এলাচ শব্দের অর্থ এলিয়ে শুয়ে থাকা: কিসমিস, kiss miss; ক্যাচ মিস ও কিশমিশ

ড. মোহাম্মদ আমীনি

এই পোস্টের সংযোগ: https://draminbd.com/এলাচ-শব্দের-অর্থ-এলিয়ে-শু/

এলাচ শব্দের অর্থ এলিয়ে শুয়ে থাকা: কিসমিস, kiss miss; ক্যাচ মিস ও কিশমিশ

এলাচ
এলাচ একটি অতি গুরুত্বপূর্ণ মসলা।  এলা+চ= এলাচ। এলাচ গাছের গোড়া থেকে যে পুষ্পদণ্ড বের হয় তাকে দেখলে মনে হয় যেন এলিয়ে
ড. মোহাম্মদ আমীন
শুয়ে আছে। দ্রাবিড় ভাষায় এই অবস্থাকে বলে ‘এলা’। চ অর্থ— আছে, বা থাকা। সেই পুষ্পদণ্ডেই ফুল এবং পরে এলাচ ফল জন্মে তাই এর নাম এলাচ। যারা বাংলা অর্থ— এলিয়ে শুয়ে আছে। শিবকালী ভট্টাচার্যের মতে, এলাচ এসেছে দ্রাবিড় ভাষা থেকে। বেদে এলাচ পাওয়া যায় না। সুশ্রুত সংহিতার সূত্রস্থানে ‘দ্রাবিড়ীনাং ফলং’ দেখা যায়।  এটিই হচ্ছে  এলাচ। এই ব্যাখ্যা যথার্থ বলে মনে করা হয়। কারণ  প্রধানত দক্ষিণ ভারতের দ্রাবিড় অঞ্চলে এর চাষ হয়।। 
 
দুই প্রকার এলাচ দেখা যা। বড়ো এলাচ এবং ছোটো এলাচ। দুই প্রকার এলাচ দুই রকমের গাছে ফলে। বড়ো এলাচ গাছগুলো দেখতে আদা গাছের মতো। তবে পাতাগুলি একটু বেশি লম্বা ও চওড়া। স্যাঁতসেঁতে পাহাড়ি অঞ্চল এই গাছের উত্তম ফলনের  জন্য উপযুক্ত। বিভিন্ন ধরনের রান্নায় এলাচ গুরুত্বপূর্ণ উপাদান। দামি মসলার দিক থেকে এলাচের স্থান দ্বিতীয়। এলাচ যেমন ঝাল জাতীয় খাবারে ব্যবহার করা হয়, তেমনি মিষ্টি জাতীয় খাবারেও ব্যবহার করা হয়। এটি পরিপাকের উন্নতি ঘটায়, ক্ষুধা বৃদ্ধি করে, কিডনি-র স্বাস্থ্য ভালো রাখে। আয়ুর্বেদ চিকিৎসায়ও এলাচ ব্যবহার করা হয়।

কিসমিস, kiss miss; ক্যাচ মিস ও কিশমিশ

তোমার অধরে ওগো যে হাসির মধুমায়া- – –
“অধর নিশপিশ
নধর কিশমিশ।”
কিশমিশ ফারসি শব্দ। ছোটো বীজবিহীন একজাতীয় আঙুর শুকিয়ে কিশমিশ তৈরি হয়। পোলাও, পায়েস এবং নানা রকমের মিষ্টান্নে কিশমিশ দেওয়া হয়। শুকনো ফল হিসেবেও খাওয়া হয়। অর্থাৎ কিশমিশবীজশূন্য ছোটো শুকনো আঙুর। বানান ভুলেও কিসমিস লিখবেন না। তাহলে কিন্তু আপনার kiss, যাকেই দেন নিশ্চিত miss হয়ে যাবে। ক্যাচ, মিস হলে মেনে নেওয়া যায়, কিন্তু কিস, মিস কখনো মেনে নেওয়া যায় না। ক্যাচ মিস হলে একপক্ষের ক্ষতি হয় , কিন্তু কিস মিস হলে দুপক্ষেরই ক্ষতি।
 
ওপরের ছড়া পঙ্‌ক্তি দুটোর অর্থটা কি এমন হয়? তোমার অস্থির চঞ্চল ও অধীর অধরটি (নিচের ঠোঁট) কিশমিশের মতো টসটসে রসে পুষ্ট, সতেজ, কমনীয় ও লাবণ্যময়।
 
বিশেষ দ্রষ্টব্য: এমন কিশমিশ বাংলাদেশে সহজে পাওয়া যায় না। আপনি এই কিশমিশকে কারওয়ান বাজারের সাধারণ কিশমিশ মনে করে বসলে মাইন্ড করব।
 
কিশমিশ ফারসি শব্দ। ছোটো বীজ বিহীন একজাতীয় আঙুর শুকিয়ে কিশমিশ তৈরি হয়। পোলাও, পায়েস এবং নানা রকমের মিষ্টান্নে কিশমিশ দেওয়া হয়। শুকনো ফল হিসেবেও খাওয়া হয়।
 
রসুন=  রস+উন= একটি রস কম
রস ও উন নিয়ে রসুন। উন অর্থ কম। সুতরাং, রসুন অর্থ— রসকম। যার রসে উন, সেই হলো রসুন। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, রসুন (রস+উন) সংস্কৃত শব্দ। রসুন হলো— শীতকালে ফোটে এমন গুচ্ছবদ্ধ পিঁয়াজাকৃতির সবুজাভ সাদা ফুল এবং উগ্র ঝাঁজালো গন্ধুযুক্ত কোষবিশিষ্ট গোলাকার কন্দমূল বা তার বীরুৎশ্রেণির উদ্ভিদ। ইংরেজিতে garlic।  আয়ুর্বেদ শাস্ত্রমতে, ছয়টি রসের মধ্যে রসুনে পাঁচটি রস বিদ্যমান। যেমন— মূলে তীক্ষ্ণ, পাতায় তিক্ত, নালে কষায়, ডাঁটার ডগায় লবণ এবং কলিতে মধু।  অম্ল নামের রসটি রসুনে নেই। একটি রস কম। তাই বীরুৎশ্রেণির এই উদ্ভিদটাকে  সংস্কৃতে রসুন (রস+উন) বলে।
 
চরকসংহিতার পূর্বে সংস্কৃত সাহিত্যে রসুন নামের কোনো উদ্ভিদের উল্লেখ পাওয়া যায় না। বৌদ্ধ পর্যটক ফা হিয়েন এবং হিউয়েন সাং-এর লেখা থেকে জানা যায়, প্রাচীনকালে ভারতে কেউ পিঁয়াজ-রসুন খেত না। বলা হয়— ঊনবিংশ শতকের শেষদিকে বাংলার হিন্দুদের মধ্যে রসুনের ব্যবহার শুরু হয়।
 
 
error: Content is protected !!