এবি ছিদ্দিক-এর শুবাচ পোস্ট সমগ্র যযাতি সমগ্র শুদ্ধ বানান চর্চা শুবাচ ব্যাকরণ বিবিধি

উপমা আর তুলনা ১০
আভিধানিক অর্থে ‘উপমা’ ও ‘তুলনা’ শব্দ দুটি পরস্পরের সমার্থক। তবে ব্যাপক অর্থে শব্দ দুটির মধ্যে কিছুটা পার্থক্য লক্ষ কর যায়। সাধারণত ‘তুলনা’-র ক্ষেত্রে একই বা ভিন্ন শ্রেণির দু-জন ব্যক্তি অথবা দুটি বস্তু বা প্রাণী কিংবা ব্যক্তি ও বস্তুর একটি নির্দিষ্ট বিশেষণের ভিত্তিতে সাদৃশ্য-বৈসাদৃশ্য দেখানো হয়। কিন্তু ‘উপমা’-র ক্ষেত্রে দুইটি ভিন্ন শ্রেণির বস্তু বা প্রাণী কিংবা বিষয়ের একটি নির্দিষ্ট বিশেষণ চিহ্নিত করে সাদৃশ্য দেখানো হয়। মূলত, সকল ‘উপমা’-ই ‘তুলনা’, কিন্তু সকল ‘তুলনা’ ‘উপমা’ নয়। তুলনা তখনই উপমা হবে, যখন দুটি ভিন্ন শ্রেণির বস্তু বা প্রাণীর মধ্যে একটি নির্দিষ্ট বিশেষণের মাধ্যমে সাদৃশ্য দেখানো হবে। নিচের উদাহরণগুলো লক্ষ করলে বিষয়টি হয়তো আরও পরিষ্কার হবে—
 
১) করিম বাঘের মতো সাহসী। এই বাক্যটিতে ‘করিম’ ও ‘বাঘ’ দুটি ভিন্ন শ্রেণি(করিম হচ্ছে মানুষ এবং বাঘ হচ্ছে প্রাণী) এবং ‘সাহস’ বিশেষণটি নির্দিষ্ট করে তাদের মধ্যে মিল দেখানো হয়েছে। তাই বাক্যটি ‘তুলনা’ এবং উপমা উভয়ের উদাহরণ হিসেবে উল্লেখ করা যাবে।
 
২) করিম, রহিমের মতোই চালাক। এখানে ‘করিম’ ও ‘রহিম’ একই শ্রেণিভুক্ত(মানুষ)। তাই তাদের মধ্যে নির্দিষ্ট বিশেষণের(চালাক) মাধ্যমে মিল দেখানো হলেও এটি কোনো উপমা নয়, কেবল তুলনা।
 
৩) তাহাসিনের দাঁতগুলো মুক্তার মতো উজ্জ্বল। এখানে ‘তাহাসিন’ এবং ‘মুক্তা’ ভিন্ন শ্রেণির অন্তর্গত এবং ‘উজ্জ্বল’ বিশেষণটি নির্দিষ্ট করে তাদের মধ্যে মিল দেখানো হয়েছে। তাই বাক্যটি ‘তুলনা’ এবং ‘উপমা’ উভয়ের উদাহরণ হিসেবে উল্লেখ করা যাবে।
 
৪) সে স্টিভ স্মিথের মতো ভালো খেলে। বাক্যটিতে ‘সে’ এবং ‘স্মিথ’ একই শ্রেণিভুক্ত(দুই জনই মানুষ)। তাই বাক্যটিতে ‘সে’ এবং ‘স্মিথ’-এর ভালো খেলার গুণটি নির্দিষ্ট করে তাদের মধ্যে সাদৃশ্য দেখানো হলেও এটি কেবল তুলনার উদাহরণ হিসেবে উল্লেখ করা যাবে।
 
৫) সে গাধার মতো খাটতে পারে না। বাক্যটিতে ‘সে’ এবং ‘গাধা’ ভিন্ন শ্রেণিভুক্ত। কিন্তু তাদের মধ্যে খাটতে পারার গুণটি নির্দিষ্ট করে বৈসাদৃশ্য দেখানো হয়েছে। তাই বাক্যটি কেবল তুলনার উদাহরণ হিসেবে উল্লেখ করা যাবে। (১৬ই সেপ্টেম্বর ২০১৮)
 
 
 
 
 
 
 
ক্রমশ
কিছু প্রমিত বাংলা বানানের নিয়ম

Language
error: Content is protected !!