আল্লাহ শব্দের বাংলা

ড. মোহাম্মদ আমীন

আল্লাহ শব্দের বাংলা

আল্লাহ আরবি শব্দ। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে,
আল্লাহ শব্দের অর্থ (বিশেষ্যে) “পবিত্র কোরানে বর্ণিত নিরাকার পরমেশ্বর ও বিশ্বচরাচরের স্রষ্টা এবং এক ও অদ্বিতীয় সত্তা; জীবজগতের প্রভু ও রক্ষাকর্তা, যিনি পাপীকে শাস্তি দেন ও পুণ্যবানকে পুরস্কৃত করেন, খোদা, সৃষ্টিকর্তা।”
একই অভিধানমতে, আরবি মওলা আল্লাহর সমার্থক। মওলা শব্দের অভিধান নির্দেশিত অর্থ (বিশেষ্যে)— আল্লাহ, প্রভু এবং ফারসি খোদা অর্থ— আল্লাহ, বিধাতা, ঈশ্বর।
অতএব, আল্লাহকে, আল্লাহ ছাড়া অন্য কোনো একক শব্দে বলতে হলে বলা যায়— মওলা, খোদা, সৃষ্টিকর্তা। যদিও আল্লাহ ছাড়া আর কোনো শব্দ দিয়ে আল্লাহকে বর্ণনা করা অসম্পূর্ণ থেকে যায়। কারণ, আল্লাহ শব্দটি অদ্বিতীয় নাম হিসেবে পবিত্র কোরান নির্দেশিত গুণাবলি বহন করে। তাই আল্লাহ’কে আল্লাহ বলাই সর্বোত্তম। এটিই তাঁর নাম।
আরবি রহিম অর্থ দয়ালু। রহিম মিয়া নামের কোনো ব্যক্তিকে কি আমরা দয়ালু মিয়া ডাকি? বাংলা, ইংরেজি, হিন্দি, চায়নিজ, জাপানি, নাইজার-কঙ্গো, আফ্রো-এশীয়, নাইলো-সাহারান, খোইসান, ফারসি, সেমীয়, স্প্যানিশ, ফরাসি, গ্রিক, লাতিন, পোর্তুগিজ, রাশিয়ান, আরবি, উর্দু, কোরিয়ান, পশতু, গ্রিক, তামিল, মালে, ম্যান্ডারিন, বার্মিজ, মুন্ডা যে ভাষাতেই হোক না, আল্লাহ শব্দের সর্বোত্তম অর্থ— আল্লাহ

থুতু না কি থুথু

ধ্বন্যাত্মক থুতু/থুথু শব্দের অর্থ নিষ্ঠীবন। শুদ্ধ ও প্রমিত বানান থুতু না কি থুথু? দুটোই শুদ্ধ ও প্রমিত। এটি যত্রতত্র সহজে নিক্ষেপ করা যায়। তাই বানানটাও যেমন ইচ্ছা তেমন করে লেখার স্বাধীনতা দেওয়া হয়েছে।
থুতু বা থুথুই একমাত্র বস্তু, যা মানুষ সহজে যখন যেখানে ইচ্ছা সেখানে নিক্ষেপ করতে পারে এবং করে। মানুষের পূর্বজীব লজ্জা পায় এমন কাণ্ড দেখে তার উত্তরজীবের:
মানুষের কাণ্ডে বানর করে আক্ষেপ
যত্রতত্র করে মানুষ থুথু নিক্ষেপ।

 

শুবাচ গ্রুপ এর লিংক: www.draminbd.com

All Link

All Links/1

All Links/2 শুবাচির পশ্ন থেকে উত্তর

 

error: Content is protected !!