এককথায় প্রকাশ এবং এক কথায় প্রকাশ

এককথায় প্রকাশ এবং এক কথায় প্রকাশ

ড. মোহাম্মদ আমীন

বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, ‘এক কথা’ অর্থ, যে কথার নড়চড় হয় না, অপরিবর্তনীয় বাক্য প্রভৃতি। এক বিজ্ঞজন বললেন : ‘এককথা’ অর্থ কম যে কথা। এককথা আর এক কথা অভিন্ন নয়। যেমন অভিন্ন নয়, এক নলা আর একনলা। তাহলে, বাংলা ব্যাকরণে বাক্য সংকোচনের বিষয়টি ‘এককথায় প্রকাশ করুন’ হবে না কি ‘এককথায় প্রকাশ করুন’ হবে?
অনেকে লিখেনে ‘এক কথায় প্রকাশ করুন’। আমি লিখি ‘এককথায় প্রকাশ করুন’।

স্বাক্ষর বনাম সাক্ষরতা

 স্ব+ অক্ষর = স্বাক্ষর; স্বাক্ষর মানে দস্তখত বা সই । অর্থাৎ স্ব- অক্ষর বা নিজের অক্ষর।  অর্থ ‘স্ব-সই’ বা নিজের স্বাক্ষর। যেমন: রহিম সাহেব ফাইলে স্বাক্ষর করলেনতেমিন, স্বাধিকার (নিজের অধিকার), স্বকর্ণে (নিজের কর্ণে)। অর্থাৎ, স্বাক্ষর মানে সই বা দস্তখত ( স্ব + অক্ষর )।  সাক্ষর মানে অক্ষরযুক্ত বা অক্ষরজ্ঞান সম্পন্ন । নিরক্ষর -এর বিপরীত এই শব্দটি বাক্যে বিশেষণ পদ হিসেবে ব্যবহৃত হয়। স্ব মানে নিজ , স মানে সহ । ( অক্ষরের সহিত বর্তমান = সাক্ষর – বহুব্রীহি সমাস ) । 

‘স’ মানে সঙ্গে/সহিত/সাথে/সম্পন্ন। স+ অক্ষর = সাক্ষর; অর্থ অক্ষরজ্ঞান সম্পন্ন।  সাক্ষরতা মানে পড়া,লেখা, হিসাব- নিকাশ, সচেনতা ও দৃশ্যমান বস্তুসামগ্রী পঠনের ক্ষমতা । তাছাড়া,যোগাযোগের দক্ষতা ,ক্ষমতায়নের দক্ষতা, জীবননির্বাহী দক্ষতা, প্রতিরক্ষায় দক্ষতা ও সাংগঠনিক দক্ষতা সাক্ষরতার নতুন বিষয়বস্তু । সঙ্গে/সাথে/সহিত বুঝালে ‘স’ বসবে। যেমন: সপরিবারে, সস্ত্রীক, সদলবলে ইত্যাদি। অন্যদিকে ‘স্ব’ অর্থ নিজের/নিজ।

অতএব,  স্বাক্ষর মানে ‘স্ব অক্ষর’ অর্থাৎ ‘নিজ অক্ষর’ বা ‘নিজ চিহ্ন’ । স্বাক্ষর দাতা তাই যে চিহ্নকেই তাঁর নিজ স্বাক্ষর হিসেবে ব্যবহার করেন তাই তাঁর স্বাক্ষর। সে স্বাক্ষর কোন ভাষার বর্ণমালার সাথে মিল থাকতেও পারে, না ও পারে। তাই স্বাক্ষরের কোন নির্দিষ্ট ভাষা নেই। সে কেবল স্বাক্ষর দাতার পরিচায়ক।

এককথায় প্রকাশ এবং এক কথায় প্রকাশ : স্বাক্ষর বনাম সাক্ষরতা

চারটি শব্দ :
অনুভাব : প্রভাব, মহিমা।
অনুমন্তা : আজ্ঞাদাতা।
অনুমৃতা : স্বামীর চিতায় জীবন্ত দগ্ধ হয়ে মারা যায় যায় যে নারী।
অনুরথ্যা : প্রধান সড়কের পার্শ্ববর্তী সংকীর্ণ পথ।


বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন

 এককথায় প্রকাশ বিবিধ/১

এককথায় প্রকাশ বিবিধ ও গুরুত্বপূর্ণ

error: Content is protected !!