উদ্দেশ বনাম উদ্দেশ্য : বাংলা বানান কোথায় কী লিখবেন

উদ্দেশ বনাম উদ্দেশ্য
ড. মোহাম্মদ আমীন

রাষ্ট্রপতি ভারতের উদ্দেশ্যে (উদ্দেশে নয়) ঢাকা ত্যাগ করার পূর্বে বিমান বন্দদের দাঁড়িয়ে উপস্থিত জনতার উদ্দেশে (উদ্দেশ্যে নয়) ভাষণ দিলেন।

উপরের বাক্যটি পড়লে বোঝা যায় ‘উদ্দেশ’ ও ‘উদ্দেশ্য’ পদদ্বয়ে বানানের মতো অর্থ দ্যোতনার পার্থক্যও রয়েছে। যেখানে কাউকে কিছু বলা হয় সেখানে উদ্দেশ করা হয়। ইংরেজি ‘address করা’ অর্থে উদ্দেশ ব্যবহৃত হয়। অর্থাৎ ইংরেজিতে যা address বাংলায় তাউ  উদ্দেশ। উভয়ের উচ্চারণে রয়েছে মিল।অ্যাডড্রেস এর সঙ্গে ‘উদ্দেশ’ এর ধ্বনিগত মিলটা মনে রাখলে ব্যবহারে সংশয়
বহুলাংশে কেটে যাবে। যেমন:
১. রাষ্ট্রপতি জাতির উদ্দেশে (উদ্দেশ্যে নয়) ভাষণ দিলেন।[এ বাক্যে বর্ণিত উদ্দেশ অর্থ হলো রাষ্ট্রপতি, জনগণ শোনার জন্য একটি ভাষণ দিয়েছেন। এখানে রাষ্ট্রপতির বক্তব্য জনগণের প্রতি বর্ষিত হয়েছে। আর একটি উদাহরণ দেখুন: “প্রধান শিক্ষক শিক্ষার্থীদের উদ্দেশে (উদ্দেশ্যে নয়) চিঠি পাঠালেন।”

অন্যদিকে পরিকল্পনা (planning), লক্ষ্য (target), গন্তব্য (destination) প্রভৃতি বোঝানোর ক্ষেত্রে ‘উদ্দেশ্য’ ব্যবহার করা হয়।
এখানে য-ফলা আবশ্যক। যেমন:  “রাষ্ট্রপতির উদ্দেশ্য (উদ্দেশে নয়) দেশের উন্নয়ন।”  বিদ্যা অর্জনের উদ্দেশ্যে (উদ্দেশে নয়) বায়েজিদ গৃহত্যাগ করলেন। রাষ্ট্রপতি আমেরিকার উদ্দেশ্যে (উদ্দেশে নয়) ঢাকা ত্যাগ করলেন।

রাষ্ট্রপতি জাতির উন্নয়নের উদ্দেশ্যে জনগণের উদ্দেশে ভাষণ দিলেন।” 


 

সাধারণ জ্ঞান সমগ্র/২

সাধারণ জ্ঞান সমগ্র/১

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/১

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন

কীভাবে হলো দেশের নাম

শুদ্ধ বানান চর্চা প্রমিত বাংলা বানান বিধি : বানান শেখার বই

বাংলা ভাষার মজা, ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পাবিলিকেশন্স লি.।

 

error: Content is protected !!