আবহাওয়ার পূর্বাভাস না কি আবহাওয়ার পূর্বাভাষ: আভাষ ও আভাস

ড. মোহাম্মদ আমীন

আবহাওয়ার পূর্বাভাস না কি আবহাওয়ার পূর্বাভাষ: আভাষ ও আভাস

আভাষ ও আভাস

আভাষ:  সংস্কৃত  আভাষ (আ+√ভাষ্‌+অ) অর্থ—  (বিশেষ্যে) ভূমিকা, মুখবন্ধ; আলাপ, সম্ভাষণ।  আভাষটি পড়ো। 

আভাস: সংস্কৃত আভাস (আ+√ভাস্‌+অ) অর্থ—  (বিশেষ্যে) ইঙ্গিত, সংকেত; অস্পষ্ট প্রকাশ; সাদৃশ্য, আদল; ছায়া, প্রতিবিম্ব; জ্যোতি, দীপ্তি, আভা। পুলিশ আসার আভাস পেয়ে ডাকাতরা স্থান ত্যাগ করল।

প্রয়োগ: আভাষ পড়লে বইয়ের বিষয়বস্তুর আভাস পাবে। আভাষে তিনি আভাস দিয়েছেন কী হতে পারে তার।

আবহাওয়ার পূর্বাভাস ও আবহাওয়ার পূর্বাভাষ

বর্ণিত দুটি বাগ্‌ভঙ্গির মধ্যে কোনটি যথার্থ? ‘আবহাওয়ার পূর্বাভাস’ না কি ‘আবহাওয়ার পূর্বাভাষ’? আবহাওয়ার অবস্থা সম্পর্কে পূর্বে কোনো ইঙ্গিত প্রদান করা হলে বা আগাম সতর্কবার্তা দেওয়া হলে তাকে আবহাওয়ার পূর্বাভাস বলা হয়। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান অনুযায়ী ‘পূর্বাভাস’ শব্দের অর্থ ভাবী ঘটনার ইঙ্গিত, আগাম সতর্কবার্তা, তুল, পূর্বাভাস প্রভৃতি। এই অর্থ বিবেচনায় ‘আবহাওয়ার পূর্বাভাস’ যে আবহাওয়ার অবস্থা সম্পর্কে পূর্বে কোনো ইঙ্গিত প্রকাশে বা আগাম সতর্কবাতা প্রদানের জন্য ব্যবহৃত যথার্থ বাগ্‌ভঙ্গি সে বিষয়ে কোনো সন্দেহ নেই। কিন্তু কেউ যদি ‘আবহাওয়ার পূর্বাভাষ’ ব্যবহার করেন তা হলে সেটি কি অশুদ্ধ হবে?

বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান অনুযায়ী ‘পূর্বাভাষ’ শব্দের অর্থ ভূমিকা, মুখবন্ধ, সূচনা, তুল, পূর্বাভাস প্রভৃতি। উভয় শব্দের আভিধানিক অর্থ পর্যালোচনা করলে দেখা যায়, পূর্বাভাষ = তুল ও পূর্বাভাস এবং পূর্বাভাস = তুল ও পূর্বাভাষ। সুতরাং গৌণার্থে পূর্বাভাষ = পূর্বাভাস। অন্য দিকে রাজশেখর বসুর চলন্তিকা অনুযায়ী ‘পূর্বাভাষ’ শব্দের অর্থ ভূমিকা, পূর্বে যা জানানো হয় এবং ক্ষেত্র গুপ্তের জিজ্ঞাসা অভিধান অনুযায়ী ‘পূর্বাভাষ’ শব্দের অর্থ – পরবর্তী ঘটনার আভাস বা ইঙ্গিত। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে বর্ণিত ‘পূর্বাভাষ’ ও ‘পূর্বাভাস’ শব্দের মিল এবং চলন্তিকা ও জিজ্ঞাসা অভিধানে প্রদত্ত ‘আভাষ’ শব্দের অর্থ বিবেচনায় ‘আবহাওয়ার পূর্বাভাষ’ বাগ্‌ভঙ্গির অর্থ হতে পারে আবহাওয়া সম্পর্কে পূর্বঘোষণা।

অতএব আভিধানিক অর্থ বিবেচনায় আবহাহওয়ার আগাম অবস্থা প্রকাশে উভয় বাগ্‌ভঙ্গি শুদ্ধ বলা যায়।তবে যেহেতু বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান অনুযায়ী ‘পূর্বাভাস’ শব্দের অর্থই এক্ষেত্রে অধিক স্পষ্ট ও প্রচলিত, তাই ‘আবহাওয়ার পূর্বাভাষ’ না-লিখে ‘আবহাওয়ার পূর্বাভাস’ লেখাই সমীচীন।

সূত্র: কোথায় কী লিখবেন বাংলা বানান: প্রয়োগ ও অপপ্রয়োগ, ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

 

All Link

বিসিএস প্রিলি থেকে ভাইভা কৃতকার্য কৌশল

ড. মোহাম্মদ আমীনের লেখা বইয়ের তালিকা

বাংলা সাহিত্যবিষয়ক লিংক

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/১

error: Content is protected !!