এক্ষুনি চৌকশ নিমোনিক

এক্ষণ ও এক্ষণে এক্ষনি নিমোনিক :
এক্ষণ, এক্ষণে, এক্ষুনি তিনটিই অতৎসম এবং বাক্যে ক্রিয়া বিশেষণ হিসেবে ব্যবহৃত হয়। বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত ‘এক্ষণ’ শব্দের অর্থ এই সময়, এই মুহূর্ত, বর্তমান কাল। ‘এক্ষণে’ শব্দের অর্থ এই মুহূর্তে, এখন, এই সময়ে, বর্তমানকালে; শব্দটি বাক্যে ক্রিয়া বিশেষণ হিসেবে ব্যবহৃত হয়। অন্যদিকে বাক্যে ক্রিয়া বিশেষণ হিসেবে ব্যবহৃত ‘এক্ষুনি’ শব্দের অর্থ এখনই।

তিনটি শব্দের বানান ও অর্থ প্রায় কাছাকাছি হওয়ায় কোন শব্দে দন্ত্য-ন এবং কোন শব্দে মূর্ধন্য-ণ বসবে তা নিয়ে গণ্ডগোল লেগে যায়। গণ্ডগোল এড়ানোর জন্য নিচের নিমোনিকটি মনে রাখতে পারেন :
এক্ষণ, এক্ষণে ও এক্ষুনি শব্দের উচ্চারণ যথাক্রমে এক্‌খন, একখ্‌নে এবং একখুনি। খুনি বানানে দন্ত্য-ন। তাই এই তিনটি শব্দের যে শব্দে খুনি উচ্চারিত হয় সে শব্দের বানানে দন্ত্য-ন, বাকি দুটোতে মূর্ধন্য-ণ।

চৌকশ নিমোনিক :
বাংলায় বিশেষণ হিসেবে ব্যবহৃত হিন্দি ‘চৌকশ’ শব্দের অর্থ — সব বিষয়ে অভিজ্ঞ, চতুর, চারিদিকে দৃষ্টি আছে এমন প্রভৃতি। শব্দটির বানানে শ, ষ নাকি দন্ত্য-স হবে তা নিয়ে অনেকে বিভ্রান্তিতে পড়ে যান। ‘চৌকশ’ ব্যক্তি সবার আগে থাকে। তাই শব্দটির বানানে তালব্য-শ। কারণ বাংলা বর্ণমালার তিন-শয়ের মধ্যে তালব্য-শ অগ্রবর্তী।

উচিত সার্থক ধৈর্য নিমোনিক : 

error: Content is protected !!