কবি সাহিত্যিকগণের ছদ্মনাম ও উপাধি: ১ম পর্ব

ড. মোহাম্মদ আমীন

কবি সাহিত্যিকগণের ছদ্মনাম ও উপাধি: ১ম পর্ব

১. অদ্ভুতাচার্য
সম্রাট আকবরের(১৫৪২-১৬০৫খ্রি.) সামসময়িক ষোড়শ শতকের কবি নিত্যানন্দ আচার্য অদ্ভুতাচার্য নামে পরিচিত। তিনি ‘অদ্ভুত আশ্চর্য রামায়ণ কথা’ কাব্য রচনা করে ‘অদ্ভুতাচার্য’ নামে প্রসিদ্ধি পান।
২. অবধূত
অবধূত (১৯১০ – ১৩ই এপ্রিল ১৯৭৮) বা কালিকানন্দ অবধূত ঔপন্যাসিক ও তন্ত্রসাধক। তাঁর প্রকৃত নাম দুলালচন্দ্র মুখোপাধ্যায়। জন্ম কলকাতার ভবানীপুরে। পুত্র, অমল মুখোপাধ্যায়ের জন্মের পর প্রথম স্ত্রী মারা গেলে তিনি উজ্জয়িনীর মহাকাল মন্দিরে সন্ন্যাস (অবধূত) গ্রহণ করেন। সন্ন্যাস জীবনে তাঁর নাম হয় কালিকানন্দ অবধূত। হুগলি জেলার চুঁচুড়ায় স্বপ্রতিষ্ঠিত রুদ্রচী মঠে তাঁর মৃত্যু হয়।তিনি ১৯৫৪ খ্রিষ্টাব্দে মরুতীর্থ হিংলাজ উপন্যাস রচনা করে খ্যাতি অর্জন করেন। উপন্যাসটি অবলম্বনে একটি চলচ্চিত্রও নির্মিত হয়, যার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন বিকাশ রায় ও উত্তমকুমার। তাঁর অপর বিখ্যাত গ্রন্থ উদ্ধারণপুরের ঘাট (১৯৬০)।
৩. জরাসন্ধ, বনফুল, যাযাবর, শঙ্কর, কালকূট
জরাসন্ধ-এর প্রকৃত নাম চারুচন্দ্র চক্রবর্তী। বনফুল-এর প্রকৃত নাম বলাইচাঁদ মুখোপাধ্যায়। যাযাবর- এর প্রকৃত নাম বিনয় মুখোপাধ্যায়। শঙ্কর এর প্রকৃত নাম মণিশঙ্কর মুখোপাধ্যায়। সাহিত্যিক সমরেশ বসু-এর ছদ্মনাম কালকূট এবং ভ্রমর।
 
৪. কায়কোবাদ ও শওকত ওসমান
কায়কোবাদ (১৮৫৮-১৯৫২) এর প্রকৃত নাম কাজেম আলী কোরেশী। কায়কোবাদ রচিত বিখ্যাত মহাকাব্য ‘মহশ্মশান’ এমন একটি কাব্য যেখানে এক সঙ্গে হিন্দু এবং মুসলিম বীর পুরুষদের গৌরবগাঁথা রচিত। শওকত ওসমান, শেখ আজিজুর রহমান-এর ছদ্মনাম।
 
৫. হায়াৎ মামুদ. ক্বচিৎ প্রৌঢ়, ইন্দ্রকুমার সেন
সাহিত্যিক শওকত ওসমানের প্রকৃত নাম আজিজুর রহমান এবং হায়াৎ মামুদের প্রকৃত নাম ড. মুহাম্মদ মুনরুজ্জামান। বিভূতিভূষণ মুখোপাধ্যায়-এর ছদ্মনাম ক্বচিৎ প্রৌঢ়। প্রেমেন্দ্র মিত্র-এর ছদ্মনাম কৃত্তিবাস ভদ্র ও লেখরাজ সামন্ত। সোমেন চন্দ-এর ছদ্মনাম ইন্দ্রকুমার সোম।
——————————
error: Content is protected !!