ইমোজি (Emoji) অর্থ কী? ইমোজি কেন, ব্যুৎপত্তি এবং উৎপত্তি, ভাবচি ভাবচিত্র

ড. মোহাম্মদ আমীন

ইমোজি (Emoji) অর্থ কী? ইমোজি কেন, ব্যুৎপত্তি এবং উৎপত্তি, ভাবচি ভাবচিত্র

ইমোজি (Emoji) অর্থ কী?

শুবাচে অনেকে জানতে চান ইমোজি শব্দের বাংলা কি হতে পারে। এসব শব্দের বাংলা প্রতিশব্দ করা যায় না। হতে পারে পরিভাষা বা পারিভাষিক শব্দ। এরূপ অর্থ জানতে চাওয়া নিয়ে অনেকে উপহাস করেন। আবার অনেকে অপ্রাসঙ্গিক মন্তব্য করার মাধ্যমে নিচের বাচলামিকে জাহির করে প্রশ্নকর্তাকে নিরুৎসাহিত করে পক্ষান্তরে নিজের অজ্ঞতাকে তুলে ধরেন। সবাই সব কিছু জানেন না। কারও পৃষ্ট বিষয়  সবার ভালো নাও লাগতে পারে। ভালো না লাগলে এড়িয়ে যান। কারো পৃষ্ট বিষয় আপনার তো আর ক্ষতি করছে না। অযথা বিরূপ মন্তব্য করে নিজেকে নিজে হেয় করা কেন? আমার মন্তব্য আমার অবিকল চিত্রকল্প এবং অদ্বিতীয় প্রতিনিধি।

যাই হোক,  ইমোজি শব্দটি জাপানি। জাপানি মৌলিক শব্দ ‘ই (絵)’ এবং ‘মোজি (文字)’ শব্দের মিলনে ইমোজি শব্দের উদ্ভব।  ই (絵) অর্থ: ছবি, চিত্র, প্রতিলিপি এবং মোজি (文字) অর্থ: অক্ষর, লিপি, লেখা, বিবরণ, প্রকাশ। সুতরাং,  ই(絵, অর্থ: ছবি) + মোজি (文字,  অর্থ: অক্ষর”)  শব্দের আক্ষরিক অর্থ:  চিত্রলিপি, চিত্রকল্প, চিত্রলেখা। জাপানি এই ইমোজি থেকে ইংরেজি  Emotion এবং Emoticon শব্দের উদ্ভব।  জাপানি-জাত  Emotion (আবেগ) এর সংক্ষিপ্ত রূপ emo এবং ‘Ji’ বা ‘জি’ অর্থ:  সম্মানসূচক সম্বোধন, শ্রদ্ধার্ঘ্য, সম্মানপ্রদর্শনপূর্বক জ্ঞাপন বা প্রদান, সবিনয় উপস্থাপন প্রভৃতি।

সুতরাং, ইমোজি শব্দের বাংলা আক্ষরিক অনুবাদ হতে পারে: আবেগাপ্লুত শ্রদ্ধা, হার্দিক প্রকাশ, আবেগমূলক জ্ঞাপন, আবেগময় চিত্র প্রভৃতি। তবে এর আলংকারিক অর্থ কেবল আবেগজাত শ্রদ্ধা প্রকাশে সীমাবদ্ধ নয়। বস্তুত, যা লেখা দ্বারা প্রকাশ তত সন্তোষজনক মনে হয় না এবং প্রত্যাশিত প্রকাশকে পরিপূর্ণ করার জন্য আরও কিছু বিষয় প্রয়োজন অথচ প্রচলিত ভাষা দ্বারা তা প্রকাশ করার কৌশল ব্যক্তির বোধগম্য নয়, সেসব বিষয় যে চিত্রের মাধ্যমে প্রকাশ করা হয় তা ইমোজি।  এটি সূক্ষ্ম অনুভব বা আবেগপূর্ণ অনুভতির  গভীরতম প্রকাশ। ইমোজি হচ্ছে ভাবনাকে পরিপূর্ণভাবে প্রকাশের জন্য আদি প্রয়াসের সঙ্গে আধুনিক প্রযুক্তির মিলন। আমি তাই  ইমোজির বাংলা  বলি: ভাবচি বা ভাবচিত্র বা ভাবলিপি। ভাবচি মানে ভাবচিত্র।এসব ইমোজি শব্দের প্রতিশব্দ নয়, পরিভাষা। প্রতিশব্দ বা শব্দার্থ  ও পরিভাষায় পার্থক্য রয়েছে। অতএব, পারিভাষিক শব্দ ও শব্দার্থের পার্থক্য জেনে মন্তব্য করবেন।

আমার উপস্থাপিত পরিভাষাসমূহ শেষ কিছু নয়,  ব্যক্তিগত অভিমত মাত্র।  এ বিষয়ে আপনাদের অভিজ্ঞান আমার ধারণাকে শানিত, সুন্দর এবং পূর্ণ করবে।  আলোচনা হোক, সমালোচনা হোক; তবে উপহাস বা গালাগালি নয়।


শুবাচ গ্রুপ এর লিংক: www.draminbd.com

শুদ্ধ বানান চর্চা (শুবাচ) প্রমিত বানানবিধি

শুদ্ধ বানান চর্চা (শুবাচ) প্রমিত বানানবিধি
শুবাচ আধুনিক প্রমিত বাংলা বানান অভিধান
 
এক মিনিট সময় দিন বানানগুলো শিখে নিন
 
error: Content is protected !!