কদলী কলা: মোচা থোড়: রেজাল্ট ফলাফল : শুদ্ধ-অশুদ্ধ

ড. মোহাম্মদ আমীন

কদলী কলা: মোচা থোড়: রেজাল্ট ফলাফল : শুদ্ধ-অশুদ্ধ

সংযোগ: https://draminbd.com/কদলী-কলা-মোচা-থোড়-রেজাল্ট/

কদলী কলা: মোচা থোড়

কদলী শব্দের বর্তমানে প্রচলিত আভিধানিক অর্থ— কলাগাছ, কলা, রম্ভা, রম্ভাতরু প্রভৃতি। এর আদি অর্থ ছিল— যা বাতাস দ্বারা সহজে দলিত হয়, এত নিরীহ যে যাকে সবাই অতি সহজে দলিত বা কাবু করে দিতে পারে, নিরীহের চেয়ে নিরীহ।
কদলীগাছ কেন: কদলীগাছের কোনও শাখাপ্রশাখা নেই। শেকড়গুলোও মাটির গভীরে যায় না। পুরো শরীর এত নরম এবং ভঙ্গুর যে, এর চেয়ে ছোটো কোনো কিছু তার ওপর পড়লেও সে ভেঙে যায়। বেচারা আয়তনেও ছোটো। ফলে অল্প বায়ু প্রবাহিত হলেও দলিত হয়ে সহজে ভেঙে পড়ে। শুধু বাতাস নয়, যে কেউ সহজে কলাগাছকে দলিত করে দিতে পারে। অধিকন্তু, কলাগাছের পুরো শরীর রসালো এবং অনেক জীবের উপাদেয় খাদ্য। তাই কদলী জীবজন্তুর সহজ দলনের বা আক্রমণের শিকার হয়। কতজন তাকে দলিত করে। তাই এর নাম হয়ে গেছে কদলীগাছ।
কদলীগাছ (কদোলিগাছ্‌): কদলী বলতে গাছ ও ফল দুটোকে বোঝালেও অর্থ বিভ্রাট দূর করার জন্য বলা হয় কদলীগাছ ও কদলী। এটি কলাগাছ বা রম্ভাতরু নামেও পরিচিত।
কদলীকুসুম (কদোলিকুশুম্‌): কলাগাছের ফুল। এটি সবজি হিসেবে রান্না করেও খাওয়া হয়। যার সাধারণ পরিচিত প্রমিত নাম মোচা।
কদলীদণ্ড (কদোলিদন্‌ডো): কলাগাছের মজ্জার দণ্ড। এটি সবজিরূপে রেঁধে খাওয়া হয়। এর সাধারণ পরিচিত প্রমিত নাম থোড়।
মোচা খেলাম আমি, কদলী নিল চোর
শেষাংশ পড়ে আছে; রেঁধে খাব থোড়।

 

ম্যানুয়েল ত্রিপুরার ভাষায়,

বলুন কোনটা মজা
দিয়ে গলা-জোর—
কদলীগাছ, রম্ভা, মোচা
না কি কলার থোড়?
রেজাল্ট অর্থে ফলাফল : শুদ্ধ-অশুদ্ধ
ফল শব্দের অর্থ (১) উদ্ভিদের শস্য বা বীজাধার (কমলা, জাম প্রভৃতি), (২) লাভ (ফলের আশা), (৩) সমাধান (অঙ্কের ফল), (৪) পরিণাম (কর্মের ফল), (৫) শাস্তি (পাপের ফল),(৬) মীমাংসা (বিচারের ফল), (৭)উপকার (ওষুধের ফল), (৮) পরীক্ষায় পরীক্ষার্থীদের প্রাপ্তি (পরীক্ষার ফল), result। ফলাফল শব্দটি সাধারণত পরীক্ষার ফল প্রকাশে অধিক ব্যবহৃত হয়। পরীক্ষার রেজাল্টকে ফলাফল বলা একটি বহুল প্রচলিত বিষয়।
অভিধানমতে, ফল ও অফল শব্দের মিলনে সৃষ্টি হয় ফলাফল। তাই অনেকে মনে করেন, পরীক্ষার পর প্রত্যাশিত বিষয় প্রকাশে ফলাফল শব্দটির প্রয়োগ সমীচীন নয়। কারণ এখানে অফল রয়েছে, পরীক্ষার্থীরা অফল চায় না, ফল চায়। কিন্তু মনে রাখতে হবে, ফল শব্দের একটি অর্থ পরিণতি। যার অন্য অর্থ অফল। তাই আমি মনে করি, ফল বা রেজাল্ট অর্থ ফলাফল শব্দটি যথেষ্ট সমীচীন। সাধিত শব্দের অর্থ সবসময় মূল শব্দের অনুরূপ হয় না। এজন্য ছাগীর দুগ্ধ = ছাগদুগ্ধ। তার মানে ছাগদুগ্ধ অর্থ খাসির দুগ্ধ নয়।
বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান অনুযায়ী বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত সংস্কৃত ফলাফল (ফল+অফল) শব্দের অর্থ কাজের পরিণাম বা পরিণতি, মীমাংসা, রায় প্রভৃতি। পরীক্ষার পর পরীক্ষার্থীরা যা পায় সেটি প্রত্যাশিত হোক বা অপ্রত্যাশিত হোক, তা হচ্ছে তার কাজের পরিণাম বা পরিণতি, মীমাংসা বা রায় প্রভৃতি। সুতরাং রেজাল্ট বা পরীক্ষার ফল অর্থে ফলাফল সিদ্ধ এবং শুদ্ধ।
error: Content is protected !!