এক মিনিটের পাঠশালা/২৪

ড. মোহাম্মদ আমীন

অ-গুরু ও অগুরু
‘অ-গুরু’ শব্দের অর্থ— শিষ্যকে খারাপ শিক্ষা দেয় এমন গুরু, খারাপ গুরু, যে গুরু শিষ্যকে কুপথে পরিচালিত করে, যার শিক্ষা সঠিক নয়। অন্যদিকে, বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে ‘অগুরু’ শব্দের অর্থ— যার গুরু নেই। শিংশপাগাছ, শিশুগাছ প্রভৃতিও অগুরু নামে পরিচিত। বাংলায় লঘু বা হালকা বোঝাতেও শব্দটি ব্যবহার করা হয়।
অন্বর্থনামা
সংস্কৃত ‘অন্বর্থনামা’ শব্দটি বাক্যে বিশেষণ হিসেবে ব্যবহৃত হয়। নামের অর্থের সঙ্গে যার বা যাদের স্বভাবের মিল আছে তাদের অন্বর্থনামা বলা হয়।
অবচ্ছিন্ন ও অবিচ্ছিন্ন
অবচ্ছিন্ন শব্দের অর্থ— বিশিষ্ট, মিলিত, সংযুক্ত, বিচ্ছিন্ন (নিরবচ্ছিন্ন), বিভক্ত। অবিচ্ছিন্ন শব্দের অর্থ— অখণ্ডিত, ধারাবাহিক
অ-শ্রম ও অশ্রম
‘অ-শ্রম’ শব্দের অর্থ— পণ্ডশ্রম, অকার্যকর শ্রম, অর্থহীন শ্রম, খারাপ শ্রম। অন্যদিকে, বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে ‘অশ্রম’ শব্দের অর্থ— শ্রমের অভাব, শ্রমহীনতা, অনায়াস।
অ-সঙ্গ ও অসঙ্গ
‘অ-সঙ্গ’ শব্দের অর্থ— খারাপ সঙ্গ, অযোগ্য সঙ্গ, অবাঞ্চিত সঙ্গ। একই অভিধানমতে, ‘অসঙ্গ’ শব্দের অর্থ— সঙ্গহীন, একা, অসংলগ্ন, বৈরাগ্য, অনাসক্তি।
অশ্বত্থ ও অশ্বত্থমা
‘অশ্বত্থ’ হলো ভেষজগুণসম্পন্ন বটজাতীয় বহুবর্ষজীবী একটি পত্রমোচী বৃক্ষ। অন্যদিকে, ‘অশ্বত্থমা’ হলো মহাভারতে উল্লিখিত দ্রোণাচার্যের পুত্র এবং কুরুপাণ্ডবের অস্ত্রগুরু। তিনি জন্মমুহূর্তে অশ্বের মতো ডাক দিয়েছিলেন। তাই তার নাম অশ্বত্থমা।
পানবট ও পিপ্পল
‘‍পানবট’‘পিপ্পল’ উভয় শব্দের অর্থ অভিন্ন। যেটি ভারতীয় পুরাণ এবং সেখান থেকে আমাদের অভিধানে ‘অশ্বত্থ’ সেটিই হলো— পানবট বা পিপ্পল।‘অশ্বত্থ’ শব্দের উচ্চারণ অশ্‌শত্‌থো। এটি ভেষজগুণসম্পন্ন বটজাতীয় বহুবর্ষজীবী একটি পত্রমোচী বৃক্ষ। প্রসঙ্গত, ‘অশ্বত্থ’ শব্দের ত্থ যুক্ত বর্ণটি হলো: ত্+থ

শিখে নিন

ইদানিং নয়, লিখুন— ইদানীং
ইয়ত্বা নয়, লিখুন— ইয়ত্তা
ইষ্ঠ নয়, লিখুন — ইষ্ট
ইষৎ নয়, লিখুন— ঈষৎ
ঈস্পিত নয়, লিখুন— ঈপ্সিত
উচিৎ নয়, লিখুন— উচিত
উচ্চৈস্বরে নয়, লিখুন— উচ্চৈঃস্বরে
উচ্ছ্বল নয়, লিখুন— উচ্ছল
উজ্বল নয়, লিখুন— উজ্জ্বল
উত্তরন নয়, লিখুন — উত্তরণ
—————————————————————————-

All Link

বিসিএস প্রিলি থেকে ভাইভা কৃতকার্য কৌশল

ড. মোহাম্মদ আমীনের লেখা বইয়ের তালিকা

বাংলা সাহিত্যবিষয়ক লিংক

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/১

error: Content is protected !!