ইত্যাদি প্রভৃতি প্রমুখ

ইউসুফ খান

ইত্যাদি প্রভৃতি প্রমুখ

ইতি মানে এই আর আদি মানে শুরু।

ইউসুফ খান

ইত্যাদি মানে ইতি-আদি মানে, ‘এই যার শুরুতে’ আছে। এখানে initial of a list বলে দেওয়া হচ্ছে। সাধারণত পরিচিত কয়েকটা নামের ক্রম, যেটা লোকে জানে, তার শুরুটা মনে করিয়ে দেওয়া হয় ইত্যাদি বলে। যেমন মাস্টারমশাই বললেন – ‘পচা, তুই বুধ শুক্র পৃথিবী ইত্যাদি নবগ্রহ কটার নাম বলতো’। তেমনি গরু মোষ ছাগল ভেড়া কুকুর এই তালিকা বোঝাতে আমরা বলি গো-আদি পশু মানে গবাদি পশু।

প্রভৃতি মানে এখান ‘থেকে শুরু’।
মানে where to start at (not necessarily the initial point)। ধরা যাক, পচা বুধ শুক্র পৃথিবী মঙ্গল এই চারটে বলে আর বলতে পারেনি, থেমে গেছে, তখন মাস্টারমশাই বললেন – ‘বোঁচা, তুই মঙ্গল প্রভৃতি বলতে থাক’। মানে ওখান থেকে শুরু কর। বাংলায় ভুল করে আমরা বলি প্রভৃতি থেকে, আসলে প্রভৃতির মধ্যেই ‘থেকে’ দ্যোতনাটা আছে।

প্রমুখ মানে ‘একদম মুখের’।
মানে শুরুতে যেটা আছে the one at the very beginning। ইত্যাদি বললে প্রথম দিকের কয়েকটা নাম নেওয়া যাবে। প্রমুখ বললে কিন্তু শুধু শুরুর, মানে মুখের মাত্র একজনের নাম বলা যাবে। প্র-র মধ্যে এই very কথাটা আছে। যেমন মাস্টারমশাই বললেন, – ‘খোঁচাা, তুই জানিস বুধপ্রমুখ সবকটা গ্রহর নাম?’ এখানে প্রমুখ কথাটাকে বুধের সঙ্গে জুড়ে লিখতে হবে, আলাদা করা যাবে না, হাইফেনও দেওয়া যাবে না। বাংলায় ভুল করে এটাকে আলাদা করা হয় এবং প্রমুখ-র ব্যবহার শুধু মানুষের ক্ষেত্রে সীমিত করা হয়। ইত্যাদির সঙ্গে গুলিয়ে-ফেলা প্রমুখ-টা এই প্রমুখ। আর প্রমুখ-র উচ্চারণ অকারান্ত হবে, প্রমুখ্ নয়। খুব বেশি হলে প্রোমুখো উচ্চারণ করতে পারি।

প্রমুখ-র আর একটা মানে মুখ্য, মুখিয়া। এই মানেতে এটাকে আলাদা লেখা যাবে। যেমন, ‘দেশের প্রধানমন্ত্রীই দেশের প্রমুখ ব্যক্তি’।

সমাস বিশেষ্য বিশেষণ এইসব ভারী ভারী কথাবার্তা বাদ দিয়ে আপাতত এইটুকুই বলা যায়।

আসল মানেগুলোতে ব্যবহার করলে জীব জড় দুটোতেই ইত্যাদি প্রভৃতি প্রমুখ তিনটেই ব্যবহার করা যায়। তবে গড় বাঙালি তিনটেকেই et cetera মানেতে ব্যবহার করে।

** ইতি মানে ‘এই’, ইতি মানে ‘শেষ’ নয়। কেন বাঙালি এই ভুল মানেটা শিখেছে তার ব্যাখ্যা আছে।

ইউসুফ খান, কলকাতা, ২০২০ মে ৩০

সুত্র: ইত্যাদি প্রভৃতি প্রমুখ. ইউসুফ খান, শুদ্ধ বানান চর্চা (শুবাচ)

শুবাচ গ্রুপ এর লিংক: www.draminbd.com

All Link

All Links/1

All Links/2 শুবাচির পশ্ন থেকে উত্তর

উৎস: ব্যাবহারিক প্রমিত বাংলা বানান সমগ্র, ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পবিলেকশন্স লি.

বাক্য: গঠন-অগঠন/১

বাংলা শব্দের পৌরাণিক উৎস, ড. মোহাম্মদ আমীন

মৌলবাদ ও মৌলবাদী শব্দের অর্থ কী জানতে চাই

বাংলা ভাষার মজা, ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পবিলেকশন্স লি.

আল্লাহ শব্দের বাংলা

শুবাচ বিসিএস বাংলা/১

শুবাচির প্রশ্ন থেকে উত্তর/৩২

শুবাচির প্রশ্ন থেকে উত্তর/ ৩৩

বহুল ব্যবহৃত কিছু শব্দের শুদ্ধ বানান/১২ ড. মোহাম্মদ আমীন

Language
error: Content is protected !!