উনপঞ্চাশ বায়ু

ড. মোহাম্মদ আমীন

বাগধারাটির আভিধানিক অর্থ পাগলামি। ভারতীয় পৌরাণিক বৃত্তান্ত হতে বাংলায় ব্যবহৃত ‘ঊনপঞ্চাশ বায়ু’ পদের উদ্ভব। ‘উন’ আর ‘পঞ্চাশ’ শব্দের সমন্বয়ে ‘ঊনপঞ্চাশ বায়ু’ পদের সৃষ্টি।ঋগ্বেদ সংহিতায় বর্ণিত ‘মরুৎগণ’ হলেন ঝঞ্ঝার দেবতাদের একটি প্রভাবশালী গোষ্ঠী। এরা সংখ্যায় ঊনপঞ্চাশজন, অর্থাৎ ঊণপঞ্চাশৎ মরুৎ।

মরুৎ ও বায়ু সমার্থক করে বাংলায় ঊনপঞ্চাশবায়ু কথাটির ব্যবহার হয়। ঊনপঞ্চাশজন ঝঞ্ঝার দেবতা একসঙ্গে কোনো কাজে বা কোনো কিছু করতে গেলে ভয়াবহ অবস্থার সৃষ্টি হতো। তাঁরা কাজ করার সময় করেই যেত, ভালোমন্দ, ক্ষতি-লাভ কিছুই চিন্তা করত না। কারও মাথায় ভয়ানক গণ্ডগোল হলে, মেজাজ বিগড়ে গেলে কোনো কারণে সেও ‘ঊনপঞ্চাশ মরুৎ’ এর মতো ভয়ানক কর্মকাণ্ড শুরু করে দিতে পারে। এজন্য কারও মাথায় ভয়ানক গণ্ডগোল বুঝাতে ‘ঊনপঞ্চাশবায়ু চড়েছে’ কথাটির ব্যবহার করা হতো। যা আস্তে আস্তে পাগলামি অর্থ ধারণ করে। কারণ এমন বিবেচনাহীন কর্মকাণ্ড কোনো পাগল ছাড়া কেউ তো করতে পারে না।

বাংলা একাডেমি ব্যবহারিক বাংলা অভিধান [পরিমার্জিত সংস্করণ ডিসেম্বর ২০০০-এর অষ্টাদশ পুনর্মুদ্রণ: জানুয়ারি ২০১৫] বায়ুরোগের অর্থ লিখেছে: “উন্মাদ রোগ; ক্ষিপ্ততা বা পাগলামি রোগ; বাতিক।”বায়ু শব্দটির অর্থে যদি পাগলামি নিহিতই থেকে থাকে, তাকে উনপঞ্চাশ গুণ বাড়িয়ে দিলে সে কী প্রচণ্ড ও প্রলয়ংকরী হয়ে উঠতে পারে তা সহজে অনুমেয়।

গবেষণা, প্রাতিষ্ঠানিক অধ্যয়ন, মাতৃভাষা জ্ঞান, প্রাত্যহিক প্রয়োজন, শুদ্ধ বানান চর্চা এবং বিসিএস-সহ যে-কোনো প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য অতি প্রয়োজনীয় কয়েকটি লিংক :

শুবাচ লিংক

শুবাচ লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/১

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

নাটোর জেলার নামকরণ

চকরিয়ার ইতিহাস ও ঐতিহ্য

মানিকগঞ্জ জেলার নামকরণ ও ঐতিহ্য

হাতিয়া উপজেলার নামকরণ ইতিহাস ও ঐতিহ্য

পটুয়াখালী আগুনমুখা নদীর নামকরণ

ভেদরগঞ্জ উপজেলা ও ইউনিয়নসমূহের নামকরণ

আমিও পুলিশ ছিলাম

বিসিএস পরীক্ষার প্রশ্নপত্র ভুল আর ভুল

চটি পড়বেন না পরবেন

তৈরি তৈরী দুঃসংবাদ

তিন শ-য়ের বাড়াবাড়ি

যত দোষ নন্দ ঘোষ

দুর্গাপূজার বানান দুর্গতি

সবুরে মেওয়া ফলে

অবাক শব্দ সবাক অর্থ

error: Content is protected !!