাপনার মাধ্যমে শ্রীবৃদ্ধি করার উদ্দেশ্যে— নিয়ন্ত্রণের উদ্দেশ্যে নয়। ‘আত্তীকরণ’ হচ্ছে ইংরেজি assimilated শব্দের পারিভাষিক শব্দ। আ্ত্তীকৃত, আত্তীভূত প্রভৃতি অনুরূপ প্রকৃতির শব্দ।
 
অন্যদিকে ‘আত্ম’ বা ‘আত্মন্‌’ থেকে আত্মীকরণ শব্দের উদ্ভব। ‘আত্ম’ শব্দের অর্থ বিশেষণে— নিজের, স্বয়ং, নিজ, নিজসম্বন্ধীয়। বিশেষ্যে ‘আত্ম’ শব্দটির অর্থ— প্রাণিদেহের চৈতন্যময় সত্তা, প্রাণ, হৃদয়, স্বভাব প্রভৃতি। অন্যদিকে, বাক্যে বিশেষণ হিসেবে ব্যবহৃত সংস্কৃত ‘আত্মীকরণ(আত্মন্‌+চ্বি+করণ)’ শব্দের অর্থ— নিজ অধিকারে আনয়ন, অঙ্গীভূতকরণ প্রভৃতি।আত্মীকৃত ও আত্মীভূত অনুরূপ প্রকৃতির শব্দ। অভিধার্থে দেখা যায়, আত্তীকরণ ও আত্মীকরণ সমার্থক। তবে সমার্থক হলেও প্রায়োগ ভিন্ন এবং ‘আত্তীকরণ’ অর্থে ‘আত্মীকরণ’ শব্দের ব্যবহার হয় না বললেই চলে। 
ব্যুৎপত্তির মধ্যে উভয় শব্দের প্রায়োগিক পার্থক্য লক্ষ করা যায়। অভিধানে যে অর্থই থাকুক না কেন, অঙ্গীভূতকরণ অর্থে ‘আত্তীকরণ’ শব্দটি ব্যবহৃত হয়। আর অঙ্গীভূতকরণ অর্থ নিজের পরিচর্যায় বা ব্যবস্থাপনার নিয়ে আসে, নিজের গ্রাসে নিয়ে আসা নয়। যেমন: সরকার এই প্রতিষ্ঠানকে আত্তীকরণ করে নিয়েছে। সরকারে আত্তীকৃত প্রতিষ্ঠানের কর্মচারীগণ সরকারি কোষাগার থেকে বেতনভাতাদি পাওয়ার অধিকার অর্জন করেন। অর্থাৎ আত্তীকরণ অর্থ— নিজের পরিচর্যায় নিয়ে আসা। এটি ইতিবাচক অর্থে ব্যবহৃত হয়। কিন্তু, আত্মীকরণ অর্থ নিজের করে নেওয়া, নিজের ইচ্ছার কাছে নত করে নেওয়ার ক্ষেত্র সৃষ্টি করা, নিজের বীশভূত করে নেওয়া, নিজের গ্রাসে পরিণত করা প্রভৃতি।
সাধারণত ‘আত্মীকরণ’ শব্দটি নেতিবাচক অর্থে ব্যবহৃত হয়। এর সঙ্গে আত্মীয়তোষণের সম্পর্ক দেখা যায়। যেমন: রাজনীতিক দলের আত্মীকরণ সরকারি কর্মচারীদের স্বাধীন সিদ্ধান্ত গ্রহণের মারাত্মক অন্তরায়। আত্তীকরণের অজুহাতে সরকার, দলীয় আত্মীকরণ পাকাপোক্ত করায় প্রতিষ্ঠানটি রাজনীতিক দলের ক্রীড়নকে পরিণত হয়েছে। 
সূত্র:  সমার্থক ও সমোচ্চারিত শব্দের অর্থভেদ:  অপপ্রয়োগ ও প্রমিত প্রয়োগ।
—————————————————————————————————–

All Link

বিসিএস প্রিলি থেকে ভাইভা কৃতকার্য কৌশল

ড. মোহাম্মদ আমীনের লেখা বইয়ের তালিকা

বাংলা সাহিত্যবিষয়ক লিংক

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/১

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/২

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন /৩

কীভাবে হলো দেশের নাম

ইউরোপ মহাদেশ : ইতিহাস ও নামকরণ লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/১

দৈনন্দিন বিজ্ঞান লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

শুদ্ধ বানান চর্চা লিংক/৪

কীভাবে হলো দেশের নাম

সাধারণ জ্ঞান সমগ্র

সাধারণ জ্ঞান সমগ্র/১

সাধারণ জ্ঞান সমগ্র/২

বাংলাদেশের তারিখ

ব্যাবহারিক বাংলা বানান সমগ্র : পাঞ্জেরী পবিলেকশন্স লি.

শুদ্ধ বানান চর্চা প্রমিত বাংলা বানান বিধি : বানান শেখার বই

কি না  বনাম কিনা এবং না কি বনাম নাকি

মত বনাম মতো : কোথায় কোনটি এবং কেন লিখবেন

ভূ ভূমি ভূগোল ভূতল ভূলোক কিন্তু ত্রিভুবন : ত্রিভুবনের প্রিয় মোহাম্মদ

মত বনাম মতো : কোথায় কোনটি এবং কেন লিখবেন

প্রশাসনিক প্রাশাসনিক  ও সমসাময়িক ও সামসময়িক

বিবিধ এবং হযবরল : জ্ঞান কোষ

সেবা কিন্তু পরিষেবা কেন

error: Content is protected !!