এবি ছিদ্দিক-এর শুবাচ পোস্ট সমগ্র যযাতি সমগ্র শুদ্ধ বানান চর্চা শুবাচ ব্যাকরণ বিবিধি

না কিন্তু নৌকো না ৩৭
 
বর্তমানে অনেককেই না-বাচক অর্থ নির্দেশ করতে ক্রিয়াপদের শুরুতে ব্যবহৃত ‘না’ হাইফেন দিয়ে ‘না-করা’, ‘না-বোঝা’, ‘না-পারা’, ‘না-লিখতে’, ‘না-হওয়া’ প্রভৃতি রূপে লিখতে দেখা যায়। অর্থের যথাযথ প্রকাশের ক্ষেত্রে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ক্রিয়াপদের শুরুতে ‘না’ এভাবে লেখা কেন গুরুত্বপূর্ণ, তা নিচের উদাহরণ কটি লক্ষ করলে স্পষ্ট হয়ে যাবে বলে মনে করি:
১. ‘তার অনুরোধে না বলা সম্ভব হয়নি।’ এই বাক্যের লেখককে কোনো একব্যক্তি কোনো কাজে রাজি হওয়ার জন্য অনুরোধ করেছেন এবং লেখক ওই ব্যক্তির অনুরোধের প্রেক্ষিতে ‘না’ বলতে পারেননি, উদ্ধৃতিচিহ্নের বাক্যটির মাধ্যমে এমনটি বোঝানো হয়েছে।
যদি বাক্যটিতে ‘না-বলা’ হাইফেন দিয়ে লিখে মূল বাক্যটি ‘তার অনুরোধে না-বলা সম্ভব হয়নি’; এভাবে লেখা হয়, তাহলে বাক্যটির লেখক একব্যক্তির অনুরোধে কোনো গোপন কথা ওই ব্যক্তিকে বলা থেকে বিরত থাকতে পারেননি, এমনটি বোঝানো হবে।
২. ‘উত্তর না হওয়ার কোনো কারণ দেখছি না।’ এই বাক্যে কোনো প্রশ্নের উত্তর সম্পর্কে বলা হচ্ছে, যে প্রশ্নের জবাব হয়তো ‘হ্যাঁ’, নয়তো ‘না’ হবে। আর, উত্তর যে ‘না’ (No) হওয়ার কোনো কারণ নেই, শুরুর বাক্যটির মাধ্যমে লেখক তেমনটি বুঝিয়েছেন।
যদি এই বাক্যে ‘না-হওয়ার’ বানান এভাবে লিখে সম্পূর্ণ বাক্যটি ‘উত্তর না-হওয়ার কোনো কারণ দেখছি না’; এভাবে লেখা হয়, তাহলে অর্থ দাঁড়াবে— কোনো একটি প্রশ্নের জবাবে একটি উত্তর তৈরি করা হয়েছে এবং বাক্যটির লেখক সেই উত্তরটি ভুল হওয়ার কোনো কারণ দেখছেন না।
৩. ‘শুরুতে না দেখে মেজাজ বিগড়ে গিয়েছে।’ এই বাক্যের লেখক কোনো কিছুর বা কোনো লেখার শুরুতেই ‘না’ শব্দটি দেখেছেন। তাতে লেখকের মেজাজ বিগড়ে গিয়েছে।
যদি বাক্যটিতে ‘না-দেখে’ বানান হাইফেন দিয়ে লিখে মূল বাক্যটি ‘শুরুতে না-দেখে মেজাজ বিগড়ে গিয়েছে’; এভাবে লেখা হয়, তাহলে প্রাসঙ্গিক অর্থ দাঁড়াবে— কোনো কিছু শুরুতে করা বা রাখা কিংবা লেখা উচিত ছিল, কিন্তু তা শুরুতে করা বা রাখা কিংবা লেখা হয়নি। আর তাতে এই বাক্যটির লেখকের মেজাজ বিগড়ে গিয়েছে।
৪. ‘ইশমাম না নিয়ে চলে গেলেন।’ এই বাক্যের ভাবার্থ হচ্ছে— ইশমাম নৌকো নিয়ে বা নৌকোতে চড়ে চলে গেলেন।
যদি বাক্যটি ‘ইশমাম না-নিয়ে চলে গেলেন’; এভাবে লেখা হয়, তাহলে প্রাসঙ্গিক অর্থ হবে— ইশমামকে কোনো কিছু নিয়ে যেতে বলা হয়েছিল, কিন্তু তিনি তা নিয়ে যাননি; ফেলে চলে গিয়েছেন। (৯ই ডিসেম্বর, ২০১৯)
 
 
ক্রমশ
বিশেষণে বন্ধুতার জয় ৩৬

Language
error: Content is protected !!