ইস্ট ইন্ডিয়া কোম্পানির আমলে বাংলার গভর্নর : সকল গভর্নর

ইস্ট ইন্ডিয়া কোম্পানির আমলে বাংলার গভর্নর 

ড. মোহাম্মদ আমীন

১৭৫৭ খ্রিষ্টাব্দের ২৩ শে জুন পলাশীর যুদ্ধে নবাবের পরাজয়ের পর  লর্ড ক্লাইভ প্রথম “গভর্নর অব দ্যা প্রেসিডেন্সি অব দ্যা ফোর্ড উইলিয়াম, বেঙ্গল” বা বাংলার গভর্নর নিযুক্ত হন। ক্লাইভ দ্বিতীয় মেয়াদে আবার বাংলার গভর্নর হন। ইস্ট ইন্ডিয়া কোম্পানির আমলে ১৭৫৭ খ্রিষ্টাব্দ হতে ১৭৭৪ খ্রিষ্টাব্দ পর্যন্ত মোট পাঁচ জন বাংলার গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেন। নিম্নে তাঁদের সংক্ষিপ্ত পরিচয় দেওয়া হলো :

. লর্ড ক্লাইভ(১৭৫৭—১৭৬০)

ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির সেনাপতি রবার্ট ক্লাইভ (Robert Clive, 1st Baron Clive) ছিলেন পলাশীর যুদ্ধের পর ইস্ট ইন্ডিয়া কোম্পানির প্রথম গভর্নর। তাঁর উপাধি ছিল পলাশীর প্রথম ব্যারন । তিনি “ইন্ডিয়ার ক্লাইভ” নামেও পরিচিত। পলাশীর যুদ্ধে তাঁর নেতৃত্বে ইস্ট ইন্ডিয়া কোম্পানি নবাব সিরাজউদ্দৌলাকে পরাজিত করেন। তিনি প্রথম দফে ১৭৫৭ খ্রিষ্টাব্দের ২৩ শে জুন থেকে ১৭৬০ খ্রিষ্টাব্দ পর্যন্ত বাংলার গভর্নর ছিলেন। রবার্ট লর্ড ক্লাইভ ১৭২৫ খ্রিষ্টাব্দের ২৯ শে সেপ্টেম্বর ইংল্যান্ডের শরপশ্যায়ারে জন্মগ্রহণ করেন এবং ১৭৭৪ খ্রিষ্টাব্দের ২২ শে নভেম্বর ৪৯ বছর বয়সে লন্ডনের ওয়েস্টমিনিস্টারের বার্কলি স্কয়ারে অতিরিক্ত আফিম সেবনের কারণে মারা যান। লন্ডনের ওয়েস্টমিনিস্টারে তাঁকে সমাধিস্থ করা হয়।

. হেনরি ভ্যান্সিটার্ট (১৭৬০১৭৬৪)

ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির সেনাপতি হেনরি ভ্যান্সিটার্ট (Henry Vansittart)  ইস্ট ইন্ডিয়া কোম্পানি নিয়োজিত প্রেসিডেন্সি অব ফোর্ট উইলিয়াম বা বাংলার দ্বিতীয় গভর্নর। তিনি ১৭৬০ খ্রিষ্টাব্দ থেকে ১৭৬৪ খ্রিষ্টাব্দ পর্যন্ত বাংলার গভর্নর ছিলেন। হেনরি ভ্যান্সিটার্ট ১৭৩২ খ্রিষ্টাব্দের ৩রা জুন ইংল্যান্ডের মিডলসেকেশের ব্লুমসবারিতে জন্মগ্রহণ করেন এবং ১৭৭০ খ্রিষ্টাব্দে ৩৭ বছর বয়সে  মোজাম্বিক চ্যানেলে নৌ-দুর্ঘটনায় মারা যান।

. রবার্ট ক্লাইভ (১৭৬৪১৭৬৭)

ইস্ট ইন্ডিয়া কোম্পানি লর্ড ক্লাইভকে দ্বিতীয় মেয়াদের জন্য বাংলার গভর্নর পদে নিয়োগ প্রদান করেন। এই মেয়াদে  তিনি ১৭৬৪ খ্রিষ্টাব্দ থেকে ১৭৬৭ খ্রিষ্টাব্দ পর্যন্ত বাংলার গভর্নর ছিলেন। ৪৯ বছর বয়সে মৃত্যুর পূর্বে তিনি ভারতের মতো একটি বিশাল ভূখণ্ড দখল করে নিয়ে বিশ্বের শ্রেষ্ঠ জয়ীদের তালিকায় স্থান পেয়েছেন।

 . হ্যারি ভেরেলেস্ট(১৭৬৭১৭৬৯)

ভারতের ব্রিটিশ শাসনামলের প্রশাসক হ্যারি ভেরেলেস্ট (Harry Verelst) ইস্ট ইন্ডিয়া কোম্পানি নিয়োজিত বাংলার তৃতীয় গভর্নর। তিনি ১৭৬৭ খ্রিষ্টাব্দ থেকে ১৭৬৯ খ্রিষ্টাব্দ পর্যন্ত বাংলার  গভর্নর হিসাবে দায়িত্ব পালন করেন। হ্যারি ভেরেলেস্ট ১৭৩৪ খ্রিষ্টাব্দের ১১ই ফেব্রুয়ারি ইংল্যান্ডের হানব্যারির রোস্টশ্যায়ারে জন্মগ্রহণ করেন এবং ১৭৮৫ খ্রিষ্টাব্দের ২৪ শে অক্টোবর উত্তর ফ্রান্সের উপকূলীয় শহর বৌলঙ্গে মারা যান।

. জন কার্টিয়ার; (১৭৬৯—১৭৭২))

ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির সেনাপতি জন কার্টিয়ার (John Cartier)  ১৭৬৯ খ্রিষ্টাব্দের ২৬ শে ডিসেম্বর বাংলার গভর্নর হিসেবে হ্যারি ভেরেলেস্ট-এর স্থলাভিষিক্ত হন এবং  ১৭৭২ খ্রিষ্টাব্দের ১৩ই এপ্রিল পর্যন্ত বাংলার গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেন। তার শাসনামলে সংঘটিত ছিয়াত্তরের মন্বন্তরে বাংলার এক তৃতীয়াংশ লোক খাদ্যের অভাবে মারা যায়। তিনি ১৭৩৩ খ্রিষ্টাব্দের ২৩ শে মে জন্মগ্রহণ করেন এবং ১৮০২ খ্রিষ্টাব্দের ২৫ শে জানুয়ারি ৬৯ বছর বয়সে লন্ডনের কেন্ট এলাকায় মারা যান।

 . ওয়ারেন হেস্টিংস (১৭৭২—১৭৭৪)

ওয়ারেন হেস্টিংস (Warren Hastings) ইস্ট ইন্ডিয়া কোম্পানির শেষ গভর্নর। তিনি ১৭৭২ খ্রিষ্টাব্দ হতে ১৭৭৪ খ্রিষ্টাব্দ পর্যন্ত ইস্ট ইন্ডিয়া কোম্পানির নিয়োগে বাংলার গভর্নর ছিলেন। তিনি ইস্ট ইন্ডিয়া কোম্পানির আমলে নিয়োজিত বাংলার শেষ গভর্নর এবং বাংলার প্রথম গভর্নর জেনারেল।


কীভাবে হলো দেশের নাম

বাংলাদেশ ও বাংলাদেশবিষয় সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

সাধারণ জ্ঞান সমগ্র

শুদ্ধ বানান চর্চা/১

শুদ্ধ বানান চর্চা/২

শুদ্ধ বানান চর্চা /৩

শুদ্ধ বানান চর্চা /৪


 

 

error: Content is protected !!