আর্জেন্টিনা (Argentina) নামকরণ ও ইতিহাস

ড. মোহাম্মদ আমীন

আর্জেন্টিনা (Argentina)

ল্যাটিন আর্জেন্টাম হতে আর্জেন্টিনা শব্দের উৎপত্তি। এর দক্ষিণে চিলির সাউদার্ন কোন (Southern Cone) , উত্তরে বলিভিয়া ও প্যারাগুয়ে, উত্তর-পূর্ব দিকে উরুগুয়ে এবং পূর্বে দক্ষিণ আটলান্টিক সাগর এবং পশ্চিমে চিলি এবং দক্ষিণে ড্রেক প্যাসেজ। দেশটি দীর্ঘদিন স্পেনের অধীনে ছিল। ১৮১০ খ্রিষ্টাব্দের ২৫ মে জনগণ স্পেনের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে এবং ১৮১৬ খ্রিষ্টাব্দের ৯ই জুলাই স্বাধীনতা ঘোষণা করে। ১৮৫৩ খ্রিষ্টাব্দের সংবিধান প্রণয়ন করা হয়। ১৮৫৭ খ্রিষ্টাব্দের ২৯ এপ্রিল স্বাধীনতা স্বীকৃত হয়।

আর্জেন্টিনার মোট আয়তন ২৭,৮০,৪০০ বর্গ কিলোমিটার বা ১০,৭৩,৫১৮ বর্গমাইল। মোট আয়তনের মধ্যে জলভাগের পরিমাণ ১.৫৭%। মোট জনসংখ্যা ৪,৩৪,১৭,০০০ এবং প্রতি বর্গকিলোমিটারে জনসংখ্যার ঘনত্ব ১৪.৪। আয়তনের দিক হতে এটি পৃথিবীর ৮ম বৃহত্তম দেশ। তবে জনসংখ্যা বিবেচনায় এটি পৃথিবীর ৩২তম বৃহত্তম দেশ কিন্তু জনসংখ্যার ঘনত্ব বিবেচনা ২১২তম জনবহুল দেশ। আয়তন বিবেচনায় আর্জেন্টিনার চেয়ে বৃহত্তম দেশের সংখ্যা মাত্র ৭টি এবং সেগুলো হলো কানাডা, রাশিয়া, চিন, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ব্রাজিল ও ভারত। তবে জনসংখ্যা বিবেচনায় আর্জেন্টিনা হতে বৃহত্তর দেশের সংখ্যা ২০০ এর অধিক। ২০১৫ খ্রিষ্টাব্দের হিসাবমতে, আর্জেন্টিনার জিডিপি (নমিনাল) ৫৭৮.৭০৫ বিলিয়ন ইউএস ডলার। সে হিসাবে মাথাপিছু আয় ইউএস ১৩,৪২৮ ডলার। মুদ্রার নাম পেসো। রাজধানীর নাম বুয়েন্স আয়ার্স। এটি দক্ষিণ আমেরিকা ২য় বৃহত্তম এবং পৃথিবীর অষ্টম বৃহত্তম রাষ্ট্র। দক্ষিণ আমেরিকায় আর্জেন্টিনাতেই প্রথম শিল্পায়ন শুরু হয়।

একজন ব্যক্তি দোষী না নির্দোষ তা নির্ণয়ের জন্য বিশ্বব্যাপী বহুল ব্যবহৃত আঙ্গুুল-ছাপ পদ্ধতি প্রথম আর্জেন্টিনায় ব্যবহার করা হয়। আর্জেন্টিনার ফুটবল কিংবদন্তি লিওনেন ম্যাসির (Lionel Messi) জন্মশহর রোসারিওতে, পিতামাতাকে তাদের সন্তানের নাম মেসি(Messi) রাখা হতে বিরত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। কারণ তাতে পরবর্তীকালে নামের কারণে নান সংশয় সৃষ্টি করবে।

২৬৬-তম পোপ ফ্রান্সিস আর্জেন্টিনার রোমান ক্যাথলিক। তিনিই ইউরোপের বাইরের কোনো দেশ হতে নির্বাচিত প্রথম পোপ। সিরিয়া হতে আর্জেন্টিনায় আগত এক অভিবাসীর পুত্র কার্লোস সাউল মেনেম (Carlos Saúl Menem) ১৯৮৯ খ্রিষ্টাব্দে আর্জেন্টিনার প্রথম মুসলিম প্রেসিডেন্ট। তিনি এরপূর্বে ইসলাম ধর্ম ত্যাগ করে রোমান ক্যথলিকে দীক্ষিত হয়েছিলেন। ১৯৯৪ খ্রিষ্টাব্দে আর্জেন্টিনায় রোমান ক্যাথলিক ছাড়া অন্য কেউ প্রেসিডেন্ট হওয়ার অযোগ্য ঘোষণার আইনটি জারি করা হয়। নিউ ইয়র্ক শহরের পর আর্জেন্টিনার বুয়েন্স আয়ারস শহরে সর্বাধিক ইহুদি বাস করে। আর্জেন্টিনার ৩০% মহিলা প্লাস্টিক সার্জারি করে। এটি সম্ভবত পৃথিবীর সর্বোচ্চ হার।

জিম্বাবুয়ে

বলিভিয়া

error: Content is protected !!