ঊষর জমি বনাম পতিত জমি: ষড়যন্ত্র ও সড় সড়ক

ড. মোহাম্মদ আমীন

ঊষর ও পতিত
ঊষর: সংস্কৃত ঊষর (√ঊষ্‌+র) অর্থ— (বিশেষণে) অনুর্বর, ক্ষার যুক্ত, নোনা এবং (বিশেষ্যে) অনুর্বর ভূমি বা অনুর্বর জমি।
 
ঊষর জমি: ‘ঊষর জমি’ অর্থ এমন জমি যে জমি উর্বর নয়, অনুর্বর; ফসল ফলানোর জন্য মাটিতে যেসব উপাদান থাকা আবশ্যক ঊষর জমিতে তা থাকে না বা থাকলেও পর্যাপ্ত বা প্রয়োজনীয় পরিমাণ থাকে না কিংবা এমন অনেক উপাদান থাকে যা ফসল ফলানের প্রতিকূল। ঊষর জমিতে চাষ করলেও মাটির গঠনগত কারণে প্রত্যাশিত ফলন পাওয়া যায় না।
 
পতিত: সংস্কৃত পতিত (√পত্+ত) অর্থ বিশেষণে— চ্যুত (ভূপাতিত)। ভ্রষ্ট, স্খলিত। নিম্নগত। অনাবাদি (পতিত জমি)। দুর্দশাপ্রাপ্ত। পাপী। উপস্থিত (দৃষ্টিপথে পতিত)।
 
পতিত জমি: পতিত জমি অর্থ— অনাবাদি জমি; পরিত্যক্ত জমি। এটি এমন জমি যেখানে চাষ করা হয় না। চাষ না করে ফেলে রাখা হয়। পতিত জমির সঙ্গে উর্বর বা অনুর্বরতার সম্পর্ক নেই।
 
ষড়যন্ত্র শব্দের ব্যুৎপত্তি
তান্ত্রিকদের তন্ত্রসাধনার ছয় রকম আভিচারিক প্রক্রিয়া থেকে ষড়যন্ত্র শব্দের উদ্ভব। আভিচারিক পক্রিয়া মানে নিজের ইষ্ট কিন্তু অন্যের অনিষ্ট সাধনের জন্য করা তান্ত্রিক প্রক্রিয়া। তাই ষড়যন্ত্র শব্দের মূল অর্থ হল ছয়টি বন্ধন। এ ছয় বন্ধনে যাকে বাঁধা যাবে তার সর্বনাশ অবশ্যম্ভাবী। ছয়টি বন্ধনের সাধনাই হল ষড়যন্ত্র। এ ছয়টি বন্ধন হল: (১) মারণ বা প্রাণ হরণ করা;(২) মোহন বা চিত্ত বিভ্রম ঘটানো, (৩) স্তম্ভন বা যাবতীয় প্রবৃত্তি নষ্ট করা; (৪) বিদ্বেষণ বা অন্তরে বিদ্বেষ সৃষ্টি করা, (৫) উচ্চাটন বা স্বদেশবিভ্রম ঘটানো এবং (৬) বশীকরণ বা ইচ্ছাশক্তি রোধ করে বশে আনা। বর্তমানে তান্ত্রিকতা না থাকলেও ষড়যন্ত্রের মাধ্যমে ছয় প্রকার আভিচারিক প্রক্রিয়ায় নিজের ইষ্ট ও অন্যের ক্ষতিসাধন অব্যাহত আছে।
 
সড় সড়ক ও সড় করা
সংস্কৃত ষড়যন্ত্র থেকে উদ্ভূত ‘সড়’ অর্থ ষড়যন্ত্র, গুপ্তমন্ত্রণা। ‘সড় করা’ অর্থ— গোপনে পরামর্শ করা, ষড়যন্ত্র করা। ‘সড়’ থেকে ‘সড়ক’ নয়। সড়ক হিন্দি শব্দ। এর অর্থ— রাস্তা, পথ। ‘সড়কি’ সড়কের স্ত্রী নয়। `সড়কি’ অর্থ— বর্শা, বল্লম। এটি দেশি শব্দ।
 
error: Content is protected !!