ইত্তেফাক ইত্তেহাদ ইনকিলাব , এককথা ও এক কথা, আদাজল খেয়ে লাগা

ড. মোহাম্মদ আমীন

ইনকিলাব: বাক্যে সাধারণত বিশেষ্যে হিসেবে ব্যবহৃত ইনকিলাব অর্থ— বিপ্লব, বিদ্রোহ, আন্দোলন, সংগ্রাম, উচ্চকিত দাবি প্রভৃতি। এটি আরবি উৎসের শব্দ। ইনকিলাব জিন্দাবাদ।
 
ইত্তেফাক: আরবি ইত্তিফাক্ব (اتفاق) থেকে উদ্ভূত ও বাক্যে সাধারণত বিশেষ্যে হিসেবে ব্যবহৃত ইত্তেফাক, ইত্তিফাক, এত্তেফাক অর্থ— ঘটনা, দুর্ঘটনা; আকস্মিকতা; মিল; ঐক্য; সংহতি। ইত্তেফাক বাংলাদেশের একটি ঐতিহাসিক পত্রিকা।
 
ইত্তেহাদ: আরবি ইত্তিহাদ (اتحاد) থেকে উদ্ভূত এবং বিশেষ্যে হিসেবে ব্যবহৃত ইত্তেহাদ, ইত্তিহাদ, এত্তেহাদ অর্থ— ঐক্য; একতা; সমাজবদ্ধতা; সংহতি; বন্ধুত্ব। ইত্তেহাদ জাতীয় উন্নতির অপরিহার্য বিষয়। 
 
ইনকিলাব: বাক্যে সাধারণত বিশেষ্যে হিসেবে ব্যবহৃত ইনকিলাব অর্থ— বিপ্লব, বিদ্রোহ, আন্দোলন, সংগ্রাম, উচ্চকিত দাবি প্রভৃতি। এটি আরবি উৎসের শব্দ। ইনকিলাব জিন্দাবাদ।

এক কথা ও এককথা:এক কথা বাগ্‌ভঙ্গির অর্থ যে কথার নড়চড় হয় না। যেমন : করিম সাহেব এক কথার লোক, দুনিয়া উলটে গেলেও তিনি তার কথা রাখবেন। ‘এককথা’ শব্দের অর্থ সংক্ষিপ্ত। যেমন : ‘ যে অন্যের কন্ঠ নকল করে কথা বলতে পারে’,এককথায় তাকে ‘হরবোলা’ বলা হয়।

আদাজল খেয়ে লাগা:আদাজল খেয়ে লাগা’ কথাটির অর্থ— হলো সর্বশক্তি দিয়ে বা প্রাণপণ শক্তি নিয়ে চেষ্টা করা, সর্বশক্তি নিয়োগ করা; লক্ষ্য হাসিলের জন্য সর্বোচ্চ শক্তি সঞ্চয় করে অগ্রসর হওয়া প্রভৃতি।  আদা ও জল খেলে বল বাড়ে, হজম ভালো হয় এবং দুর্বল শরীর হৃত শক্তি ফিরে পায়। হজম ভালো মানে স্বাস্থ্য ভাল থাকা। স্বাস্থ্য ভালো মানে শক্তি অর্জন, কাজে উদ্যম। আদা ও জল খাওয়ার পরিপ্রেক্ষিতে  উদ্যম ও শক্তি পাওয়ার পরিপ্রেক্ষিতে আদাজল খেয়ে লাগা কথাটি সর্বশক্তি দিয়ে বা প্রাণপণ শক্তি নিয়ে চেষ্টা করা, সর্বশক্তি নিয়োগ করা; লক্ষ্য হাসিলের জন্য সর্বোচ্চ শক্তি সঞ্চয় করে অগ্রসর হওয়া প্রভৃতি অর্থ ধারন করে।

সূত্র : কোথায় কী লিখবেন বাংলা বানান: প্রয়োগ ও অপপ্রয়োগ  ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

প্রয়োজনীয় লিংক

অজানা অনেক মজার বিষয়

গম্বুজ বনাম মিনার, গাং বনাম গঙ্গা, সরকারি কিন্তু সহকারী

 
 
error: Content is protected !!