ইউজিসি বাংলা জানে না

সন্ধ্যাকালীন, সান্ধ্য ও সান্ধ্যকালীন—
উপরের তিনটি শব্দের মধ্যে ‘সান্ধ্যকালীন’ শব্দটি ব্যাকরণ, অভিধান বা যে-কোনো বিবেচনায় মারাত্মক ভুল, অর্থহীন এবং উদ্ভটভাবে হাস্যকর। কেন তা  একটু পরেই বলছি— তার আগে এই যযাতির (post) জন্মবৃত্তান্তটা একটু বলে নিই। আমার বন্ধু,—এক কালের মেধাবী ছাত্র বর্তমানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান খান শুবাচে একটি যযাতি দিয়েছেন। তাঁর যযাতি আমি বিশেষ গুরুত্ব দিয়ে দেখি। কারণ, তিনি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের মেধাবী অধ্যাপক, সে তুলনায় আমি নস্যি—ছাত্রাতিছাত্র(?)।যযাতিতে তিনি প্রশ্ন করেছেন— “সান্ধ্যকালীন কোর্স না-কি সান্ধ্যকোর্স? ‘সন্ধ্যা’ মানে কী, আর ‘সান্ধ্য’ বলতে কী বোঝায়?”
আবারও বলছি— ‘সান্ধ্যকালীন’ শব্দটি ভুল, অর্থহীন ও হাস্যকর। অথচ ‘ইউজিসি’, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে এমন ভুল শব্দ দিয়ে ‘সান্ধ্যকোর্স’ বা ‘সন্ধ্যাকালীন কোর্স’ বন্ধ করার নির্দেশনা প্রদানের পরিবর্তে হাস্যকরভাবে ‘সান্ধ্যকালীন কোর্স’ বন্ধ করার নির্দেশনা প্রদান করে তালগোল পাকিয়ে দিয়েছে। যারা ‘সন্ধ্যা’ আর ‘সান্ধ্য’ শব্দের অর্থ জানে না — তারা চালায় বিশ্ববিদ্যালয়; কী লজ্জা! ছি!
‘বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান’ অনুযায়ী বাক্যে বিশেষণ হিসেবে ব্যবহৃত সংস্কৃত ‘সান্ধ্য’(সন্ধ্যা+অ) শব্দের অর্—‘সন্ধ্যাকালীন, সন্ধ্যাবেলার, সন্ধ্যাসম্পর্কিত। সে হিসেবে ‘সান্ধ্যকালীন’ শব্দের অর্থ হয়— যথাক্রমে ‘সন্ধ্যাকালীনকালীন, সন্ধ্যাবেলারবেলার, সন্ধ্যাসম্পর্কিতকালীন। কাজেই, ‘সান্ধ্যকালীন কোর্স’ শব্দের অর্থ হয়— সন্ধ্যাকালীনকালীন কোর্স, সন্ধ্যাবেলারবেলার কোর্স, সন্ধ্যাসম্পর্কিতকালীন কোর্স। এমন উদ্ভট শব্দ কোথায়  পেল ইউজিসি? তারা কি তাহলে ‘মুরাদ টাকলা’র মতো নতুন কোনো ভাষা সৃষ্টি করতে যাচ্ছে?
এবার আসি আসল কথায়— ‘সান্ধ্য’ শব্দের অর্থ ‘সন্ধ্যাকালীন’। সুতরাং, দুটো শব্দের অর্থের মধ্যে রয়েছে বিশাল পার্থক্য। শুধু অর্থে নয়, পদেও শব্দ-দুটো ভিন্ন। ‘সন্ধ্যা’ বিশেষ্য, কিন্তু ‘সান্ধ্য’ বিশেষণ। ‘সান্ধ্যকোর্স’ শব্দের অর্থ ‘সন্ধ্যাকালীন কোর্স’। ‘সান্ধ্যকোর্স’কে ‘সন্ধ্যাকালীন কোর্স’ বলা যায়, কিন্তু কখনো ‘সান্ধ্যকালীন কোর্স’ বলা যায় না। ‘ইউজিসি’ লিখতে পারত— ‘সন্ধ্যাকালীন কোর্স’। ‘ইউজিসি’র মতো একটি প্রতিষ্ঠানের এমন মারাত্মক ও হাস্যকর ভুল কাম্য নয়।
আসলে ‘সান্ধ্যকোর্স’ শব্দের অর্থ ‘সন্ধ্যাকালীন কোর্স’। ‘ইউজিসি’র ‘সান্ধ্য’ বা ‘সন্ধ্যাকালীন’ শব্দের বদলে ‘সান্ধ্যকালীন’ শব্দের ব্যবহারজনিত ভুল — ‘স্কুল চলাকালীন সময়ে কথা বলা নিষেধ’ বাক্যের ভুলের চেয়েও উদ্ভট।
error: Content is protected !!