একনজরে বঙ্গবন্ধু এক মলাটে পুরো বই

ড. মোহাম্মদ আমীন

একনজরে বঙ্গবন্ধু এক মলাটে পুরো বই

 একনজরে বঙ্গবন্ধু এক মলাটে 

একনজরে বঙ্গবন্ধু

এক মলাটে একনজরে ভাষা আন্দোলন, মাতৃাভাষা আন্দোলন, শহিদ মিনার, ভাষা আন্দোলনের প্রথম ও প্রধান, রাষ্ট্রভাষা আন্দোলনের কথা

একনজরে বঙ্গবন্ধু, আগামী প্রকাশনী।

উৎসর্গ
আমার পিতামহ আহমদ হোসেন বীরপ্রতীক
যিনি বলতেন, দাদু, বঙ্গবন্ধুর ডাকেই
আমি যুদ্ধে গিয়েছি মৃত্যুকে
সহাসে বরণের
সংকল্পে।

ড. মোহাম্মদ আমীন

ভূমিকা


বঙ্গবন্ধুকে নিয়ে যত বই রচিত হয়েছে, বিশ্বের আর কোনো রাজনীতিক নেতাকে নিয়ে তত বই রচিত হয়নি। তাহলে আর একটি বই কেন? বঙ্গবন্ধুকে নিয়ে যত বেশি বই রচিত হয়েছে, তার ফলে বঙ্গবন্ধুকে জানার ক্ষেত্র একদিকে প্রসারিত হয়েছে, অন্যদিকে গ্রন্থ-নির্বাচনে পাঠকের বেড়েছে দ্বিধাÑ কোনটা কেনব? সবগুলো তো কেনা সম্ভব নয়। আবার অনেক বইয়ে রয়েছে তথ্যবিভ্রাট। বঙ্গবন্ধুকে নিয়ে রচিত হাজার হাজার বই থেকে আগ্রহীরা বঙ্গবন্ধু সম্পর্কে কাঙ্খিত তথ্য খুঁজতে গিয়ে হয়রান হয়ে যায়। এ যেন সমুদ্র থেকে সুঁই খোঁজা। অনেকে আমাকে দীর্ঘদিন থেকে বলে আসছেনÑ বঙ্গবন্ধুকে নিয়ে এমন একটা বই লিখুন, যা সহজে হাতে-ব্যাগে নিয়ে ঘুরতে পারব এবং প্রয়োজন হলে কয়েক মিনিটের মধ্যে ওই বই থেকে বঙ্গবন্ধুর জীবন নিয়ে আমাদের প্রত্যাশিত তথ্য জেনে নিতে পারব। মূলত তাদের এই দূরদর্শী ইচ্ছার প্রতি সম্মান দেখানোর জন্যই গ্রন্থটি রচনা করেছি।


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বংশ পরিচয় থেকে শুরু করে তার জীবনের প্রায় প্রতিটি গুরুত্বপূর্ণ ঘটনা এই গ্রন্থে তারিখ-সহ সংক্ষেপে তুলে ধরা হয়েছে। নাম ‘একনজরে বঙ্গবন্ধু’ হলেও তথ্য শুধু বঙ্গবন্ধুকে নিয়ে নয়, বরং প্রতিটি তথ্য আমাদের বাংলাদেশের ইতিহাসের এক একটি মাইল ফলক। তাই এটি পড়লে শুধু বঙ্গবন্ধুকে জানা যাবে, তাই নয়; একই সঙ্গে জানা যাবে বিংশ শতক থেকে একবিংশ শতক পর্যন্ত সংঘটিত বাংলাদেশ ও তদ্্সংশ্লিষ্ট রাজনীতিক ঘটনা-প্রবাহ।


বিসিএস-সহ যে-কোনো প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশগ্রহণেচ্ছু ব্যক্তিবর্গ গবেষক, শিক্ষক, পেশাজীবী, সর্বোপরি যে-কোনো ব্যক্তি যদি একটি বই থেকে বঙ্গবন্ধু, পূর্ব বাংলা, পূর্ব পাকিস্তান এবং বাংলাদেশ সম্পর্কে তথ্য জেনে নিজেকে ঋদ্ধ করতে চান, তাহলে বইটি হতে পারে আপনার নির্ভরযোগ্য সঙ্গ।


ছোটো এই গ্রন্থটি রচনায় দুই হাজারের অধিক গ্রন্থ থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে। তাই কলেবর বৃদ্ধি রোধ করার জন্য তথ্যপঞ্জি দেওয়া হলো না। ভুলত্রুটি মুক্ত তথ্য প্রদানের জন্য প্রতিটি তথ্য একাধিক গ্রন্থের পরিপ্রেক্ষিতে যাচাই করা হয়েছে। তবু ভুলত্রুটি থেকে যেতে পারে। সহৃদয় পাঠক এমন ভুলত্রুটি ধরিয়ে দিলে কৃতজ্ঞ থাকব।

ড. মোহাম্মদ আমীন

সূচিপত্র

বঙ্গবন্ধুর বংশ পরিচয়
বঙ্গবন্ধুর স্ত্রী ও পুত্রকন্যা
বঙ্গবন্ধুর শিক্ষা জীবন : সূচনা থেকে মাধ্যমিক
বঙ্গবন্ধুর জীবনের মোড় ঘোরানো ঘটনা
বঙ্গবন্ধুর শিক্ষা জীবন : মেট্রিক থেকে আইএ
ঢাকা বিশ্ববিদ্যালয় ও বঙ্গবন্ধু
বঙ্গবন্ধু ও পূর্ব বাংলা
বঙ্গবন্ধু ১৯৫৫—১৯৬৫
বঙ্গবন্ধু : ১৯৬৬—১৯৬৯
আগরতলা ষড়যন্ত্র মামলা
সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদ
বঙ্গবন্ধু : ১৯৭০Ñ ১৯৭১ এর ৬ই মার্চ
৭ই মার্চ থেকে ২৬শে ডিসেম্বর
বঙ্গবন্ধু ও মুজিবনগর সরকার
মুক্তিযুদ্ধের বঙ্গবন্ধু
স্বাধীন বাংলাদেশে বঙ্গবন্ধু
বঙ্গবন্ধুর কারাজীবন
বঙ্গভবন ও বঙ্গবন্ধু
বঙ্গবন্ধু হত্যাকাণ্ড, মামলা, রায় ও কার্যকরণ
অসমাপ্ত আত্মজীবনী
কারাগারের রোজ নামচা ও নয়াচীন ভ্রমণ
জাতীয় সংগীত ও রণসংগীত নির্ধারণে বঙ্গবন্ধু
বিবিধ

error: Content is protected !!