আপা, আবহাওয়া, আবু হেনা, আবু হোরায়রা, সদরআলা, সদরালা, সারপাউ

ড. মোহাম্মদ আমীন
মায়ের সঙ্গে ড. মোহাম্মদ আমীন
সংযোগ:  https://draminbd.com/আপা-আবহাওয়া-আবু-হেনা-আবু-হ/
আপা: মোহাম্মদ হারুন রশিদ সংকলিত-সম্পাদিত  এবং বাংলা একাডেমি থেকে প্রকাশিত বাংলা ভাষা ও সাহিত্যে ব্যবহৃত বিদেশি শব্দের অভিধান মতে আরবি আফ্‌ওয়াহ্‌ হতে উদ্ভূত আপা অর্থ (বিশেষ্যে) জনরব, জনশ্রুতি; (বিশেষণে) জনশ্রুতিমূলক (আপা কথা)। একই অভিধানের দ্বিতীয় আপা ভুক্তিতে বলা হয়েছে, উর্দু হতে আগত আপা অর্থ (বিশেষ্যে) বড়ো বোন এবং (অব্যয়ে) বোয়জ্যেষ্ঠা অপরিচিতা মহিলা বা শিক্ষয়ত্রীর প্রতি সম্বোধনে ব্যবহৃত শব্দ। বাংলা একাডেম আধুনিক বাংলা অভিধান মতে, এই আপা দেশি শব্দ। অর্থ:  একই মাতৃগর্ভে অগ্রেজাত কন্যাসন্তান বা তৎস্থানীয় নারী, বড়ো বোন, দিদি; অপরিচিত নারী বা শিক্ষয়ত্রীর প্রতি সম্ভ্রমসূচক সম্বোধনে ব্যবহৃত শব্দ।  এই অভিধানে আর একটি আপা আছে। এটি দেশি আপা। অর্থ (বিশেষ্যে) বর্ষাকালে মাঠের মাছ ধরে জিইয়ের রাখার পাত্র।
আবহাওয়া: মোহাম্মদ হারুন রশিদ সংকলিত-সম্পাদিত  এবং বাংলা একাডেমি থেকে প্রকাশিত বাংলা ভাষা ও সাহিত্যে ব্যবহৃত বিদেশি শব্দের অভিধান মতে, ফারসি ‘আব’ বাংলা ‘ও’ এবং উর্দু ‘হাওয়া’ মিলে আবহাওয়া শব্দ গঠিত। অন্যদিকে, বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান মতে, ফারসি ‘আব্‌’ এবং আরবি ‘হাওয়া’ মিলে আবহাওয়া শব্দটি গঠিত। অভিধান মতে, আবহাওয়া অর্থ বিশেষ্যে কোনো নির্দিষ্ট স্থানের বৃষ্টিপাত বায়ুপ্রবাহের গতিপ্রকৃতি তাপমাত্র প্রভৃতির বিবরণ; (আলংকারিক) পরিস্থিতি; ইংরেজিতে weather. 
সদরআলা সদরালা সদর আলা সদরে আলা: আরবি সদ্‌র্‌ ও আরবি আলা মিলে সদরআলা (সদ্‌র্‌+আলা) এবং তা থেকে সদরালা, সদর আলা বা সদরে আলা। অর্থ (বিশেষ্যে) সাবজজ, মহকুমার সাবজজ; জেলার প্রধান; সর্বোচ্চ ক্ষমতার অধিকারী। আরবিতে এটি সদরআলা হলেও উপমহাদেশে সদরালা, সদর আলা, সদরে আলা প্রভৃতি নামেও অভিহিত হতো। এখন পদটি বিলুপ্ত।
“ভাতার যার সদর-আলা,
বাড়ীতে দালান তেমহলা,
হাতিশালা ঘোড়াশালা,
শালার গায়ে শাল-দোশালা।” দাশরথি রায়
সারপাউ: সারপাউ দেশি শব্দ। অর্থ (বিশেষ্যে) কৃষিকার্যে ব্যবহৃত যন্ত্রবিশেষ, শস্যাদি রোদে দেওয়ার কাজে ব্যবহৃত যন্ত্রবিশেষ।
” ভূমিমালী স্ত্রীলোকেরা সারপাউ দিয়া টানিয়া টানিয়া ধান জাত করিয়া রোদ্রে দিতেছে।” রায়বাড়ী, গিরিবালা দেবী
আবু হেনা: আবু হেনা কথার অর্থ কী? আরবি আবুল হিন্না থেকে আবু হেনা কথার উদ্ভব। এর অর্থ: দোয়েল (পাখি)।
আবু হোরায়রা: এটি আরবি উৎসের কথা। অর্থ: বিড়ালওয়ালা। আরবি: আবু হুরাইরাহ।

আমি শুবাচ থেকে বলছি

error: Content is protected !!