আদর ও সমাদর এবং উদ্ভাস ও উন্মেষ

ড. মোহাম্মদ আমীন

আদর ও সমাদর
বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত সংস্কৃত ‘আদর (আ+√দৃ+অ)’ শব্দের অর্থ—  সোহাগ, স্নেহ। যত্ন। সম্মান, কদর। ভক্তি, শ্রদ্ধা ।

পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

অন্যদিকে, বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত সংস্কৃত ‘সমাদর (সম+আ+√দৃ+অ)’ শব্দের অর্থ— আদরযত্ন ও সংবর্ধনা। অভিধার্থ পর্যালোচনা করলে ‘আদর’‘সমাদর’ সমার্থক মনে হয়। তবে, তা সাধারণত ঠিক নয়। শব্দদুটো বাক্যে সাধারণত সমার্থ প্রকাশের চেয়ে পৃথক দ্যোতনায় দ্যোতিত হয়। মূলত, ‘আদর’ বিষয়টি ‘সমাদর’ বিষয়টিকে উদ্ভাসিত করে। প্রথমটি হলো কারণ এবং দ্বিতীয়টি  কারণগত ফল। ‘আদর’ যা দিয়ে প্রকাশিত হয় বা প্রকাশ করা হয় সেটিই  ‘সমাদর’। যেখানে, ‘আদর’ ক্ষীণ সেখানে ‘সমাদর’ স্তিমিত। ‘সমাদর’ আদরের পরিমাণের ওপর নির্ভর করে, কিন্তু ‘আদর’ সমাদরের ওপর নির্ভরশীল নয়। প্রাত্যহিক জীবনের কথাবার্তা আর সাহিত্যকর্মে ‘সমাদর’ শব্দটি সংবর্ধনা, আন্তরিকতা, আদরপূর্ণ আতিথেয়তা প্রভৃতি প্রকাশে ব্যবহৃত হয়।আদর-সহ যে কদর সেটিই সমাদর। যেমন: মামার বাড়ির সমাদর মায়ের আদরের কথা স্মরণ করিয়ে দিল। 

উদ্ভাস আর উন্মেষ     উদ্ভাস ও উন্মেষ
বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত সংস্কৃত ‘উদ্ভাস (উদ্+√ভাস্+অ)’ শব্দের অর্থ— বিকাশ, প্রকাশ। শোভা। দীপ্তি, জ্যোতি। উজ্জ্বলতা। অন্যদিকে বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত উন্মেষ ‘(উদ্+√মিষ্+অ)’ শব্দের অর্থ— ঈষৎ, প্রকাশ, উন্মীলন। সঞ্চার।

প্রকাশক: পুথিনিলয়

দৃষ্টিপাত। অর্থ পর্যালোচনায় দেখা যায়, ‘উদ্ভাস’‘উন্মেষ’ প্রকৃতপক্ষে ভিন্নার্থক শব্দ। যদিও অর্থে কিছুটা মিলের কারণে সমার্থক মনে হতে পারে। তবে, বাক্যে ব্যবহৃত ‘উদ্ভাস’ ও ‘উন্মেষ’ শব্দের পরস্পর বিকল্প ব্যবহার পাঠককে পরিপূর্ণ ও কার্যকর অনুভবার্থ

দিতে পারে না। তাই বাক্যে প্রায়শ শব্দদুটির দ্যোতনাগত পার্থক্য লক্ষ করা যায়। সাধারণত ‘উন্মেষ’ দ্বারা প্রকাশ বা সৃষ্টি এবং ‘উদ্ভাস’ দ্বারা প্রকাশিত বা সৃজিত বিষয়বস্তুর বিকাশ তথা প্রকৃতি বা স্বরূপ দ্যোতিত হয়। যেমন: উন্মেষের পরপরই সংঘটনটির উদ্ভাস সবাইকে চমকে দিয়েছে। একটা কিছু সৃষ্টি হলো কিংবা প্রকাশিত হলো— সেটাকে ‘উদ্ভাস’ ‘বলার’ চেয়ে উন্মেষ বলাই যৌক্তিক। উন্মেষিত বস্তু বা বিষয়ের শোভা বা বিকাশ তথা প্রচার প্রসারই হলো ‘উদ্ভাস’।


All Link

বিসিএস প্রিলি থেকে ভাইভা কৃতকার্য কৌশল

ড. মোহাম্মদ আমীনের লেখা বইয়ের তালিকা

বাংলা সাহিত্যবিষয়ক লিংক

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/১

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/২

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন /৩

কীভাবে হলো দেশের নাম

শুদ্ধ বানান চর্চা লিংক/১

দৈনন্দিন বিজ্ঞান লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

শুদ্ধ বানান চর্চা লিংক/৪

কীভাবে হলো দেশের নাম

সাধারণ জ্ঞান সমগ্র

সাধারণ জ্ঞান সমগ্র/১

সাধারণ জ্ঞান সমগ্র/২

error: Content is protected !!