ইতিপূর্বে ইতঃপূর্বে, ইতিমধ্যে ও ইতোমধ্যে

ড. মোহাম্মদ আমীন

ইতিপূর্বে/ ইতঃপূর্বে, ইতিমধ্যে/ ইতোমধ্যে 
বাংলা ভাষায় এমন কতগুলো শব্দ ব্যবহৃত হয় যেগুলো বহুল প্রচলিত কিন্তু সংস্কৃত ব্যাকরণ অনুসারে গাঠিত হয়নি বলে অশুদ্ধ হিসেবে পরিচিত। এরূপ

পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

শব্দের মধ্যে ‘ইতিপূর্বে’ ও ‘ইতিমধ্যে’ অন্যতম। এখন শব্দদুটো কেন ভুল তা দেখা যাক। সংস্কৃত ‘ইতঃ (ইতস্)’ একটি অব্যয়। এর অর্থ এই, এই স্থানে, এই স্থান থেকে প্রভৃতি। ‘ইতঃ’ শব্দের সঙ্গে ‘পূর্বে’ ও ‘মধ্যে’ শব্দের সন্ধি করলে সন্ধির নিয়মানুসারে ‘ইতঃপূর্বে (ইতঃ + পূর্বে)’ এবং ‘ইতোমধ্যে (ইতঃ + মধ্যে)’ শব্দ গঠিত হয়। এই কারণে অভিধানগুলিতে সাধারণত ‘ইতিপূর্বে’ ও ‘ইতিমধ্যে’ শব্দদুটোকে অশুদ্ধ উল্লেখ করা হয়।

এবার ‘ইতিপূর্বে’ ও ‘ইতিমধ্যে’ শব্দদুটি গঠিত হওয়ার কারণ কী দেখা যাক। ‘ইতঃ’ শব্দের মতো সংস্কৃতে ‘ইতি’ও একটি অব্যয়। তবে ‘ইতি’ শব্দের অর্থ — এই, এইরূপ, কারণ, হেতু, ইতি প্রকারণপ্রকাশাদিসমাপ্তিষু প্রভৃতি। মনে করা হয় ভুলক্রমে ‘ইতি’-কে ‘ইতঃ’ ধরে নিয়ে ‘ইতি’ শব্দের সঙ্গে ‘পূর্বে’ ও ‘মধ্যে’ শব্দের সন্ধি করায় ‘ইতিপূর্বে’ ও ‘ইতিমধ্যে’ গঠিত হয়েছে। যা ভুলবশত ‘ইতোমধ্যে ও ইতঃপূর্ব শব্দের বিকল্প হিসেবে ব্যবহৃত হতে থাকে।

সুভাষ ভট্টাচার্য বলেছেন, বর্তমানে ‘ইতিপূর্বে’ ও ‘ইতিমধ্যে’ এত বেশি প্রচলিত যে খুব কম লেখকই মনে রাখেন যে এগুলি অশুদ্ধ। আর যাঁরা মনে রাখেন তাঁরাও বিস্মৃত ও বর্জিত শুদ্ধ রূপের চেয়ে প্রচলিত অশুদ্ধ রূপটিকেই ব্যবহারযোগ্য মনে করেন।” বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে ইতঃপূর্বে ও ইতোমধ্যে শব্দকে প্রমিত দেখানো হয়েছে। তবে ইতিপূর্বে ও ইতিমধ্যে শব্দকে আগের শব্দদুটোর অশুদ্ধ প্রয়োগ হিসেবে ভুক্ত করা হয়েছে।

ইতিপূর্বে ও ইতিমধ্যে
বাংলায় এমন কতগুলি শব্দ ব্যবহৃত হয় যেগুলো বহুল প্রচলিত কিন্তু সংস্কৃত ব্যাকরণ অনুসারে গাঠিত হয়নি বলে অশুদ্ধ বা অসিদ্ধ হিসেবে পরিচিত। এরূপ শব্দের মধ্যে ‘ইতিপূর্বে’ ও ‘ইতিমধ্যে’ অন্যতম। এখন শব্দদুটো কেন অসিদ্ধ তা দেখা যাক। সংস্কৃত ‘ইতঃ (ইতস্)’ একটি অব্যয়। এর অর্থ এই, এই স্থানে, এই স্থান থেকে প্রভৃতি। ‘ইতঃ’ শব্দের সঙ্গে ‘পূর্বে’ ও ‘মধ্যে’ শব্দের সন্ধি করলে সন্ধির নিয়মানুসারে ইতঃপূর্বে (ইতঃ+পূর্বে) এবং ইতোমধ্যে

পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

(ইতঃ+মধ্যে) শব্দ গঠিত হয়। এই কারণে অভিধানগুলিতে সাধারণত ‘ইতিপূর্বে’ ও ‘ইতিমধ্যে’ শব্দদুটিকে অসিদ্ধ বা অশুদ্ধ উল্লেখ করা হয়।

তাহলে, ‘ইতিপূর্বে’ ও ‘ইতিমধ্যে’ শব্দগুলি গঠিত হওয়ার কারণ কী দেখা যাক। ‘ইতঃ’ শব্দের মতো সংস্কৃতে ‘ইতি’ও একটি অব্যয়। ‘ইতি’ শব্দের অর্থ হচ্ছে, এই, এইরূপ, কারণ, হেতু, ইতি প্রকারণপ্রকাশাদিসমাপ্তিষু প্রভৃতি। মনে করা হয় ভুলক্রমে সংস্কৃত ‘ইতি’-কে ‘ইতঃ’ ধরে নিয়ে ‘ইতি’ শব্দের সঙ্গে ‘পূর্বে’ ও ‘মধ্যে’ শব্দের সন্ধি করায় ‘ইতিপূর্বে’ ও ‘ইতিমধ্যে’ শব্দ গঠিত হয়েছে। যা ভুলবশত ‘ইতোমধ্যে’ ও ‘ইতঃপূর্ব’ শব্দ হিসেবে ব্যবহৃত হতে থাকে। বর্তমানে ‘ইতিপূর্বে’ ও ‘ইতিমধ্যে’ এত বেশি প্রচলিত যে খুব কম লেখকই মনে রাখেন যে এগুলি অশুদ্ধ। যাঁরা মনে রাখেন তাঁরাও শুদ্ধ রূপের চেয়ে প্রচলিত অশুদ্ধ রূপটিকেই ব্যবহারযোগ্য মনে করেন।

বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে ‘ইতঃপূর্বে’ ও ‘ইতোমধ্যে’ শব্দকে প্রমিত দেখানো হয়েছে। তবে ‘ইতিপূর্বে’ ও ‘ইতিমধ্যে’ শব্দকে যথাক্রমে পূর্বোক্ত শব্দদুটির অশুদ্ধ প্রয়োগ হিসেবে ভুক্ত করা হয়েছে।যারা ‘ইতিমধ্যে’ ও ‘ইতিপূর্বে’ লিখেন, তাঁরা অশুদ্ধ রূপটিই ব্যবহার করেন।


All Link

বিসিএস প্রিলি থেকে ভাইভা কৃতকার্য কৌশল

ড. মোহাম্মদ আমীনের লেখা বইয়ের তালিকা

বাংলা সাহিত্যবিষয়ক লিংক

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/১

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/২

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন /৩

কীভাবে হলো দেশের নাম

ইউরোপ মহাদেশ : ইতিহাস ও নামকরণ লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/১

দৈনন্দিন বিজ্ঞান লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

শুদ্ধ বানান চর্চা লিংক/৪

কীভাবে হলো দেশের নাম

সাধারণ জ্ঞান সমগ্র

সাধারণ জ্ঞান সমগ্র/১

সাধারণ জ্ঞান সমগ্র/২

বাংলাদেশের তারিখ

ব্যাবহারিক বাংলা বানান সমগ্র : পাঞ্জেরী পবিলেকশন্স লি.

শুদ্ধ বানান চর্চা প্রমিত বাংলা বানান বিধি : বানান শেখার বই

কি না  বনাম কিনা এবং না কি বনাম নাকি

মত বনাম মতো : কোথায় কোনটি এবং কেন লিখবেন

ভূ ভূমি ভূগোল ভূতল ভূলোক কিন্তু ত্রিভুবন : ত্রিভুবনের প্রিয় মোহাম্মদ

মত বনাম মতো : কোথায় কোনটি এবং কেন লিখবেন

প্রশাসনিক প্রাশাসনিক  ও সমসাময়িক ও সামসময়িক

বিবিধ এবং হযবরল : জ্ঞান কোষ

সেবা কিন্তু পরিষেবা কেন

ভাষা নদীর মতো নয় প্রকৃতির মতো

 

error: Content is protected !!