ইতি শব্দের ইতিকথা: ইট, ইটপাটকেল; ইহ, ইহকাল, ইহজন্ম, ইহলোক, ইহসংসার

ড. মোহাম্মদ আমীন
এই পেজের সংযোগ: https://draminbd.com/ইতি-শব্দের-ইতিকথা-ইট-ইটপা/
—  —  — √ —  —  — —  —  — √ —  —  —  —  —  — √ —  —  —  —  —  — √ —  —  —  —  —  — √ —  —  — 
ইতি: সংস্কৃত ইতি (√ই+তি) অর্থ—  (বিশেষ্যে) শেষ, খতম, অবসান, রফা;  চিঠির শেষে ব্যবহৃত সমাপ্তিসূচক শব্দ; (বাংলায়) এই, এইরকম, এইরূপ। সাধারণত শেষ, খতম, অবসান, রফা প্রভৃতি অর্থ প্রকাশে ইতি শব্দটি ব্যবহৃত হয়। এগুলোই হলো ইতি শব্দের সাধারণ বা মুখ্য অর্থ।  তবে ইতি শব্দটি অন্য শব্দের সঙ্গে যুক্ত হলে তার এই মুখ্য অর্থ ধারণ করে রাখতে পারে না। যেমন—
ইতিউতি শব্দের অর্থ—  (ক্রিয়াবিশেষণে) এদিক-ওদিক, নানাদিক, বিভিন্ন দিক। সুতরাং, এখানে ইতি অর্থ এদিক, বিভিন্ন। ইতিকথা ও ইতিপূর্বে শব্দে ইতি কথার অর্থ— পূর্ব, পূর্বের, আগের। ইতিকর্তব্য শব্দে ‘ইতি’ কথার অর্থ—  করণীয়। ইতিবাচক শব্দে ইতি অর্থ— হ্যাঁ। ইতিপূর্বে, ইতিবৃত্ত, ইতিহাস, ইতিবৃত্তান্ত প্রভৃতি শব্দে ‘ইতি ’ অর্থ— পূর্ববৃত্তান্ত, পুরাবৃত্ত।
 
 
ইট:  সংস্কৃত ইষ্টক থেকে উদ্ভূত ইট অর্থ— (বিশেষ্যে) পাকা বাড়ি রাস্তা প্রভৃতি তৈরির জন্য ‍উচ্চতাপে আগুনে পুড়িয়ে শক্ত করা হয়েছে এমন চারকোনা মাটির পিণ্ডবিশেষে; ইষ্টক। তবে ইটখোলা অর্থ— ইট নয়। ইট তৈরি ও পোড়ানোর স্থান; ইটের ভাটা। আবার ইটপাটকেল শব্দের অর্থ— ইটের ভাঙা টুকরা। অর্থাৎ ইট ভেঙে টুকরো টুকরো হয়ে গেলে ওই ইট, অভিধানের ভাষ্যে ইটপাটকেল হয়ে যায়।
 
ইহ: সংস্কৃত ইহ (ইদম্+হ) অর্থ— বিশেষণে  এই ( ইহলোক)। ইহ দিয়ে গঠিত কয়েকটি শব্দ— ইহকাল, ইহজগৎ, ইহজন্ম, ইহজীবন, ইহলোক ইহসংসার। শব্দসমূহে যুক্ত ‘ইহ’ অর্থ— এই। ইহকাল (ইহ+কাল) অর্থ—  জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সময়, আয়ুষ্কাল, জীবৎকাল। ইহজন্ম (ইহ+জন্ম) অর্থ— জীবৎকাল, বর্তমান জীবন। ইহলোক (ইহ+লোক) অর্থ— মর্ত্যলোক, মনুষ্যলোক। ইহসংসার (ইহ+সংসার) অর্থ— ইহজগৎ, এই জগৎ, এই সংসার।
 
 
 
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
আমি শুবাচ থেকে বলছি
— — — — — — — — — — — — — — — — —
প্রতিদিন খসড়া
আমাদের টেপাভুল: অনবধানতায়
— — — — — — — — — — — — — — — — —
error: Content is protected !!