ওষুধ ঔষধ; ওষধি ঔষধি; ঔষধীয় ও বনস্পতি

ড. মোহাম্মদ আমীন
ওষুধ: সংস্কৃত ঔষধ থেকে উদ্ভূত ওষুধ অর্থ (বিশেষ্যে)— রোগ নিরাময় ও প্রতিরোধের জন্য প্রযুক্ত দ্রব্যাদি। ইংরেজিতে যাকে বলা হয় medicine। যেমন: প্যারাসিটামল।
ঔষধ:  সংস্কৃত/ তৎসম ঔষধ (ওষধি+অ) অর্থ— (বিশেষ্যে) রোগ নিরাময় ও প্রতিরোধের জন্য প্রযুক্ত দ্রব্যাদি। যেসব দ্রব্যাদি রোগ প্রতিরোধের জন্য প্রযুক্ত হয় সেগুলো ঔষধ। ইংরেজিতে যাকে বলা হয় medicine। যেমন: প্যারাসিটামল।
 ওষুধ ও ঔষধ দুটোই শুদ্ধ এবং পরস্পর সমার্থক। ঔষধ সংস্কৃত বা তৎসম এবং ওষুধ তদ্ভব বা খাঁটি বাংলা শব্দ। সন্ধিতে তৎসম শব্দের সঙ্গে তৎসম শব্দের মিলনই বিধেয়। তাই পরম, মহা প্রভৃতি তৎসম শব্দের সঙ্গে ‘ঔষধ’ শব্দের সন্ধি হয়।
 
ওষধি: সংস্কৃত/ তৎসম ওষধি (ওষ+√ধা+ই) অর্থ (বশেষ্যে)— একবার ফল দিয়েই মরে যায় এমন উদ্ভিদ। যেমন: কলাগাছ, ধানগাছ, সরষেগাছ, ধনেগাছ, আলুগাছ প্রভৃতি। অধিকাংশ মৌসুমি উদ্ভিদ এই প্রকৃতির।
ঔষধি: বাংলা ঔষধি  অর্থ (বিশেষ্যে)— যে সকল গাছগাছড়া থেকে ওষুধ বা ঔষধ তৈরি হয়। যেমন: রোজমেরি, হলুদ, আদা, পেপারমিন্ট, লজ্জাবতী, মেন্দা, স্বর্ণলতা, থানকুনি, দূর্বাঘাস, জবা, অর্জুন, বাসক, নিম,  তকমা, পাথরকুচি ইত্যাদি। 
পৃথিবীতে এমন কোনো উদ্ভিদ নেই যার ঔষধিগুণ নেই। সে হিসেবে পৃথিবীর সব উদ্ভিদই ঔষধি।
ঔষধীয়: সংস্কৃত বা তৎসম ঔষধীয় (ঔষধ+ঈয়) অর্থ (বিশেষণে)— ওষুধসম্বন্ধীয়, ঔষধ বা ওষুধবিষয়ক।
বনস্পতি: সংস্কৃত বা তৎসম বনস্পতি (বনঃ+পতি) অর্থ (বিশেষ্যে)—  য়ে গাছে ফুল দেখা যায় না কিন্তু ফল ধরে; অশ্বত্থ, বট প্রভৃতি; অতি বিশালাকার গাছ। 
error: Content is protected !!