ইংরেজি ভাষায় বিদেশি শব্দের সংখ্যা: ইংরেজি ভাষার উৎস: ইংরেজি ভাষায় দেশি শব্দের সংখ্যা

ড. মোহাম্মদ আমীন
ইংরেজি ভাষায় বিদেশি শব্দের সংখ্যা: ইংরেজি ভাষার উৎস: ইংরেজি ভাষায় দেশি শব্দের সংখ্যা
সংযোগ:  https://draminbd.com/ইংরেজি-ভাষায়-বিদেশি-শব্দ/

ড. মোহাম্মদ আমীন

ইংরেজি (English) ইন্দো-ইউরোপীয় ভাষা পরিবারের জর্মন শাখার পশ্চিম বিভাজন  বা পশ্চিম দল হিসেবে পরিচিত একটি  আধুনিক ভাষা।  ফ্রিজীয় ভাষাকে ইংরেজির ঘনিষ্ঠতম ভাষা বলা হয়। আধুনিক বাংলার জন্য যেমন ঘনিষ্ঠ সংস্কৃত। এছাড়া ওলন্দাজ ভাষা, বেলজিয়ামে প্রচলিত ওলন্দাজ ভাষার উপভাষা হিসেবে পরিচিত ফ্লেমিশ ভাষা এবং নিম্ন জর্মন উপভাষাসমূহের সঙ্গে ইংরেজি ভাষার ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। মনে করা হয়, এ ভাষাগুলো হতে  খ্রিষ্টীয় পঞ্চম শতকের শেষ ভাগে রোমান হরফ নিয়ে বর্তমানে ইংরেজি নামে পরিচিত ভাষাটির উদ্ভব। সে হিসেবে বাংলা ভাষার বয়স ও ইংরেজি ভাষার বয়সের তফাত খুব একটা বেশি নয়। বাংলার অনেক অনেকে মনে করেন, ৬৫০ খ্রিষ্টাব্দে বাংলা ভাষার উদ্ভব। রাজনীতিক ক্ষমতা ছাড়াও  নির্বিচারে দেশ দখলের মতো ইংরেজরা তাদের ভাষাতেও বিদেশি শব্দ গ্রহণ করেছে। এটি ইংরেজি ভাষার এত সমৃদ্ধির অনেক কারণের মধ্যে একটি।

৮ম থেকে ১১শ শতকের মধ্যে  রচিত বেওউল্‌ফ ইংরেজি ভাষার আদি নিদর্শন হিসেবে বিবেচিত। আমাদের যেমন চর্যাপদ । উইলিয়াম শেকসপিয়র ইংরেজি ভাষার শ্রেষ্ঠ সাহিত্যিক। আমাদের যেমন রবীন্দ্রনাথ।

 ২০১০ খ্রিষ্টাব্দে হার্ভাড বিশ্ববিদ্যালয় ও গুগল পরিচালিত এক জরিপমতে, ইংরেজি ভাষার শব্দভান্ডারে মোট শব্দ সংখ্যা: দশ লাখ বাইশ হাজার।  তবে অভিধানভুক্ত  শব্দের সংখ্যা ৬ থেকে ৭ লাখ। অক্সফোর্ড ইংলিশ অভিধানে  ইংরেজি শব্দের ভুক্তি প্রায় ৬ লাখ। এটাকেই সাধারণত অভিধানভুক্ত ইংরেজি শব্দের প্রামাণ্য সংখ্যা হিসেবে বিবেচনা করা হয়। তাই এই প্রবন্ধে, অভিধানভুক্ত ইংরেজি শব্দের সংখ্যা ৬ লাখ বিবেচনা করা হয়েছে।

ইংরেজি ভাষার শব্দভান্ডারে যত শব্দ আছে তন্মধ্যে ৭০ শতাংশ বিদেশি উৎসজাত। সে হিসেবে অভিধানভুক্ত ৬ লাখ শব্দের মধ্যে ইংরেজি ভাষায় বিদেশি শব্দের সংখ্যা ৪ লাখ ২০ হাজার। বাকি ৩০ শতাংশ ফ্রিজীয়, ফ্লেমিশ, জর্মন, অ্যাংলো-স্যাক্সোন ও প্রাচীন ইংরেজি  উৎসের শব্দ। এর সংখ্যা ১ লাখ ৮০ হাজার। এই ১ লাখ ৮০ হাজার শব্দকে আমাদের বাংলা ভাষায় ব্যবহৃত তৎসম বা তদ্ভব শব্দের মতো বিবেচনা করা যায়। তবে, ইংরেজরা  ফ্রিজীয়, ফ্লেমিশ, অ্যাংলো-স্যাক্সোন ও জর্মন উৎসজাত শব্দগুলোকেও খাঁটি ইংরেজি শব্দরূপে গণ্য করে থাকে। আমরা যেমন, তৎসম শব্দকে খাঁটি বাংলা শব্দ হিসেবে গণ্য করে থাকি। যদিও  ফ্রিজীয়, ফ্লেমিশ, অ্যাংলো-স্যাক্সোন ও জর্মন উৎসজাত শব্দসমূহ খ্রিষ্টীয় ৫ম শতকে ইংরেজি ভাষা সৃষ্টকালে ইংরেজি ভাষার মূল জন্মভূমি ইংল্যান্ডের বাইরে অবস্থিত ভূখণ্ডের জনগোষ্ঠীর ভাষা হতে গৃহীত হয়েছে। অনেকের মতে, বর্তমানে ইংরেজি ভাষার শব্দভান্ডারে অভিধানভুক্ত শব্দসমূহের মধ্যে কেবল ১ শতাংশ শব্দ ৫ম শতকে ইংরেজি ভাষার জন্মভূমি ইংল্যান্ডে ব্যবহৃত হতো। প্রকৃতপক্ষে এগুলোই প্রাচীন ইংরেজি ভাষার শব্দ। যা আমাদের বাংলায় দেশি শব্দ।  সে হিসেবে ইংরেজি ভাষায় প্রাচীন ইংরেজি বা মূল ইংরেজি ভাষার  সংখ্যা ৬০০০।  বাকি ৫ লাখ ৯৪ হাজার শব্দের মধ্যে ৪ লাখ বিশ হাজার বিদেশি। 

বাংলায়  দেশি শব্দের সংখ্যা অভিধানভুক্ত মোট শব্দের ২ শতাংশ। ইংরেজিতে তা ১ শতাংশ।

 ইংরেজি ভাষায় অভিধানভুক্ত শব্দ সংখ্যা ৬ লাখ হলেও প্রাত্যহিক, আর্থ-সামাজিক, ধর্মীয়, রাষ্ট্রীয় এবং সাহিত্য-সহ সাধারণভাবে ব্যবহৃত শব্দ ১ লাখ ৭০ হাজার। একজন ইংরেজভাষী গড়ে ১৭  থেকে ১৮ হাজার শব্দ ব্যবহার করে থাকে। এটাই ব্যক্তিগত গড় শব্দভান্ডার। তবে বিস্তারিত অর্থ জানে এমন শব্দের সংখ্যা জনপ্রতি গড়ে ১৫ হাজার।

১৮শ শতক থেকে ২০শ শতক পর্যন্ত বিশ্বের নানা প্রান্তে ইংরেজরা উপনিবেশ গড়ে তুলে। একই সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র পরাশক্তি হয়ে উঠলে ২০ শতকের মধ্যভাগে এসে ইংরেজি বিশ্বের লিঙ্গুয়া ফ্রাঙ্কায় পরিণত হয়। বর্তমানে এটি যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং ক্যারিবীয় সাগর ও প্রশান্ত মহাসাগরের অনেক দ্বীপরাষ্ট্রের প্রধান ভাষা।

ইংরেজি প্রায় ৫৫ কোটি মানুষের মুখের মাতৃভাষা। মাতৃভাষাভাষী নন এমন ১২০ কোটি মানুষ বিদেশি ভাষা হিসেবে ইংরেজি ভাষা ব্যবহার করে থাকে। আধুনিক ইলেকট্রনিক, টেলিযোগাযোগ ও কম্পিউটার প্রযুক্তি, বিশ্ববাণিজ্য, কূটনীতির প্রধান ভাষা হিসেবে ইংরেজি বিশ্বের মানুষের প্রধান ভাষা। এটি আকাশ ও সমুদ্রের ভাষা হিসেবও পরিচিত। 

সূত্র:

History of English,  Jonathan Culpeper. 3rd edition

The Oxford History of English Revised Edition Edited by Lynda Mugglestone.

A History of the English Language, Albert C Baugh and Thomas cable, 4th edition

English  Spelling and Pronunciation 
HTTPS://DRAMINBD.COM/ENGLISH-PRONUNCIATION-AND-SPELLING-RULES-ইংরেজি-উচ্চারণ-ও-বান/

error: Content is protected !!