ইফতার মহফিল বনাম ইফতার পার্টি; সেহরি সাহরা সাহরি; মওলা, মওলানা, মৌলানা, মৌলবি, আলেম, আল্লামা, হুজুর, নবি নবী

ড. মোহাম্মদ আমীন

ইফতার মহফিল বনাম ইফতার পার্টি; সেহরি সাহরা সাহরি; মওলা, মওলানা, মৌলানা, মৌলবি, আলেম, আল্লামা, হুজুর, নবি নবী

‘ইফতার মহফিল’ না ‘ইফতার পার্টি’:  ‘ইফতার মাহফিল’ না ‘ইফতার পার্টি’ কোনটি লিখব? আরবি শব্দের সঙ্গে ইংরেজি শব্দ যুক্ত করা অসংগত হবে কি? শব্দটি ‘মাহফিল’ নয়, ‘মহফিল’। ‘মহফিল’ ও ‘পার্টি’ সমার্থক। অতএব, ‘ইফতার মহফিল’ ও ‘ইফতার পার্টি’ সমার্থক। আপনি যে-কোনো একটি লিখতে পারেন। ‘ইফতার পার্টি’ বহুল প্রচলিত। ‘মৌলবি’ আরবি উৎসের শব্দ।

পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

আরবি উৎসের ‘মৌলবি’-র সঙ্গে ইংরেজি উৎসের ‘হেড’ লাগিয়ে ‘হেডমৌলবি’ লেখা হয়। অতএব, আরবি শব্দের সঙ্গে ইংরেজি শব্দ যুক্ত করা অসংগত নয়। ইফতার, পার্টি ও মহফিল তিনটিই বিদেশি উৎসের শব্দ। বাংলায় প্রচুর মিশ্র শব্দ আছে। যেমন: অধি+দপ্তর= সংস্কৃত+ফারসি; আইন+কানুন= ফারসি+আরবি; আইনশাস্ত্র= ফারসি+সংস্কৃত; রাজা+উজির = তৎসম+আরবি; ডাক্তার+খানা = ইংরেজি+ফারসি; হাফহাতা= ইংরেজি+বাংলা; চৌ+হদ্দি = ফারসি+আরবি; বেসুর= আরবি+তৎসম; হেড+পণ্ডিত= ইংরেজি + তৎসম; হাট+বাজার = বাংলা+ফারসি; খ্রিষ্ট+অব্দ= ইংরেজি+তৎসম; রেশম+কীট= ফারসি+সংস্কৃত; রেল+সেতু= ইংরেজি+সংস্কৃত; রুটি+রুজি= দেশি+ফারসি; রাস্তা+ঘাট= ফারসি+বাংলা; রিকশাচালক= জাপানি+সংস্কৃত; রিকশাওয়ালা= জাপানি+হিন্দি

সেহরি সাহরা সাহরি: সেহরি অর্থ জাদু কি না: বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, আরবি উৎসের সেহরি অর্থ— (বিশেষ্যে) রমজান মাসে উপবাসব্রত পালনের উদ্দেশ্যে সূর্যোদয়ের পূর্বে গৃহীত আহার্য। সুতরাং, বাংলায় ব্যবহৃত সেহরি কোনো অবিকল আরবি শব্দ নয়; বরং আরবি উৎসের বাংলা (পারিভাষিক) শব্দ। অনেকে বলেন, ‘সেহেরি’ অর্থ না কি জাদু। কথাটি সঠিক নয়। আরবিতে সাহরুন বা সিহরুন উভয় শব্দের অর্থ— জাদু। যেমন: আরবি অভিধানে লেখা হয়েছে— سحَرَ يَسحَر ، سَحْرًا وسِحْرًا ، فهو ساحِر:، والمفعول مَسْحور ’’। আর ‘আস সাহারু’ অর্থ: শেষ রাত— ফজরের পূর্ব মূহুর্ত। السَّحَرُ :آخرُ الليل قبيل الفجر। অতএব, ‘সেহেরি’ অর্থ— ‘জাদু’ বলা আরবি প্রামাণ্য অভিধানমতে সংগত নয়। সুতরাং, ভোর রাতের খাবার অর্থে— ‘সাহরি’ শব্দটি শুদ্ধ নয়, সেহরি শব্দটিই শুদ্ধ। হাদিসে ‘সাহরি’ শব্দের অর্থ— আমার বক্ষ, আমার সিনা। এই প্রসঙ্গে নিম্নোক্ত হাদিসটি লক্ষণীয়—আয়িশা (রা.) থেকে বর্ণিত, তিনি প্রায়ই বলতেন—تُوُفِّيَ فِيْ بَيْتِيْ وَفِيْ يَوْمِيْ وَبَيْنَ سَحْرِيْ وَنَحْرِيْ; অর্থাৎ, “আমার প্রতি আল্লাহর এটা নেয়ামত যে, আমার ঘরে, আমার পালার দিন এবং আমার গণ্ড ও সিনার মাঝে রসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-এর ইন্তেকাল হয়।” [সহিহ বুখারি, হা/ ৪৪৪৯]। সেহরা’ হিন্দি উৎসের শব্দ। (বিশেষ্যে) শব্দটির অর্থ— বিয়ের আসরে বরের পরিধেয় ফুল জরি প্রভৃতির তৈরি টোপর, টোপরবিশেষ।

মওলা, মওলানা, মৌলানা, মৌলবি, আলেম, আল্লামা, হুজুর: বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান অনুযায়ী, আরবি উৎসের মওলা অর্থ— (বিশেষ্যে) আল্লাহ, প্রভু। আরবি উৎসের মওলানা, মৌলানা ও মৌলবি অর্থ— (বিশেষ্যে) ইসলাম ধর্মবিষয়ে পণ্ডিত, আলেম। আরবি উৎসের আলেম অর্থ— (বিশেষণে) ইসলাম ধর্মতত্ত্বজ্ঞ; পণ্ডিত (বিশেষ্যে) বিদ্বান ব্যক্তি। আরবি উৎসের আল্লামা ও আলেম সমার্থক শব্দ। (বিশেষণে) আল্লামা অর্থ জ্ঞানী, পণ্ডিত। আরবি উৎসের হুজুর অর্থ— (বিশেষ্যে) প্রভু বা মনিবকে সম্বোধনে ব্যবহৃত শব্দ; মহাশয়, প্রভু, মনিব; জনাব।

নবি নবী: নবী বানানের কোনো শুদ্ধ শব্দ বাংলায় নেই। তবে নবীকরণ, নবীকৃত, নবীভবন, নবীভূত বানানের শব্দ রয়েছে। এসব শব্দের ‘নবী’ কোনো একক বা স্বাধীন বা অর্থদ্যোতক শব্দ নয়। এই নবী হচ্ছে নতুন, নবীন, সদ্যোজাত, টাটকা, তাজা প্রভৃতি অর্থদ্যোতক তৎসম শব্দ নব থেকে উদ্ভূত চ্বি প্রত্যয় প্রভাবিত সাধিত শব্দের একটি অবিচ্ছেদ্য অংশ মাত্র প্রসঙ্গত, তৎসম শব্দে চ্বি-প্রত্যয় সহযোগে করণ কৃত ভবন ভূত প্রভৃতি যুক্ত হলে মূল শব্দের শেষ চিহ্ন অ-কার থাকলে ঈ-কার হয়ে যায়। যেমন: নব+চ্বি+করণ= নবীকরণ; নব+চ্বি+কৃত= নবীকৃত; নব+চ্বি+ভবন= নবীভবন; নব+চ্বি+ভূত= নবীভূত। অনুরূপ: আত্ত থেকে আত্তীকরণ, আত্তীকৃত, আত্তীভবন, আত্তীভূত। নবি’ বানানের একটি শব্দ বাংলায় ব্যবহৃত হয়। এটি আরবি উৎসের শব্দ। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান মতে, আরবি উৎসের বাংলা শব্দ নবি অর্থ (বিশেষ্যে): আল্লাহর প্রেরিত দূত; হজরত মুহম্মদ (স.); পয়গম্বর, রসুল।
সূত্র: 
ব্যাবহারিক প্রমিত বাংলা বানান সমগ্র, ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পাবলিকেশন্স লি.
বাংলা বানান কোথায় কী লিখবেন: প্রয়োগ ও অপপ্রয়োগ, ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

Leave a Comment

You cannot copy content of this page

poodleköpek ilanlarıankara gülüş tasarımıantika alanlarPlak alanlarantika eşya alanlarAntika mobilya alanlarAntika alan yerler
Casibomataşehir escortjojobetbetturkey