ইংরেজি ভাষা: জানা-অজানা সমগ্র/১

ড. মোহাম্মদ আমীন

ইংরেজি ভাষা: জানা-অজানা/১

অভিধানে নতুন শব্দ যোগ

ইংরেজি অভিধানে প্রতি দুই ঘণ্টায় একটি করে নতুন শব্দ যুক্ত হয়। সে হিসেবে বছরে যুক্ত হচ্ছে প্রায় ৪০০০ নতুন শব্দ। আবার প্রতিবছর ২০০-এর মতো শব্দ ব্যবহৃত না হওয়ার কারণে অভিধান থেকে সরিয়ে দেওয়া হয়। আমাদের বাংলা ভাষায় এমন কোনো প্রক্রিয়া নেই। যদিও বাংলাভাষীদের মুখে প্রতিনিয়ত নতুন শব্দ সৃষ্টি হচ্ছে। বাংলা একাডেমির কাজ কি তাহলে শুধু অভিধান আর বই বিক্রি এবং গ্রন্থমেলার আয়োজন? এ কাজ তো যে-কোনো একটি মাঝারি মানের প্রকাশনা সংস্থাও করতে পারে।

ইংরেজি: জানা-অজানা/২

সর্বাধিক ব্যবহৃত ক্ষুদ্রতম প্রাচীনতম শব্দ ও বাক্য

ইংরেজি ভাষায় সর্বাধিক ব্যবহৃত ক্ষুদ্রতম এবং প্রাচীনতম শব্দ— I.

`I‘ is the the shortest, oldest, and most commonly used word in the English language.

এবং

‘I am’ হচ্ছে ইংরেজি ভাষার ক্ষুদ্রতম পূর্ণাঙ্গ বাক্য।

“I am” is the shortest complete sentence in the English language.

তবে, “Go!” হচ্ছে একটি শব্দ নিয়ে গঠিত ব্যাকরণিকভাবে শুদ্ধ ক্ষুদ্রতম ইংরেজি বাক্য।

ইংরেজি ভাষা: জানা-অজানা/৩

প্যানগ্রাম (pangram) বাক্য

যে বাক্যে কোনো ভাষায় ব্যবহৃত সবগুলো বর্ণ বিদ্যমান থাকে, সে বাক্যকে ওই ভাষার প্যানগ্রাম (pangram) বলা হয়। ইংরেজি ভাষার একটি বিখ্যাত প্যানগ্রাম বাক্য: “The quick brown fox jumps over the lazy dog”। বাক্যটিতে ইংরেজি ভাষার ২৬টি বর্ণ রয়েছে। বাক্যটি ইংরেজি টাইপিং-প্রশিক্ষণে সবচেয়ে বেশি ব্যবহৃত শব্দ। বাংলায় প্যানগ্রাম শব্দের পরিভাষিক শব্দ : শুক্তিবাক্য। শুক্তি অর্থ ঝিনুক। একটা শুক্তি তার বুকে অনেক মুক্তো ধরে রাখে। একটি বাক্য বাংলা ভাষার সব শব্দকে ধরে রাখে বলে এমন নাম দেওয়া হয়েছে।

শুক্তি বাক্য তৈরির প্রথম প্রচেষ্টা দেখা যায় ১৯৯৩ খ্রিষ্টাব্দে। পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি, কলকাতা থেকে প্রকাশিত ‘প্রসঙ্গ বাংলাভাষা’ বইয়ে ভারতীয় ভাষাবিদ মনোজকুমার গিরিশের লেখা ‘বাংলা ইঞ্জিনিয়ারিং বর্ণমালা’ প্রবন্ধে একটি শুক্তিবাক্য আছে। শুক্তিবাক্যটি হলো: বিষণ্ণ ঔদাসীন্যে ঊষাবৌদি বাংলাভাষায় প্রচলিত ঈশপের নিখুঁত গল্পটির অর্ধেক বলতেই ঋতু ভুঁইঞা আর ঐন্দ্রিলা দারুণ হৈ-হৈ করে উঠল—ওঃ, ব্যাস্ এবার থামো বুঝেছি বড্ডো পুরানো ঢঙের কেমন এক গল্প যার নীতি বাক্য হল–“মূঢ় আড়ম্বর ও আত্মশ্লাঘার ফল জীবনে বিঘ্ন ও বৃহৎ ক্ষতি”—তাই না, এ্যাঁ?

 

ইংরেজি ভাষা: জানা-অজানা/৪

আকাশ ভাষা (Sky language)

ইংরেজি ভাষাকে বলা হয় আকাশ-ভাষা (Air Language)। আকাশে আকাশচারীদের যোগাযোগ ইংরেজি ছাড়া অন্যকোনো ভাষায় চলে না। উড়োজাহাজ-সহ আকাশে বা শূন্যে চলমান অবস্থায় সব যানের পাইলট বা চালকগণ জাতি-ধর্ম-বর্ণনির্বিশেষে একমাত্র ইংরেজি ভাষা ব্যবহার করে থাকেন। সামুদ্রিক যানের ক্ষেত্রেও একইভাবে একমাত্র ইংরেজি ভাষা ব্যবহৃত হয়।

 
 
ইংরেজি ভাষা: জানা-অজানা/৫

Girl শব্দের আদি অর্থ

Girl শব্দের আদি অর্থ ছিল “child” or “young person”। সৃষ্টিকালে Girl লিঙ্গনিরপেক্ষ ছিল এবং এর দ্বারা ছোটো বালক বা ছোটো বালিকা উভয়কে নির্দেশ করা হতো। পরবর্তীকালে শব্দটি লিঙ্গপক্ষ হয়ে যায়। এখন Girl অর্থ ছোটো মেয়ে।

 

ইংরেজি ভাষা: জানা-অজানা/৬

Ghost Words

ইংরেজি Ghost Words কথার অর্থ— ‘nothing’ বা কিছুই না। বিশ্বাস করুন বা নাই করুন, মুদ্রণজনিত কারণে অভিধানে মাঝে মাঝে এমন কিছু শব্দ দেখা যায় যার কোনো অর্থ থাকে না। ছাপার ভুলই এই অনাকাঙ্ক্ষিত শব্দের উদ্ভব।  এত সতর্কতার পরও এমন ভুল অবিশ্বাস্য। মনে হয়, যেন ভূত এসে সবার অলক্ষ্যে এই অর্থহীন শব্দগুলো ঢুকিয়ে দিয়েছে। তাই নাম হয়— Ghost Words বা ভূতের শব্দ। বাংলায় ছাপাখানার ভূত কথাটি এই Ghost Words বাগ্‌ভঙ্গির আত্মীয়।

ইংরেজি ভাষা: জানা-অজানা/৭

“U” Fact

ইংরেজি ভাষায় কেবল তিনটি শব্দ আছে। যে তিনটি শব্দে U বর্ণটির জোড় ব্যবহার রয়েছে। শব্দ তিনটি হলো: vacuum, residuum and continuum.

ইংরেজি ভাষা: জানা-অজানা/৮

চার ইংরেজি বর্ণে গঠিত দীর্ঘতম শব্দ

“senseless” হচ্ছে ইংরেজি ভাষায় চারটি বর্ণ ব্যবহার করে গঠিত দীর্ঘতম শব্দ। এর চেয়ে দীর্ঘতম এরূপ চার বর্ণের শব্দ ইংরেজি ভাষায় আর নেই।

ইংরেজি ভাষা: জানা-অজানা/৯

Ambigram শব্দ

যে শব্দের ওপরের অংশ নিচের দিকে এবং নিচের অংশ অবিকল ওপরের দিকে তুলে দিলেও শব্দের গঠন, অর্থ ও প্রকৃতির কোনো পরিবর্তন হয় না বা একই থেকে যায় তাকে অ্যামবিগ্র্যাম শব্দ বলা হয়। ইংরেজি ভাষায় SWIMS  একটি অ্যামবিগ্র্যাম শব্দ।

ইংরেজি ভাষা: জানা-অজানা/১০

স্বরবর্ণহীন দীর্ঘতম শব্দ

স্বরবর্ণ (vowel) ছাড়া ইংরেজি ভাষার দীর্ঘতম অর্থবহুল শব্দ “rhythms.” অর্থাৎ “rhythms.”   ইংরেজি ভাষার এমন একটি দীর্ঘতম শব্দ যার বানানে কোনো স্বরবর্ণ নেই।

ইংরেজি ভাষা: জানা-অজানা সমগ্র/১[১ থেকে ১০]
লিংক: https://draminbd.com/ইংরেজি-ভাষা-জানা-অজানা/

ইংরেজি ভাষা: জানা-অজানা সমগ্র/২

লিংক: https://draminbd.com/ইংরেজি-ভাষা-জানা-অজানা-সম/

error: Content is protected !!