আবহাওয়া জলহাওয়া জলবায়ু ইফতার ইফতারি সেহরি

ড. মোহাম্মদ আমীন
সংযোগ: https://draminbd.com/আবহাওয়া-জলহাওয়া-জলবায়ু-ই/
আবহাওয়ার প্রতিশব্দ: আবহাওয়া শব্দের প্রতিশব্দ কী? ‘আবহাওয়া’ শব্দের একটি প্রতিশব্দ ‘জলহাওয়া’। সংস্কৃত ‘জল’ ও আরবি ‘হাওয়া’ মিলে জলহাওয়া। এটি আবহাওয়া শব্দের সমার্থক। ফারসি ‘আব’ ও আরবি ‘হাওয়া’ মিলে আবহাওয়া।
আবহাওয়া শব্দে বিদ্যমান ‘আব’ অর্থ জল। এটি ফারসি শব্দ।
আবহাওয়া বা জলহাওয়া বনাম জলবায়ু: আভিধানিকভাবে আবহাওয়া ও জলবায়ু কিছু কিছু ক্ষেত্রে সমার্থক। তবে প্রায়োগিক ক্ষেত্রে তা সমার্থক নয়। ভাষাগতভাবে ভর আর ওজন সমার্থক, কিন্তু পদার্থবিজ্ঞানে আমরা পৃথকভাবে সংজ্ঞায়িত করি; মূর্তি আর ভাস্কর্য সমার্থক কিন্তু চারু ও কারুকলায় আমরা পৃথকভাবে সংজ্ঞায়িত করি; তেমনভাবে আবহাওয়া আর জলবায়ু সমার্থক কিন্তু ভূগোলশাস্ত্রে ভিন্নরূপে সংজ্ঞায়িত হয়। “জলবায়ু কিংবা আবহাওয়া সমাস সাধিত শব্দ। জল ও বায়ু= জলবায়ু, আব ও হাওয়া = আবহাওয়া ( দ্বন্দ্ব সমাস ) ।” সমাসনিষ্পন্ন শব্দ জলবায়ু ও আবহাওয়ার সমস্যমান পদগুলো যথাক্রমে সমার্থক (জল=আব এবং বায়ু=হাওয়া)। কিন্তু, আবহাওয়াবিজ্ঞানের পরিভাষায়, জলবায়ু=climate এবং আবহাওয়া=weather, অর্থাৎ, যথাক্রমে সমার্থক সমস্যমান পদ দিয়ে গঠিত হলেও, জলবায়ু ও আবহাওয়া সমার্থক নয়।

ইফতার, ইফতারি, সেহরি: বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান (এপ্রিল, ২০১৮) অনুযায়ী আরবি ইফতার অর্থ (বিশেষ্যে) ইসলাম ধর্মের বিধান অনুযায়ী সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থাকার পর খাদ্য গ্রহণ। ফারসি ইফতারি অর্থ (বিশেষ্যে) ইসলাম ধর্মের বিধান অনুযায়ী সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থাকার পর যে খাদ্যবস্তু গ্রহণ করা হয়।  বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, আরবি সেহরি অর্থ— (বিশেষ্যে) রমজান মাসে উপবাসব্রত পালনের উদ্দেশ্যে সূর্যোদয়ের পূর্বে গৃহীত আহার্য।

জানা অজানা অনেক মজার বিষয়: https://draminbd.com/?s=অজানা+অনেক+মজার+বিষয়
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
আমি শুবাচ থেকে বলছি
error: Content is protected !!