উল্লেখিত বনাম উল্লিখিত

ড. মোহাম্মদ আমীন

ব্যুৎপত্তিমতে, ‘উল্লেখিত’ শব্দের অর্থ ‘উপরে বা পূর্বে লিখিত’ নয়; অন্যকে দিয়ে উল্লেখ করানো।সংস্কৃত অনুসারী বাংলা ব্যাকরণের নিয়ম মেনে নিলে, উপরে যা লেখা হয়েছে অর্থ প্রকাশে উল্লেখিত অশুদ্ধ। কেননা— উৎ+লিখিত= উল্লিখিত, ‘উল্লেখিত নয়। ‘উৎ’ মানে উপরে বা আগে এবং ‘লিখিত’ মানে ‘যা লেখা হয়েছে’। সুতরাং, ‘উল্লিখিত’ শব্দের অর্থ ‘উপরে লিখিত বা আগে লিখিত’। ‘উল্লেখিত’ শব্দটি অনেকে ‘উপরে বা পূর্বে লেখা হয়েছে’ অর্থ প্রকাশে প্রয়োগ করে থাকেন। অথচ  ‘উল্লেখিত’ শব্দের অর্থ অন্যকে দিয়ে উল্লেখ করানো, অন্যকে দিয়ে বলানো। কিন্তু ‘যা উপরে বা পূর্বে লেখা হয়েছে’ এবং ‘যা অন্যকে দিয়ে উল্লেখ করানো হয়েছে’—  অর্থের দিক থেকে অভিন্ন নয়। অতএব, উপরে লেখা হয়েছে বা পূর্বে লেখা হয়েছে অর্থে ‘উল্লেখিত’ অশুদ্ধ।  

সুভাষ ভট্টাচার্য বলেছেন,“ বাংলাা ও সংস্কৃতে ‘উল্লেখ’ ও ‘উল্লিখিত শব্দের ধাতুমূল ‘লিখ্’ হলেও এর সঙ্গে লেখা, লেখন, লেখনী প্রভৃতি শব্দের গভীর সংশ্লিষ্টতার কারণে এসে যায় ‘লিখিত’ কিন্তু ‘লেখিত’ আসে না। একই কারণে উল্লেখ (উৎ+লেখ) হলেও ‘উল্লেখিত’ নয়, ‘উল্লিখিত’ লিখতে হবে। এসম্পর্কে তর্কতা প্রয়োজন

জ্যোতিভূষণ চাকী বাংলা ভাষার ব্যাকরণ [প্রথম প্রকাশ ১৯৯৬, তৃতীয় মুদ্রণ ২০১৩] পৃষ্ঠা ২৯ পৃষ্ঠায় লিখেছেন, “ণিজন্ত হলেই ‘উল্লেখিত’ হতে পারে উদ্─লিখ্-ণিচ্+ত। অর্থা],  যা উল্লেখ করা হয়েছে অর্থে উল্লিখিত, কিন্তু যা অন্যকে দিয়ে উল্লেখ করানো হয়েছে সে অর্থে ‘উল্লেখিত’।” অতএব উপরে লেখা হয়েছে বা পূর্বে লেখা হয়েছে অর্থে লিখুন ‘উল্লিখিত’, ‘উল্লেখিত’ নয়।

 দেখুন : অংশগ্রহণ বনাম অংশ গ্রহণ

সূত্র: ব্যাবহারিক প্রমিত বাংলা বানান সমগ্র,  এবং বাংলা বানান কোথায় কী লিখবেন ড. মোহাম্মদ আমীন। 

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন

লাতভিয়া (Latvia) : ইতিহাস ও নামকরণ

লিচটেনস্টেইন (Liechtenstein) : ইতিহাস ও নামকরণ

লিথুয়ানিয়া (Lithuania) : ইতিহাস ও নামকরণ

 কীভাবে হলো দেশের নাম, ড. মোহাম্মদ আমীন, পুথিনিলয়, বাংলাবাজার, ঢাকা।

সাধারণ জ্ঞান সমগ্র

Knowledge Link

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

 

error: Content is protected !!